শিরোনামঃ-

» মাহমুদউল্লাহর অর্ধশতক লাভ

প্রকাশিত: ১৪. ফেব্রুয়ারি. ২০১৭ | মঙ্গলবার

স্পোর্টস ডেস্কঃ ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে কঠিন চ্যালেঞ্জ পার করতে ব্যাট করছে বাংলাদেশ। বিপর্যয়ের মাঝেও প্রতিরোধ দেওয়ার চেষ্টা করছেন মাহমুদউল্লাহ। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৩তম হাফসেঞ্চুরি। এরমধ্য দিয়ে ২০১৫ সালের পর প্রথম হাফসেঞ্চুরির দেখা পেলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৮৮ রান। তার সঙ্গে ১৮ রানে ব্যাট করছেন সাব্বির রহমান।

শেষ দিনের তৃতীয় ওভারে সাকিবের বিদায়ের পর আশার আলো দেখাচ্ছিল মুশফিক-মাহমুদউল্লাহ জুটি। কিন্তু দলীয় ১৬২ রানে মুশফিককে বিদায় করে জুটি ভেঙে দিয়েছেন অশ্বিন।

সাকিবের বিদায়ের পরেই ধীর-স্থির ভাবে ইনিংস সামাল দেওয়া শুরু করেন অধিনায়ক মুশফিক ও মাহমুদউল্লাহ। দুই জনের জুটিতেই আসে ৫৬ রান। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনের বলে উঠিয়ে মারতে গিয়ে মিড অফে জমা পড়েন জাদের হাতে।

এর আগে দিনের তৃতীয় ওভারে ফিরে যান সাকিব। ফুটমার্কে পড়া জাদেজার ডেলিভারির টার্ন ও বাউন্সে সামলে খেলতে পারেননি। বল ব্যাটের একেবারে ওপরে লেগে জমা পড়ে শর্ট লেগে থাকা পূজারার হাতে। ৫০ বল খেলে সাকিব বিদায় নেন ২২ রানে। হায়দরাবাদে এর আগে ৩ উইকেটে ১০৩ রানে চতুর্থ দিন শেষ করেছিল বাংলাদেশ।

পঞ্চম ও শেষ দিনে ৪৫৯ রানের লক্ষ্যে খেলতে হলে বাংলাদেশকে ইতিহাসের পাতা ওলট পালট করতে হবে। কারণ রেকর্ড বুকে ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই।

বাংলাদেশ অবশ্য ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ইনিংসে ব্যাট করে একটি ম্যাচ বাঁচিয়ে ছিল। ওইবার প্রায় দেড়দিন উইকেটে পড়ে থেকে ম্যাচটি ড্র করে বাংলদেশ। চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৯৮ রান তোলে স্বাগতিকরা। এরপর পঞ্চম দিনের পুরোটা সময় উইকেটে আঁকড়ে থেকে ১৪২ ওভার ব্যাটিং করে ৫ উইকেট হারিয়ে ২৮৫ রান সংগ্রহ করলে ম্যাচটি ড্র হয়। সেই ম্যাচটিতে বাংলাদেশের দুই ওপেনার জাভেদ ওমর বেলিম ও নাফিস ইকবাল ৮৬ ওভার ব্যাটিং করে ১৩৩ রানের জুটি গড়েছিলেন। একমাত্র টেস্ট ম্যাচটি বাঁচাতে হলে বর্তমানে দলের দুই থেকে তিনজন ব্যাটসম্যানকে ২০০৫ সাল ফিরিয়ে আনতে হবে।

ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ওভার ক্রিজে থেকে রেকর্ডবুকে টিকে আছে দক্ষিণ আফ্রিকার দিল্লি টেস্টটি। ওই ম্যাচে ১৪৩.১ ওভারের বিপরীতে টিকে থেকে প্রোটিয়ারা করেছিল মাত্র ১৪৩ রান। কিন্তু শেষ বিকালে হারতে হয়েছিল প্রোটিয়াদের।

চতুর্থ ইনিংসে একশোর উপরে ওভার খেলা ম্যাচ আছে আরও ৬টি। যার একটিতে জেতেনি কেউই। তিনিট ম্যাচে নিউজিল্যান্ড তিনবার ড্র করতে সমর্থ হয়েছে। বাকি একটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ড্র করলেও ইংল্যান্ড দুই ম্যাচের মধ্যে একটি ড্র ও একটি ম্যাচে হেরেছে। সোমবার হায়দরাবাদ টেস্টের শেষ দিনে ভারতের বিপক্ষে হার এড়াতে হলে পুরো দিনটায় টিকে থাকতে হবে বাংলাদেশকে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪১ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031