শিরোনামঃ-

» সিলেটে বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত

প্রকাশিত: ০৮. মে. ২০২৪ | বুধবার

দূর্যোগ-দূর্বিপাকে সর্বপ্রথম যারা মানুষের সাহায্যে এগিয়ে আসে, তারা হচ্ছে রেড ক্রিসেন্টের প্রতিনিধি : এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান

ডেস্ক নিউজঃ
রেড ক্রস আন্দোলনের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্টের জন্মদিনে পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় সিলেটেও আজ (৮ মে) বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত হয়।

এ উপলক্ষে রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের উদ্যোগে সকালে শারদা হল সংলগ্ন রেড ক্রিসেন্ট সিলেট ইউনিট কার্যালয়ে জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি, আলোচনা সভা।

ইউনিট কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শান্তি র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিটি সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। পরে জেলা পরিষদ মিলনায়তনে রেড ক্রিসেন্ট দিবসের আলাচনা সভা অনুষ্ঠিত হয়।

রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের ভাইস চেয়ারম্যান ফেরদৌস চৌধুরী রুহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহমান (জামিল)-এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট জেলা পরিষদের চেয়াম্যান ও রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জাহিদুল ইসলাম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মস্তাক আহমদ পলাশ, সোয়েব আহমদ, শান্ত দেব, সব্যসাচী রায় রাজু, জার্মান রেডক্রসের কর্মকর্তা মাহবুবা খানম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সাবেক যুব প্রধান আমিনুল ইসলাম, রেড ক্রিসেন্টের ইউনিট অফিসার বৃন্দাবন চন্দ্র মন্ডল, যুব প্রধান পলাশ গুণ, লাবিব ইয়াসির, বদরুল আজাদ শুভ, মুজিব খান ফাহিম, জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এবং যুব রেড ক্রিসেন্ট ইনসার্জ মোঃ সিদ্দিক হায়দার, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তানজিমা জামান, আজীবন সদস্য হাজি এনাম উদ্দিন, ফুয়াদ মোঃ খায়রুল ইসলাম, মিজানুর রহমান শাকিল, আতিকুর রহমান নগরী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, যুব রেড ক্রিসেন্ট সদস্য আবু জাকারীন নিজামী ও গীতা পাঠ করেন, আশীষ দাস সৌরভ।

প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা পরিষদের চেয়াম্যান ও রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়াম্যান এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান বলেন, রেডক্রিসেন্ট সবসময় মানবতার সেবায় কাজ করে। যে কোন দূর্যোগ-দূর্বিপাকে সর্বপ্রথম যারা মানুষের সাহায্যে এগিয়ে আসে, তাঁরা হচ্ছে রেড ক্রিসেন্টের প্রতিনিধি। ‘আসুন মানবতার শক্তিতে বিশ্বাস রাখি’ এই মূলমন্ত্রে রেড ক্রিসেন্ট-এর প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্ট যে কার্য্যক্রম শুরু করেছিলেন, সেই কৃতকর্মের মাধ্যমে তিনি সারা বিশ্বে মানুষের মধ্যে বেচেঁ আছেন।

উল্লেখ্য, বিশ্ব রেডক্রসের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্ট ১৮২৮ সালে ৮ মে সুইজারল্যান্ডের ভেনেভা শহরে জন্মগ্রহন করেন।

মহান এই ব্যক্তিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে প্রতি বছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রিসেন্ট রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারাবিশ্বে উদযাপন করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৫০ বার

Share Button

Callender

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930