শিরোনামঃ-

» এডভোকেট মনির উদ্দিন আহমেদ এর মৃত্যুবার্ষিকীতে এনডিএফের শ্রদ্ধাঞ্জলি

প্রকাশিত: ০২. মে. ২০২৪ | বৃহস্পতিবার

ডেস্ক নিউজঃ

এ দেশের গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম পুরোধা, সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালালপুঁজি বিরোধী নেতা, সিলেট ল’কলেজের সাবেক অধ্যক্ষ প্রবীণ রাজনীতিবিদ এডভোকেট মনির উদ্দিন আহমদ এর ৫ম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা।

বৃহস্পতিবার (২ মে) সকাল ৮টায় হযরত শাহজালাল কবরস্থানে উনার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এবং জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা সহ-সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়া শপথ বাক্য পাঠ করান।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ সরকার, যুগ্ন সম্পাদক খোকন আহমদ, জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার আহবায়ক শুভ আজাদ (শান্ত), সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আনছার আলী, আম্বরখানা আঞ্চলিক কমিটির সভাপতি রাশেদ আহমদ, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন।

সাম্রাজ্যবাদ সামন্তবাদ মুক্ত শোষণহীন সাম্যবাদী সমাজ কায়েমের স্বপ্নদ্রষ্টা মনির উদ্দিন আহমদ ছাত্রজীবনেই রাজনীতির সংস্পর্শে আসেন।

সিলেট অঞ্চলে কমিউনিস্ট বিপ্লবী নেতা কমরেড অজয় ভট্টাচার্য-এর নেতৃত্বে নানকার প্রথা বিরোধী কৃষক আন্দোলন গড়ে তোলার কাজে তিনি অগ্রণি ভূমিকা পালন রাখেন।

সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালালপুঁজি বিরোধী আন্দোলনের পুরোধা কমরেড আবদুল হকের সাথে তাঁর ছিল গভীর আদর্শিক সখ্যতা।

আমৃত্যু তিনি সমাজতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবিচল থেকে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সাথে যোগাযোগ রাখেন। এমনকি বৃদ্ধ বয়সেও তিনি জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট এর সহযোগী সংগঠন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, চা শ্রমিক সংঘ জাতীয় ছাত্রদল আয়োজিত বিভিন্ন কাউন্সিল উদ্ধোধন সহ সভা-সমাবেশে বক্তব্য প্রদান করেন।

নেতৃবৃন্দ বলেন, শ্রমিক-কৃষক জনগণের জীবন আজ আরো দুর্বিষহ ও বিপর্যস্থ হয়ে বেঁচে থাকা দায় হয়ে পড়েছে। মুদ্রাস্ফীতি-মূল্যস্ফীতি এবং সরকারের মদদে মুৎসুদ্দি পুঁজিপতিরা অস্বাভাবিকভাবে চাল-ডাল, তেল-লবন, আলু, পেঁয়াজ সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন উর্দ্ধগতি শ্রমিক-কৃষক, মেহনতি জনগণের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়ে জীবন জীবিকা আরো সংকটগ্রস্থ ও অনিশ্চিত হয়ে পড়েছে।

বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদ তাঁর সংকট থেকে মুক্তির পথ হিসেবে যুদ্ধকে সামনে আনছে।

প্যালেস্টাইনকে কেন্দ্র করে মার্কিনের নেতৃত্বে পাশ্চাত্যের এবং তাদের মদতপুষ্ট ইসরায়েলের আগ্রাসন, দখল এবং ধারাবাহিক হত্যাযজ্ঞ ও বর্বর গণহত্যা সমগ্র মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার বিপদের মধ্যে ফেলেছে।

আর্ন্তজাতিক পরিস্তিতির প্রভাব পড়ছে বাংলাদেশ সহ এতদ্বাঞ্চলে। এসকল সাম্রাজ্যবাদী আগ্রাসন, যুদ্ধ উন্মাদনার বিরোদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলা এবং জাতীয়-জনস্বার্থ বিরোধী সকল অপতৎপরতার বিরুদ্ধে জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রামের লক্ষ্যে সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালালপুঁজি বিরোধী সকল দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তির প্রতি উদাত্ত আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের যে পর্বত সমান বৈষম্য শোষণ বঞ্চনা তার মূল কারণ সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালাল মুৎসুদ্দিপুঁজির শোষণ যা ক্রমশই বেড়েই চলছে।

যা থেকে মুক্তি পেতে হলে মনির উদ্দিন আহমদের দেখিয়ে দেওয়া পথ এদেশ থেকে সাম্রাজ্যবাদ সামন্তবাদ উচ্ছেদ করে শ্রমিক শ্রেণির নেতৃত্বে শ্রমিক কৃষক মৈত্রীর ভিত্তিতে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পুন্ন করার সংগ্রামের মধ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করতে হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ২৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031