শিরোনামঃ-

» পৃথিবীর সবচেয়ে ছোট মসজিদ সিলেটের গোয়াইনঘাটে!

প্রকাশিত: ৩১. মে. ২০১৮ | বৃহস্পতিবার

গোয়াইনঘাট প্রতিনিধিঃ সিলেটের গোয়াইনঘাট উপজেলায় রয়েছে হাজারও বছরের পুরনো এক অন্যরকম মসজিদ। এলাকাবাসীর ধারনা এই মসজিদটি পৃথিবীর সবচেয়ে ছোট মসজিদ। এই মসজিদটিতে ইমাম সহ মাত্র ৫ জন মুছল্লী এক সাথে নামাজ আদায় করতে পারেন। উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের কালাউরা গ্রামে এই মসজিদটির অবস্থান। চুন সুরকির নির্মিত এক গম্বুজ বলে এলাকায় এই মসজিদটি এক ডিম’র গায়েবি মসজিদ হিসেবে পরিচিত।

সরজমিনে গিয়ে দেখা যায়- হাজারও বছরের পুরোনো এই মসজিদটি এখনো সচল, অথচ রক্ষণাবেক্ষণের অভাবে বা আধুনিকতার ছোঁয়ায় একদিন হয়ত এ অমূল্য ইতিহাসটি বিলীন হয়ে যেতে পারে। প্রাচীনতম এই মসজিদ রক্ষায় এখনই ব্যবস্থা গ্রহণ করা জরুরী বলে মনে করেন এলাকাবাসী।

ইসলামিক ফাউন্ডেশন গোয়াইনঘাট উপজেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল মতিন বলেন, হাজার বছরের পুরোনো এই মসজিদটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে কালের সাক্ষী হিসেবে আগামী প্রজন্মের জণ্য গবেষণার বিষয় হয়ে উঠতে পারে। তাই তিনি এই মসজিদটি রক্ষণাবেক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস ছালাম বলেন, আমার জানামতে এই মসজিদটি পৃথিবির মধ্যে সবচেয়ে ছোট মসজিদ। প্রাচীনতম এই ইতিহাসটিকে রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। পাশাপাশি তিনি এই মসজিদটি রক্ষণাবেক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ৬২৩ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930