শিরোনামঃ-

» পাসকপ এর উদ্যোগে “সামাজিক মর্যাদা বৃদ্ধি বিষয়ক কর্মশালা”

প্রকাশিত: ২৪. আগস্ট. ২০২২ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ

‘বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতি সামাজিক মর্যাদা বৃদ্ধি বিষয়ক এক ‘কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ আগস্ট) সকাল ১০টায় পাসকপ কার্যালয়ে এই কর্মশালার আয়োজন করা হয়।

পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) এর বাস্তবায়নে এবং দাতা সংস্থা গওঝঊজঊঙজ/কতঊ এর সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় ফিল্ড ফেসিলিটেটর মঙ্গল পাত্র এর পরিচালনায় বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলার সমাজ সেবা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ ভূঁইয়া, পাসকপ এর নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র ও প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী।

কর্মশালায় বক্তারা বলেন, প্রকৃতির শ্রেষ্ঠ সম্পদ মানুষ। যে মানুষের মধ্যে অস্বাভাবিকতা কিছু বেশি থাকে অর্থাৎ চলাফেরায় বা কথার্তায় যে বেশ কিছু সমস্যার সম্মূখীন হয় সেই হলো বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি। তারাও এই সমাজের অন্তর্ভূক্ত। তাদের অবহেলা করে চললে কখনই সমাজে উন্নতি সাধন করা যায় না। প্রতিবন্ধী বা বিশেষ চাহিদাসম্পন্নরা সমাজের বোঝা নয়, তাদের মধ্যে রয়েছে সৃষ্টিকর্তা প্রদত্ত তীক্ষè মেধাসম্পন্ন অনন্য প্রতিভা। শারীরিক বা যে কোন প্রতিবন্ধিতা অক্ষমতা নয়, বরং ভিন্ন ধরনের সক্ষমতা। সুযোগ পেলে তারাও দক্ষতা ও পারদর্শিতার মাধ্যমে অনেক কিছু করতে পারে। তাদের সেই সক্ষমতাকে পুঁজি করে তাদের বেঁচে থাকার শক্তি যোগান দিতে হবে এবং মানবসম্পদে পরিণত করতে হবে। তাদের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া একান্ত কর্তব্য। তাই প্রতিবন্ধীদের পাশে থেকে তাদের বন্ধু হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। বন্ধু সুলভ আচারনের মাধ্যমে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে হবে।

বর্তমানে সরকারী বেসরকারি নানা প্রতিষ্ঠানের উদ্যোগে প্রতিবন্ধী সমস্যা দূর করার চেষ্টা চলছে। তাদের জন্য পদ সংরক্ষণ করে অনেক সরকারী প্রতিষ্ঠানে চাকরী করে নিজেদের জীবন নির্বাহ করছে। এভাবে সরকারী বেসরকারি উদ্যোগের পাশপাশি আমরা যারা সমাজের স্বাভাবিক ও সুস্থ্য তারা এদের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। তাদের প্রতি এটাই আমাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। সে বিষয়ে সমাজের সকল স্তরে সচেতন বৃদ্ধি করতে হবে।

অংশগ্রহণকারীদের মধ্য থেকে আরো বক্তব্য রাখেন গীতা পাত্র, সুসন্তী পাত্র, নিভা পাত্র, বিপ্লব পাত্র, অতুল পাত্র, সাবিত্রী মুন্ডা, সুমী পাত্র, সোহাগ পাত্র ও সত্যবতি পাত্র প্রমূখ। আলোচনা শেষে উপস্থিত সকলে অঙ্গিকারবদ্ধ হয় যে তারা সবাই প্রতিবন্ধীদের প্রতি সর্বদা সহযোগী মনোভাব থাকবে এবং অন্যকে সে বিষয়ে সচেতন করবে।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৪ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031