শিরোনামঃ-

» বার কাউন্সিল পরীক্ষা সংক্রান্ত তথ্য বিভ্রাট : সতর্ক থাকুন

প্রকাশিত: ২১. মার্চ. ২০১৭ | মঙ্গলবার

সম্পাদকীয়ঃ বাংলাদেশ বার কাউন্সিলের অধীণে এবার আইনজীবী সনদ পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৫ হাজারের মতো। ২০১৪ সালের আইনজীবী সনদ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর এখন পর্যন্ত আর কোন পরীক্ষা নেয়া হয়নি। যদিও নিয়ম অনুযায়ী প্রতি বছর আইনজীবী সনদ পরীক্ষা নেয়ার কথা। এতে করে শুধু ২৫ হাজার আইনজীবী সনদ পরীক্ষার্থীই হতাশা ও আতংকগ্রস্থ নয়, এ তালিকায় রয়েছেন ২৫ হাজারের অধিক পরিবার।

ইদানিং লক্ষ্য করা যাচ্ছে, অনেক অনলাইন গণমাধ্যম সহ অন্যান্য সংবাদ মাধ্যমগুলো আইনজীবী সনদ পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন ভূল সংবাদ প্রচার করে, যা তথ্য বিভ্রাটের সামিল। অনেকে নিউজ করেছেন- বার কাউন্সিল পরীক্ষা ২ জুন; দুই বছরের এলএলবি কোর্সে নিবন্ধন নয়, ৪০ বছরের পর আইনজীবী হওয়া যাবে না; ইত্যাদি। অথচ, বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েব সাইট লিংক www.barcouncil.gov.bd এর নোটিশ বোর্ডে পরীক্ষা সংক্রান্ত বা জাজমেন্ট সংক্রান্ত কোন খবর আপডেট নাই।

আর ফেসবুক গণমাধ্যমে এই নিউজকে কিছু প্রতিষ্ঠান বা ব্যক্তি ও আইনজীবী সনদ পরীক্ষার্থীরা অনায়াসে তা শেয়ার ও প্রচার করছেন। এর ফলে অনেক সনদ পরীক্ষার্থী বিরাট দ্বিধাগ্রস্থের মধ্যে রয়েছেন।

উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিল সূত্রে তথ্য নিশ্চিত হয়েছেন। তাহলে প্রশ্ন হলো- বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েব সাইটের নোটিশ বোর্ডে এ ধরনের যখন কোন তথ্য নাই বা পাওয়া যায়নি, সংবাদ দাতা বার কাউন্সিলের কোন সূত্রকে ইংগিত করেছেন?

আসলে এটা নিছক তথ্য বিভ্রাট ছাড়া, কোন নির্ভরযোগ্য সংবাদ নয়। মনে রাখতে হবে, এ ধরনের সংবাদ বাংলাদেশ বার কাউন্সিলের নোটিশ বোর্ডে আপডেট হিসেবে প্রথম ভাগেই থাকে। যেহেতু কোন ভাগেই এ ধরনের সংবাদ নেই বিধায় এ সংবাদের কোন সত্যতা বা নির্ভরযোগ্যতা নেই।

গত ৮ ফেব্রুয়ারি (বুধবার) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসাইন হায়দারের সমন্বয়ে গঠিত অ্যাপিলিয়েড বেঞ্চ স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করার পর বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের এলএলবি (পাস) কোর্স সম্পন্ন করে আর বার কাউন্সিলের সনদ পরীক্ষায় অংশ নেয়া যাবে না। সেই সঙ্গে বয়স ৪০ পেরিয়ে গেলে আর আইনজীবী হতে পারবেন না মর্মে একটি অভিমত দিয়েছেন।

কিন্তু ফাইনাল জাজমেন্ট হওয়ার আগেই সংবাদ মাধ্যমগুলো এ খবরটি প্রচার করে সর্বত্র ছড়িয়ে দিয়েছে। বার কাউন্সিলের নোটিশে এর চুড়ান্ত কোন সিদ্ধান্তও আসেনি বা পাওয়া যায়নি। ফলে অনেক্ বার কাউন্সিল সনদ পরীক্ষার্থী মানসিকভাবে বিপর্যস্ত, কেউ আবার হতাশাগ্রস্থ অবস্থায় পরীক্ষার আশা ছেড়ে কিংকর্তব্যবিমূড় হয়ে পড়েছে।

আরেকটি সংবাদ প্রচার হয়েছে বাংলাদেশ বার কাউন্সিল না-কি আইনজীবী সনদ পরীক্ষার্থীদের রেজিষ্ট্রেশন কার্ড ইস্যুর তারিখ চলতি মার্চ মাসের ২০ থেকে ৩০ তারিখ নির্ধারণ করেছে। এ সংবাদটিও সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। কারণ, বার কাউন্সিলের ওয়েব সাইট নোটিশ বোর্ডে তার কোন সংবাদ আপডেট নেই।

তাই সকলের প্রতি সতর্ক বাণী করছি, এ ধরনের সংবাদকে কোন প্রকার গুরুত্ব আরোপ না করে তা পরিহার করুন বরং বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েব সাইট লিংক www.barcouncil.gov.bd এ ভিজিট করে এর সত্যতা যাচাই করুণ। পারলে প্রতিদিনই ভিজিট করে এর আপডেট জেনে নিন। এটাই হবে সংবাদের সর্বোৎকৃষ্ট ভিত্তি।

এই সংবাদটি পড়া হয়েছে ১৬৫০ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930