শিরোনামঃ-

» অপরুপ রূপের রানী সিলেট’র জৈন্তাপুরের লালাখাল

প্রকাশিত: ০৩. ডিসেম্বর. ২০১৬ | শনিবার

আল মাসুম, জৈন্তাপুর প্রতিনিধি:: সিলেটের অপার সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হচ্ছে লালাখাল। প্রকৃতি প্রেমী ও ভ্রমণ পিপাসুদের কাছে লালাখাল দিন দিন আকর্ষণীয় হয়ে উঠছে।

স্বচ্ছ নীলজল আর দু’ধারের উঁচু-নিচু পাহাড়ে ঘেরা অপরুপ সৌন্দর্য। নৌ-পথ ভ্রমণের আনন্দ যেকোন পর্যটকের কাছে এক দূর্লভ আকর্ষণ।

মেঘালয় পাহাড়, সারি নদীর স্বচ্ছ নীলপানি, বালু বোঝাই নৌকা, চা বাগান, সুউচ্চ টিলার ওপরে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার সুযোগ, বারবিকিউ আর জোৎস্না যাপনের জন্য নাজিমগড় রিসোর্ট নির্মিত ভবনের যেকোন পার্শ পর্যটকদের মন ভরিয়ে দিতে পারে।

মেঘালয়ের পাদদেশে বাংলাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের স্থান এবং রাতের সৌন্দর্য ভরপুর এই লালাখাল সিলেট জেলার জৈন্তাপুর উপজেলার ভারতীয় সীমান্তের পাশে অবস্থিত।

সিলেট সদর থেকে ৩৫ কি:মি: দূরত্বে জৈন্তাপুরের সারিঘাট থেকে সারি নদীর নীলজলের ওপর দিয়ে নৌকা অথবা স্পীড বোটে করে অথবা  গাড়ি দিয়ে ও যাওয়া যায়। নদী পথে আধ ঘন্টা বা তার কিছু বেশি সময় লাগে, গাড়িতে সময় লাগে ১০ থেকে ১৫ মিনিট।

প্রথম দর্শনেই সারি নদীর নীলপানি আকৃষ্ট করবে পর্যটকদের। সারি নদীর স্বচ্ছ নীলজল একদম নিচ পর্যন্ত দেখা যায়।

নৌভ্রমণে সারিনদী ও দু’ধারের রূপ-সৌন্দর্য উপভোগ করার মতো। চোখে পড়বে দূরে মেঘালয়ের পাহাড়গুলো। সারি নদীর পানি, বালুবোঝাই নৌকা, মাঝে মাঝে মানুষের কর্মব্যস্ততা, নদীর চারপাশের মানুষের জীবনযাত্রা। বিশেষ করে নদীর বুক চিড়ে শ্রমিকদের পাথর ও বালু উত্তোলন করার দৃশ্য।

বাংলাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত অঞ্চল হচ্ছে লালাখাল। লালাখাল চা ফ্যাক্টরির টিক উল্টো দিকে রয়েছে সীমান্তরক্ষী বাহিনীর একটি ক্যাম্প। বিজিবি ক্যাম্পের পাশেই রয়েছে রিভার কুইন নামের একটি চমৎকার রেষ্টুরেন্ট।

এখানে দেশি বিদেশি অনেক উন্নতমানের খাবার পাওয়া যায়। বিশাল এলাকা জুড়ে রয়েছে চা বাগান। উচু-নিচু ধরণের অনেক টিলা, টিলার ওপারেই রয়েছে ভারতের মেঘালয় রাজ্য। চা বাগান ছাড়া এখানে টিলাগুলোর ঊপর যেন সবুজের সমারোহ।

চা উৎপাদন প্রক্রিয়া দেখার মতো, ফ্যাক্টরী কতৃক অনুমতি নিয়ে ফ্যাক্টরীর ভিতরে ঘুরে দেখা যেতে পারে। লালাখালে থাকার জন্য পর্যটকদের জন্য রয়েছে নাজিমগড় রির্সোট, যাতে রয়েছে সব ধরণের সুযোগ সুবিধা এবং পর্যটকদের সুবিধার জন্য সেখানে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটি পিকনিক স্পট গড়ে তোলার কাজ শুরু করা হয়েছে।

প্রাকৃতিক এই সৌন্দর্য দেখার জন্য অনেকেই আকুল হয়ে উটে, আর তাতেই এর সৌন্দর্য ও মাধুর্য্য চারদিকে ছড়িয়ে যায়।

এই সংবাদটি পড়া হয়েছে ১১৩০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031