শিরোনামঃ-

» সিলেটে রোটারি বর্ষ শুরু উপলক্ষে মতবনিমিয়

প্রকাশিত: ৩০. জুন. ২০২১ | বুধবার

কর্মহীন যুবকদের দিচ্ছে ভ্যানগাড়ি ও ক্ষুধার্তদের খাবার

স্টাফ রিপোর্টারঃ

‘জীবন মান উন্নয়নে রোটারির সেবা’ শ্লোগানকে ধারণ করে কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রোটারি বর্ষ ২০২১-২০২২। এ উপলক্ষে সারা পৃথিবীব্যাপী নানা কর্মসূচীর অংশ হিসেবে সিলেটেও ছিলো বর্ণীল আয়োজন।

তবে করোনা পরিস্থিতির জন্য তা সীমিত করা হয়েছে। সিলেটে আগামীকাল বৃহস্পতিবার (১লা জুলাই) পথচারী সহ বিভিন্ন হাসপাতালের ৪ শতাধিক রোগীদের মধ্যে খাবার বিতরণ করা হবে। কর্মহীন চার যুবককে স্বালম্বী করতে প্রদান করা হবে ৪টি ভ্যানগাড়ি।

বুধাবার (৩০ জুন) দুপুরে রোটাবর্ষ শুরু উপলক্ষে সিলেট নগরীর কুমারপাড়াস্থ রোটারি হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এ তথ্য তুলে ধরেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রোটারি সিলেট জোনের এডিশনাল ল্যাফটেনেন্ট গভর্ণর রোটারিয়ান পিপি ওয়াহিদু রহমান ওয়াহিদ। বিভিন্ন গণমাধ্যমেকর্মীদের উপস্থিতিতে সভায় ডিস্ট্রিক্ট গভর্ণর রোটারীয়ান আবু ফয়েজ খান চৌধুরীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন পিডিজি প্রিন্সিপাল কর্নেল (অব:) এম আতাউর রহমান পীর।

মতবিনিময় সভায় রোটারি আন্তর্জাতিক’র ২০২১-২০২২ বর্ষের প্রেসিডেন্ট বাংলাভাষী কলকাতার নাগরিক শেখর মেহতা’র উদ্ধৃতি দিয়ে লিখিত বক্তব্যে বলা হয় তিনি সেবার মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নের আহবান জানিয়েছেন।

শেখর মেহতা’ বলেছেন ‘ পৃথিবীর যে স্থানটুকু আমরা দখল করে আছি, মানুষের সেবার মাধ্যমে আমরা সেই স্থানের মুল্যায়ন করতে চাই’। তার এই আহবানে সাড়া দিয়ে রোটারিয়ানরা গরীব ছাত্রদের শিক্ষা সমাপ্তকরণের জন্য বৃত্তি প্রদান, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থাসহ স্বাস্থ্যসম্মত লেট্রিন স্থাপন, প্রবীণদের দীর্ঘমেয়াদী সেবা দানের জন্য প্রতিটি ক্লাবে স্থায়ী আমানত সৃষ্টি এবং কর্মহীন মানুষের জন্য কর্মস্থানের ব্যবস্থাকরণ কার্যক্রমও অব্যাহত রেখেছেন।

অন্যদিকে কোভিডের সময়ে রোটারি সারা বিশ্বে প্রায় ২ মিলিয়ন ডলার ব্যয় করেছে উল্লেখ করা বলা হয়, রোটারি জেলা ৩২৮২ প্রায় ৫ কোটি টাকা ব্যয় করে বিভিন্ন স্থানে আইসিইউ ভ্যান্টিলেটর, বাইপাস মেশিন, ডায়ালাইসিস মেশিন, হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই মেশিন প্রদান করেছে। এরমধ্যে সিলেটের হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, মৌলভীবাজার সদর হাসপাতাল ও রোটারি হাসপাতাল অন্যতম।

মতবিনিময় সভায় বলা হয়, মানবতার সেবায় নিবেদিত রোটারি ক্লাবের যাত্রা শুরু হয় ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রে। সে বছর রোটারির জনক পল পার্সি হ্যারিসের হাত ধরে রোটারি আন্তর্জাতিকের পথচলা শুরু হয়। বাংলাদেশ এর যাত্রা শুরু ১৯৩৭ সালে রোটারি ক্লাব অব ঢাকার মাধ্যমে। বর্তমানে দেশে ৪৩০টি ক্লাব নিয়ে দুটি আন্তর্জাতিক জেলা ৩২৮১ ও ৩২৮২ এর আওতায় পরিচালিত হচ্ছে।

বৃহত্তর কুমিল্লা, ঢাকা জেলার নরসিংদী জেলা, চট্টগ্রাম বিভাগ ও সিলেট বিভাগের ক্লাবগুলো নিয়ে আন্তর্জাতিক জেলা ৩২৮২ গঠিত। এরমধ্যে জেলা ৩২৮২ এ রয়েছে ১৭০টি ক্লাব। সেই ক্লাবগুলো প্রতিষ্ঠা থেকে মানবতার সেবায় নিয়োজিত রয়েছে।

নতুন রোটারি বছর উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ল্যাফটেনেন্ট গভর্ণর ডাঃ আব্দুস সালাম, পিডিজি ইঞ্জিনিয়ার এম এ লতিফ, জোনাল কো-অর্ডিনেটর হানিফ মোহাম্মদ, জোনাল কো-অর্ডিনেটর ফয়ছল করিম মুন্না, এসিসট্যান্ট গভর্ণর মাসুদ আহমদ চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পোলিও প্লাম এর মেম্বার এ কে এম শাসুল হক দীপু, ডেপুটি ড্রেইনার এ এইচ এম ফয়ছল, পিপি মোস্তফা কামাল, পিপি মিজানুর রহমান, আনহার সিকদার, ডা: জাকারিয়া, আলী আশরাফ চৌধুরী খালেদ, ইঞ্জিনিয়ার মঈনুল ইসলাম চৌধুরী, রোটারিয়ান আব্দুল মুহিত দিদার, রোটারিয়ান দেওয়ান রুশো, রোটারিয়ান সাইফুর রহমান খোকন, রোটারিয়ান আব্দুল কাইয়ুম, রোটারিয়ান হাসান কবির চৌধুরী, রোটারিয়ান আক্তার আহমেদ, রোটারিয়ান সাইফুল করিম চৌধুরী প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ২০৪ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031