শিরোনামঃ-

» পাত্র জাতিগোষ্ঠী সংস্কৃতি নিয়ে ইংরেজিতে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ০৬. মার্চ. ২০২৪ | বুধবার

ডেস্ক নিউজঃ

সিলেটের আদিবাসী জনগোষ্ঠী পাত্র সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ইংরেজিতে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) সকালে পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) বাস্তাবায়নে এবং দাতা Australian Aid এর অর্থায়নে পসাকপ মিলনায়তনে Cultural Heritage of the patra” শিরোনামে ইংরেজিতে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেট এর উপাচার্য প্রফেসার ডক্টর মোহাম্মদ জহিরুল হক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাহিত্য পুরস্কার প্রাপ্ত লোক গবেষক ও দৈনিক প্রথম আলোর ব্যুরো প্রধান সুমন কুমার দাশ।

অতিথিবৃন্দরা আলোচনা সভায় বলেন, এক সময় পাত্র জনগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি, ভাষা ও ভূখন্ড ছিল। এখন তারাই প্রায় বিলুপ্ত হিসেবে বিবেচিত হচ্ছে। নিজেদের ভাষা ও সংস্কৃতি হলো একটি যোগাযোগ মাধ্যম। এর মধ্যে নিজেদের পারস্পারিক স্বার্থ বিশাল আকারে জরিয়ে রয়েছে। বিলুপ্তপ্রায় ভাষা রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ ব্যতীত রক্ষা করা খুবই কঠিন বিষয়। যে কোন সংস্কৃতি ও ভাষা চর্চা এবং গবেষনা নিজেদের মানুষের মাধ্যমেই করতে হবে। অন্যজনে করলে তা বিভিন্নভাবে বিকৃতি হবে পারে। তাই সংঘবদ্ধ হয়ে পরিকল্পনা মাফিক চললে বিলুপ্তপ্রায় সকল সংস্কৃতি ও ভাষা সহজেই সংরক্ষণ করা সম্ভব।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) এর সভাপতি ও নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র ও সঞ্চালনা করেন পাসকপ এর ফিল্ড ফেসিলিটেটর বিদুর পাত্র।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পাসকপ এর সহ সভাপতি শ্রী উপেন্দ্র পাত্র, প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী, পাত্র কবি ও লেখক অচিন পাত্র, লনী মোহন পাত্র, পাসকপ এর সাংগঠনিক সম্পাদক জগাই পাত্র, ধরনী মোহন পাত্র, পান্না পাত্র ও রবিন পাত্র প্রমূখ।

সমাপনী বক্তব্যে পাসকপ এর নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র বলেন, পাত্রদের পূর্বে অনেক সংস্কৃতি ও ঐতিহ্যে ভরপুর ছিল। কিন্তু কালের পরিবর্তনের সাথে সাথে তা বিলুপ্তপ্রায়।

এই বিলুপ্তপ্রায় সংস্কৃতি ও ভাষাকে রক্ষা করার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে বাংলায় বইটি প্রকাশ করা হয়েছিল। আর এই বইটিই ইংরেজিতে প্রকাশ করে আজ মোড়ক উন্মোচন হয়েছে। আমার বিশ্বাস আগামী সুশিক্ষিত জাতির জন্য খুবই উপকারী হবে এই বইটি।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৮ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031