শিরোনামঃ-

» বেঙ্গল সংস্কৃতি উৎসবের চতুর্থ দিনে আজ যা থাকছে

প্রকাশিত: ২৫. ফেব্রুয়ারি. ২০১৭ | শনিবার

সংস্কৃতি সংবাদঃ মানবিক সাধনায় ১০ দিনব্যাপী সিলেটে চলমান বেঙ্গল সংস্কৃতি উৎসবের চতুর্থ দিন আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি)। এদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়েছে ‘কালি ও কলম সাহিত্য সম্মেলন’।

উৎসবস্থলের সৈয়দ মুজতবা আলী মঞ্চে সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনে আজ ‘ষাটের দশক: তখনকার গল্প এখনকার স্মৃতি’, ‘কবিতার ভুবনে বিরোধাবাস’, ‘অন্য দেশে অন্য জীবন প্রবাসচিত্র’, ‘সাহিত্য থেকে মঞ্চ ও চলচ্চিত্রে সংযোজন এবং পরিক্রমা’, এবং ‘লোকসাহিত্য’ শীর্ষক পাঁচটি অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে।

এতে বাংলাদেশের লেখকদের মধ্যে শামসুজ্জামান খান, কবি আসাদ চৌধুরী, জ্যোতি প্রকাশ দত্ত, মুহম্মদ জাফর ইকবাল, সুব্রত বড়ুয়া, আবুল মোমেন, আনিসুল হক, মামুনুর রশীদ, কায়সার হক, জাকির হোসেন রাজু, ফৌজিয়া খান, আবুল ফতেহ ফাত্তাহ, সাইমন জাকারিয়া ও সুমন কুমার দাশ এবং ভারতের লেখকদের মধ্যে অমিয় দেব, শাঁওলী মিত্র, গঙ্গা প্রসাদ বিমল, মন্দা ক্রান্তা সেন, আশিস সান্যাল, শতরূপা সান্যাল, অংশুমান ভৌমিক ও নেপালের সাহিত্য সমালোচক মহেশ পদওয়ালের অংশগ্রহণের কথা রয়েছে।

দিনব্যাপী সাহিত্য সম্মেলনের পর সন্ধ্যা সোয়া ৭টায় সৈয়দ মুজতবা আলী মঞ্চে থিয়েটার আর্ট ইউনিট মঞ্চস্থ করবে মঞ্চ নাটক ‘আমিনা সুন্দরী’। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে হাসন রাজা মঞ্চে আতাউর রহমান মিন্টু ও তাঁর দল গম্ভীরা পরিবেশন করবেন। এরপর ইফফাত আরা দেওয়ান সেকালের বাংলা গান এবং খায়রুল আনাম শাকিল নজরুল সংগীত পরিবেশন করবেন। সবশেষে লোকসংগীত পরিবেশন করবেন লাবিক কামাল গৌরব, নবনীতা চৌধুরী ও বেবি দেওয়ান।

গত বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে সিলেট নগরীর মাছিমপুর এলাকার আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স মাঠে শুরু হয়েছে ১০ দিনের এই বেঙ্গল সংস্কৃতি উৎসব। বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ উৎসব চলবে ৩ মার্চ পর্যন্ত। পুরো উৎসবটি উৎসর্গ করা হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে।

উৎসবে প্রতিদিনই কয়েকটি মঞ্চে অনুষ্ঠান হয়। মূল অনুষ্ঠান হয় সৈয়দ মুজতবা আলী এবং হাসন রাজা মঞ্চে। এ ছাড়া প্রথমদিন থেকেই শাহ আবদুল করিম চত্বরে বাদ্যযন্ত্র ও সিলেট অঞ্চলের লোকগানের ইতিহাস নিয়ে প্রদর্শনী, গুরু সদয় দত্ত চত্বরে কারুমেলা ও বেঙ্গল প্যাভিলিয়ন এবং কুশিয়ারা কলোনেডে স্থাপত্য প্রদর্শনী চলছে। রাধারমণ দত্ত বেদিতে চলছে সুবীর চৌধুরী আর্ট ক্যাম্প।

এই সংবাদটি পড়া হয়েছে ৬১৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031