শিরোনামঃ-

» সিলেট সাহিত্য উৎসব অনুষ্ঠিত পুরস্কৃত হলেন দেশের ১২ গুণীজন

প্রকাশিত: ১৪. সেপ্টেম্বর. ২০১৯ | শনিবার

সাহিত্য সংস্কৃতি চর্চা মানুষকে কখনও খালি হাতে ফেরায় না : শফিকুর রহমান চৌধুরী

স্টাফ রিপোর্টারঃ

জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেছেন, সাহিত্য সংস্কৃতি চর্চা মানুষকে কখনও খালি হাতে ফেরায় না, সহিত্য সংস্কৃতি চর্চা মানুষকে মানবিক সমৃদ্ধি এনে দেয়। একজন মানুষ পরিপুর্ণ মানুষ হতে হলে সাহিত্য সংস্কৃতির চর্চার কোন বিকল্প নাই।

একটি জাতির সাহিত্য সংস্কৃতি চর্চা যতো বেশি সমৃদ্ধ হবে, সেই জাতির মেধা ও মননে ততোই উন্নত মানুষ তৈরী হবে। বিশ্বের বুকে বাংলার মানুষের মর্যাদা বৃদ্ধি পাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে যে উন্নত দেশ বির্নিমাণে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন, সেই যাত্রা অব্যাহত রাখতে হলে মেধায় মননে উন্নত মানুষ প্রয়োজন।

তিনি শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকালে ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সিলেটের দরগা গেইটস্থ, কেমুসাসের শহিদ সোলেমান হলে, জাতীয় সাহিত্য সংগঠন কাব্যকথা সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটি ও সিলেটের ইউসুফী শিল্পীগোষ্ঠী আয়োজিত সিলেট সাহিত্য উৎসব-২০১৯এ উদ্বোধকের বক্তব্য এসব কথা বলেন।

কবি ও কথাশিল্পী আবুল বাসার সেরনিয়াবাদ সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন- কাসাপের কেন্দ্রীয় উপদেষ্টা, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি ও শিশু সাহিত্যিক আসলাম সানী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- আনন ফাউন্ডেশনের সভাপতি কবি স ম শামসুল আলম, বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি গীতিকবি এম আর মনজু, কেমুসাসের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি ছড়াকার জয়নাল আবেদীন জুয়েল, বিজ্ঞান কবিতা আন্দোলনের সভাপতি বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী, ইউসুফী শিল্পীগোষ্ঠী সিলেটের প্রধান উপদেষ্টা বাউল বিরহী কালা মিয়া, বাংলাদেশ তাঁতীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কবি সাংবাদিক মোহাম্মদ বাদশা গাজী, দৈনিক স্বাধীন বাংলার সম্পাদক আখলাকুল আম্বিয়া।

স্বাগত বক্তব্য রাখেন- কাসাপের কেন্দ্রীয় সভাপতি কবি আবুল বাসার সেরনিয়াবাদ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন- কাব্যকথা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক পুথি সম্রাট জালাল খান ইউসুফি, কাসাপের সহ-সভাপতি কবি সুফিয়া বেগম।

অন্যান্য বরেণ্য ব্যক্তিদের উপস্থিতিতে সিলেট সাহিত্য পুরস্কারের জন্য মনোনিতদের হাতে একটি ক্রেষ্ট ও সনদ তুলে দেয়া হয়। সিলেট সাহিত্য পুরষ্কার গ্রহণ করেন- আনোয়ারা সৈয়দ হক, কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য। তপন বাগচী, লোকসাহিত্য গবেষণায় বিশেষ অবদানের জন্য। আব্দুল মুমিন মামুন, কাব্যসাহিত্যে বিশেষ অবদানের জন্য (সিলেট)। বেলাল আহমদ চৌধুরী, প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদানের জন্য (সিলেট)।

কবি হিলারী হিটলার আভী, কাব্য সাহিত্যে বিশেষ অবদানের জন্য (কুষ্টিয়া)। মিলি বসাক, কাব্য সাহিত্যে বিশেষ অবদানের জন্য (খুলনা)। শাহমুব জুয়েল, প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদানের জন্য (চাঁদপুর)। আবদুল হান্নান ইউজেটিক্স, কাব্যসাহিত্যে বিশেষ অবদানের জন্য (ময়মনসিংহ)। গীতিকার সরকার আলম, গীতিকাব্যে অবদানের জন্য (কিশোরগঞ্জ)।

দিলদার হোসেন দিলু, নতুন আলো কাব্যগ্রন্থের জন্য (সুনামগঞ্জ)। সুমন বনিক, ছড়াসাহিত্যে বিশেষ অবদানের জন্য। অনুষ্ঠানটি উপস্থাপন করেন,অধ্যাপক কবি মামুন সুলতান, অধ্যাপক কবি খালেদ উদ-দীন, কথাশিল্পী জসীম আল ফাহিম। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি ও কথাশিল্পী জালাল খান ইউসুফী। সংগীত পরিবেশন করেন- বাইল বিরহী কালা মিয়া, বাউল হেলাল খান, খ্যাপাবাউল সরোয়ার, শিল্পী মল্লিকা, শিল্পী মারুফা আক্তার, শিল্পী সিমা আক্তার, শিল্পী সানজিদা আক্তার, শিল্পী নাজনিন হাসান, শিল্পী মেহেদী রাসান, শিল্পী রুমি খান ময়না, শিল্পী শিপন, শিল্পী জালাল উদ্দিন, র্শিপী হেলাল উদ্দিন। পুঁথিপাঠ করেন- পুঁথিকবি আবদুল বাছিত সভাপতি হবিগঞ্জ কাসাপ, পুঁথিশিল্পী জামিল আহমদ খান মাসিক কাব্যকথা মৌলভী বাজার প্রতিনিধি। পুঁথিশিল্পী রুমি খান ময়না সদস্য ইউসুফী শিল্পীগোষ্ঠী সিলেট।

কথা ও কবিতায় উৎসব মাতিয়েছেন- খালেক বিন জয়েন উদ্দীন, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত শিশুসাহিত্যিক। কবি নূরুদ্দীন শেখ।

কবি সৈয়দ রোকন উদ্দীন। শিশু সাহিত্যিক চন্দনকৃষ্ণ পাল। গল্পকার নজরুল ইসলাম নঈম, কবি আতিয়ার রাহমান, ছড়াশিল্পী মানিক চক্রবর্ত্তী। ছড়াশিল্পী পৃথ্বীশ চক্রবর্ত্তী। কবি দিবেন্দ্র কুমার দেবোনাথ। গ্রুপ ক্যাপ্টেন ইদ্রীস আলী, কবি শফিক সাইফুল, কবি দেওয়ান আজিজ, কবি নিহার মোশারফ। অধ্যাপক কবি আনোয়ারুল ইসলাম। অধ্যক্ষ কবি সুমী সরকার। কবি আতিয়ার রহমান। কবি খান মাহমুদ, কবি ক্যাপটেন মশিউর রহমান।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৮ বার

Share Button

Callender

October 2019
M T W T F S S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031