শিরোনামঃ-

» সিলেটে ৫১তম জাতীয় সমবায় দিবস পালন

প্রকাশিত: ০৫. নভেম্বর. ২০২২ | শনিবার

বঙ্গবন্ধু গ্রাম সমবায়ের মাধ্যমে একটি স্বনির্ভর অর্থনীতি গড়ে তুলতে চেয়েছিলেন : বিভাগীয় কমিশনার

স্টাফ রিপোর্টারঃ

সিলেট বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, সমবায় আন্দোলনকে টেকসই রূপ দিতে কৃষি ও অন্যান্য উৎপাদনশীল খাতে বিনিয়োগসহ উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ ও পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করা খুবই জরুরি।

পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তির নিশ্চয়তার পাশাপাশি সমবায় প্রতিষ্ঠানগুলোকে জনমুখী হতে হবে। সমবায় প্রতিষ্ঠানগুলোর প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে। তাহলেই জাতির পিতার সমবায় ভাবনার আলোকে সকল ধরনের বৈষম্য দূর করে দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, ৫১তম জাতীয় সমবায় দিবস পালনের জন্য নির্ধারিত প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম সমবায়ের মাধ্যমে একটি স্বনির্ভর অর্থনীতি গড়ে তুলতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু সমবায়ের আদর্শে দেশের উৎপাদন ব্যবস্থা তৈরি করে সাধারণ মানুষের স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। সেই সঙ্গে জাতির পিতার অর্থনৈতিক দর্শন ‘সমবায়’ শক্তিকে একটি গণমুখী সমবায় আন্দোলনে পরিণত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি। তিনি ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন। সমবায় আন্দোলন জোরদারের আহবান জানান।

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার(৫ নভেম্বর)  ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সিলেট বিভাগ সমবায় অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভা ও পুরস্কার বিতরণে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সিলেট বিভাগীয় সমবায় অধিদপ্তরের উদ্যোগে সকাল ১০টায় জেলা প্রশাসক প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পার্ঘ্য অর্পণ করে বর্ণাঢ্য সমবায় র‌্যালি বের করা হয়। পরে সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, সমবায় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও সমবায় সংগীত মধ্য দিয়ে পতাকা উত্তোলন করা হয়। পরে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধান অতিথি।

সিলেট বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম-নিবন্ধক মৃনাল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও আইন বিভাগের প্রধান প্রফেসার গাজী সাইফুল হাসান এবং বাংলাদেশ বেতারের উপস্থাপক নন্দিতা দে এর যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান, সিলেট জেলা সমবায় ইউনিয়নের সভাপতি সুসেন্দ্র চন্দ্র নমঃ খোকন, সমবায় দপ্তর সিলেটের যুগ্ম নিবন্ধক কামাল উদ্দিন আহমদ (অবঃ)। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় সমবায় দপ্তরের সহকারী নিবন্ধক মুহাম্মদ তানিম রহমান।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট ফটো সাংবাদিক শ্রমজীবী সমিতির সভাপতি নাজমুল কবির পাভেল, উত্তর বালুচর জোনাকী কর্ণফুলী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সম্পাদক তাসলিমা আক্তার, তৃণমূল মহিলা সমবায় সমিতির সাধারণ সম্পাদক অনিতা দাসগুপ্তা, হলি ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি আহমদ আফজাল সিরাজ পাভেল।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় সমবায় পুরস্কার প্রাপ্ত সমিতির সভাপতি মো: নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক বশির উদ্দিন আহমদ, সহ-সভাপতি আব্দুল ওয়াদুদ চৌধুরী রোহিন, জেলা সমবায় অফিস সিলেটের উপ সহকারী নিবন্ধক মোহাম্মদ জামান মিঞা, অবসর প্রাপ্ত সমবায় কর্মকর্তা সজল চক্রবর্তী, মাহবুব আহমদ চৌধুরী, মৈত্রেয়ী আচার্য্য, সিলেট ফটো সাংবাদিক শ্রমজীবী সমিতির সাধারণ সম্পাদক মো: নুরুল ইসলাম।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৮ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031