শিরোনামঃ-

» শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসায় আলিম ১ম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাশ সম্পন্ন

প্রকাশিত: ১৬. জুলাই. ২০১৬ | শনিবার

সিলেট বাংলা নিউজ ষ্টাফ রিপোর্টঃ বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, দারুল ইফতা সোদী আরবের প্রতিনিধি, শায়খুল হাদীস আল্লামা ইসহাক আল মাদানী বলেছেন, ছাত্র-ছাত্রী সহ আমাদের সবাইকে সফলতা ও সৌভাগ্যের জন্য ৩টি বিষয়ের উপর আমল এবং ৩টি বিষয় বর্জন করে চলতে হবে।

তাওহীদের উপর প্রতিষ্ঠিত থাকতে হবে, সব ধরণের শিরক যুক্ত কাজ-কর্ম থেকে বিরত থাকতে হবে। সকল কাজে সুন্নতে রাসুল (স.) এর উপর অবিচল থাকতে হবে, সব ধরণের বিদয়াত পরিহার করতে হবে। দ্বীনের সকল কাজে নিয়ত বিশুদ্ধ রাখতে হবে,  সব ধরণের রিয়া, প্রদর্শনেচ্ছা, গর্ব, অহংকার ইত্যাদি পরিহার করতে হবে।

তিনি গত বৃহস্পতিবার সিলেট বিভাগের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান, শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা, পাঠানটুলা, সিলেট এর ২০১৬-২০১৭ সেশনের আলিম প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস ও সবক দান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এ কথাগুলো বলেন।

জামেয়ার আরবী বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা মো. কমর উদ্দীনের উপস্থাপনায় পরিচালিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, জামেয়ার অধ্যক্ষ মাওলানা মো. লুৎফুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আবু নাঈম চৌধুরী, দি সিলেট ইসলামিক সোসাইটির সেক্রেটারী বিশিষ্ট শিক্ষাবিদ জনাব মো. আব্দুশ শাকুর, বিশিষ্ট চিকিৎসক ডা. হুসাইন আহমদ।

02বক্তব্য রাখেন জামেয়ার উপাধ্যক্ষ মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার, মুহাদ্দিস মাওলানা হাবীবুল্লাহ, ইংরেজী বিভাগের সিনিয়র প্রভাষক সালাহ উদ্দীন আজমান, জীব বিজ্ঞান প্রভাষক জনাব ফারুক মিয়া। ছাত্রদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কামিল ২য় বর্ষের শিক্ষার্থী, জামেয়ার ছাত্র প্রতিনিধি মো. খলিলুর রহমান, আলিম ১ম বর্ষের ছাত্র নূর মোহাম্মদ।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান বলেন, মাদরাসার ছাত্ররা সৌভাগ্যবান। তারা পার্থিব জ্ঞান বিজ্ঞানের পাশাপাশি আখেরাতমুখী শিক্ষা তথা কুরআন হাদীসের জ্ঞানে ব্যুৎপত্তি অর্জনেরও সুযোগ লাভ করে থাকে।

আমাদের জীবনের মূল টার্গেট আখেরাতের সফলতা। আখেরাতকে উপেক্ষা করে শুধু দুনিয়া মুখী শিক্ষা আদর্শ মানুষ ও সুনাগরিক গঠনে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। জীবনে সফলতা অর্জন করতে হলে সকল বাঁধা বিপত্তি উপেক্ষা জ্ঞান সাধনায় নিজেকে নিয়োজিত করতে হবে।

সফলতার জন্য চাই, চেষ্টা, সাধনা, অধ্যবসায় এবং নিরলস প্রচেষ্টা। জ্ঞানের মণি মুক্তা আহরণ করতে হলে সাগরের গভীরে ডুব দিতে হবে। সাগরের তীরে মুল্যহীন ফেনা ছাড়া আর কিছুই পাওয়া যাবে না।

অনুষ্ঠানের শুরুতে কালামে হাকীম থেকে তেলাওয়াত করে আলিম ১ম বর্ষের মেধাবী ছাত্র হাফিজ মো. তরিকুল ইসলাম। ইসলামী সংগীত পেশ করে হাফিজ লুৎফুর রহমাম সায়েম এবং আব্দুল আউয়াল সজীব।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031