শিরোনামঃ-

» জাফলং-এ খাসিয়া নৃ-গোষ্ঠীর মালনিয়াং রাজবাড়ি দখলের অপচেষ্টা

প্রকাশিত: ২০. মে. ২০১৭ | শনিবার

জৈন্তাপুর প্রতিনিধিঃ গোয়াইনঘাট উপজেলার জাফলং বল্লাপুঞ্জি এলাকার চৈলাখেল ২য় খন্ড এলাকায় অবস্থিত খাসিয়া নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী মালনিয়াং রাজ্যের অন্তত ৫০০ বছরের পুরানো রাজবাড়ি চা-শ্রমিক দিয়ে দখল করতে একটি প্রভাবশালী মহল বিভিন্ন ভাবে চেষ্টা করছে বলে স্থানীয় খাসিয়া নৃ-গোষ্ঠীর লোকজন অভিযোগ করেছেন।

এ নিয়ে হিন্দু ও খাসিয়া নৃ-গোষ্ঠীর মধ্যে কিছুটা উত্তোজনা দেখা দিয়েছে। এ বিষয়ে পুঞ্জির হেডম্যান দেলোয়ার লামিন ভূমি রক্ষা ও নিজের নিরাপত্তা চেয়ে গোয়াইনঘাট থানায় লিখিত একটি অভিযোগ করেছেন।

জানা গেছে, রবিবার (১৪ মে) জাফলং মামার বাজার পাথর টিলা এলাকার বাসিন্দা অনিল সিং, সুনিল সিং, অরুন সিং ও লব গোয়ালা সিংহের নেত্বত্বে ৩০/৪০ জনের চা-শ্রমিক দেশীয় অস্ত্র নিয়ে জোর পূর্বক মালনিয়াং রাজ্যের রাজবাড়ির জায়গা দখল করার চেষ্টা চালান। এসময় তারা বেশ কিছু পানি সুপারি গাছ কর্তন করে নিরীহ খাসিয়া সম্প্রদায়ের লোকজন কে হুমকি দেন এবং জায়গাটিকে হিন্দু সম্প্রদায়ের মন্দির বলে দাবী করেন। সরজমিনে পরিদর্শন কালে পান সুপারির গাছ কর্তন করার চিত্র দেখা গেছে।

মুলত: স্থানীয় একটি পাথর ব্যবসায়ী গ্রুপের ইন্ধানে শত বছরের পুরানো রাজবাড়ি দখল করতে এই অপচেষ্টা চালানো হচ্ছে বলে একাধিক সূত্র তা নিশ্চিত করেছে। জাফলং বল্লাপুঞ্জির খাসিয়া নৃ-গোষ্ঠীর বাসিন্দাদের ভূমি জোর পূর্বক দখল করে তাদেরকে বসতভিটা থেকে উচ্ছেদ করতে স্থানীয় পাথর ব্যবসায়ী একটি গ্রুপ নানা ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্থানীয় পুঞ্জির সাবেক হেডম্যান বীরেন খাসিয়া জানান – আমাদের খাসিয়া সম্প্রদায়ের প্রাচীন মালনিয়াং রাজ্যের রাজবাড়ি দখল করতে চেষ্টা করা হচ্ছে। প্রতি বছর এখানে আমাদের ধর্মীয় কাজ পরিচালনা করে থাকি। অতীতে কোন দিন চা-শ্রমিক সম্প্রদায়ের লোকজন হিন্দু মন্দির বলে দাবী করেনি। সম্প্রতি বিভিন্ন ভাবে আমাদের নিরীহ মানুষ কে প্রাণনাশের হুমকি দিয়ে জায়গা থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র  করছেন কিছু পাথর ব্যবসায়ী। রাজবাড়ির চারিদিকে খাসিয়াদের নিজস্ব মালিকানাধীন জায়গা রয়েছে।  প্রশাসন কে বিষয়টি অবগত করা হয়েছে।

তবে এই ঘটনা নিয়ে স্থানীয় চা শ্রমিক গোষ্ঠীর নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাদেরকে পাওয়া যায়নি।

এই সংবাদটি পড়া হয়েছে ৫১৯ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031