শিরোনামঃ-

» মঈনুন্নেছা বালিকা বিদ্যালয়ে কিশোরীদের প্রশিক্ষণ

প্রকাশিত: ১২. নভেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদেরকে বিশেষ গুরুত্ব দিতে হবে : জেলা শিক্ষা অফিসার

স্টাফ রিপোর্টারঃ
সিলেট জেলা শিক্ষা অফিসার নাজমা বেগম বলেছেন, একজন সুস্থ্য সবল মানুষ সমাজকে অনেক কিছুই দিতে পারে। বিশেষ করে কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদেরকে বিশেষ গুরুত্ব দিতে হবে। শিক্ষা প্রতিষ্টানে কিশোরীদের বয়সন্ধিকালীন সময়ে বিশেষ নজর রাখতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্টানের শিক্ষিকাদের।

তিনি বলেন, মেয়েদের মাসিক কোন লজ্জার বিষয় নয়। এটি তাদের প্রাত্যহিক জীবনের একটি অংশ। এ বোধটুকু একজন কিশোরীর মনে স্থাপন করে দিতে হবে।

এই সময়ে মা বাবা সহ পরিবারের অভিভাবকদের অধিক যত্নবান হতে হবে। তাদের সাথে মা বাবাকে বন্ধুসুলভ আচরণ করতে হবে।

তিনি বৃহস্পতিবার (১২ নভেম্বর) নগরীর মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে কিশোরীদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী ও মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা কর্ণারের উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

বেসরকারী উন্নয়ন সংস্থা আইডিয়ার উদ্যোগে এবং ডব্লিউএসএসসিসি ও ইউএসটি এর সহযোগিতায় কিশোরীদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ও বিদ্যালয় কর্তৃপক্ষকে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক উপকরণ প্রদান অনুষ্টানে সভাপতিত্ব করেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক।

আইডিয়ার কর্মকর্তা রোজিনা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ বেগম, সহকারী প্রধান শিক্ষিকা মোছা: খালেদা বেগম, সাংবাদিক খালেদ আহমদ ও জেলা শিক্ষা অফিসের সহকারী প্রোগ্রামার তোফায়েল আহমদ চৌধুরী।

বিদ্যালয়ের ২০ জন কিশোরী শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করেন, আইডিয়ার কর্মকর্তা শাহিনুর রহমান, রোজিনা চৌধুরী এবং কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রুনা সুলতানা।

অনুষ্টানে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বিদ্যালয় কর্তৃক বরাদ্দকৃত একটি শ্রেণীকক্ষ, ২টি স্টীল শোকেস, ১টি টেবিল, ৪টি চেয়ার, ফাস্ট এইড বক্স, মগ, বালতি, স্কুল ইউনিফর্ম, স্যানেটারী উপকরণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সহ আরো অনেক উপকরণ দিয়ে সজ্জিতকরণ করে আনুষ্ঠানিকভাবে শ্রেণীকক্ষটি প্রধান শিক্ষিকার নিকট হস্তান্তর করেন অতিথিবৃন্ধ।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪২ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930