শিরোনামঃ-

» আসন্ন ঈদে জমে উঠেছে সিলেটের মার্কেট ও বিপনী বিতানগুলো

প্রকাশিত: ১৭. জুন. ২০১৬ | শুক্রবার

সিলেট বাংলা নিউজঃ ঈদ, পূজাসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানকে সামনে রেখে সারা দেশের মতোই সিলেট নগরীর মার্কেটগুলোতে বেড়ে যায় কেনাবেচা।

বছরে দু’বার ঈদ আসে। এই ঈদগুলোতে সামর্থ অনুযায়ী মুসলমানরা নতুন পোশাক কেনেন। আর এ বিষয়টিকে সামনে রেখেই নতুন সাজে সেজেছে সিলেট শহরের শপিংমল ও বিপনী বিতানগুলো।

ক্রেতাদের আকৃষ্ট করতে মার্কেটগুলোতে এমন সাজ। ব্যবসায়ীরা যাতে নিরাপদে ব্যবসা পরিচালনা করতে পারেন ও ক্রেতারা যাতে নিরাপদে কেনাকাটা করতে পারেন সে জন্য আইন-শৃঙ্খলাবাহিনীও নিরাপত্তা জোরদার করেছে।

শুক্রবার নগরীর জিন্দাবাজারের প্রধান মার্কেটগুলো ঘুরে দেখা যায়, ক্রেতাদের আকৃষ্ট করার জন্য ব্যবসায়ীরা দোকানগুলোকে নতুন আঙ্গিকে সাজিয়েছেন। বেশিরভাগ দোকান মালামালে ভরপুর।

ইতোমধ্যে ক্রেতারা আসতে শুরু করেছেন ঈদ মার্কেটে। যারা আসছেন তাদের সবাই কেনাকাটা না করলেও বাজার ঘুরে দরদাম সম্পর্কে ধারণা নিচ্ছেন।

ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, ঈদ বাজারকে সামনে রেখে শপিং মহল ও বিপনী বিতানগুলোতে অন্যান্য সময়ের তুলনায় ৩ থেকে ৪ গুন বেশি মালামাল রিজার্ভ রাখা হয়েছে।

কর্মচারী সংখ্যাও বাড়িয়েছেন প্রতিটি দোকানের মালিক। কারণ এবারের হরতাল-অবরোধের মতো কোন ধরনের কর্মসূচি না থাকায় ব্যবসা-বাণিজ্য ভালো হবে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা।

তাই অন্যান্য বছরের তুলনায় এবার বেশি প্রস্তুতি নিয়েছেন ব্যবসায়ীদের অনেকেই।

এছাড়া ক্রেতাদের আকৃষ্ট করতে নতুন নতুন ডিজাইনের পণ্য ঘরে তুলেছেন তারা। এর মধ্যে রয়েছে দেশি-বিদেশি নামি-দামি নায়ক-নায়িকা, ছবিসহ বিভিন্ন নামের পোশাক।

আধুনিক ডিজাইনের শাড়ি, পাঞ্জাবী, শিশুদের জামা, শার্ট ও প্যান্ট। বাজারে ভারতীয় কাপড়ের প্রভাব একটু বেশি থাকছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সিলেট সিটি সেন্টারের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তলায় রয়েছে শাড়ি, শার্ট ও প্যান্টের বিপুল সমাহার। মার্কেটের মোহিনী ও ঘরনী শাড়ি ঘরে রয়েছে সবচেয়ে নামী-দামি ও মানসম্মত শাড়ির সমাহার।

সিটি সেন্টারের ব্যবসায়ীরা জানান, ঈদকে সামনে রেখে সর্বনিম্ন ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা দামের শাড়ি দোকানে তোলা হয়েছে।

ক্রেতারা তাদের পছন্দ ও চাহিদা অনুযায়ী শাড়ি কিনবেন। ক্রেতাদের চাহিদা বুঝে আরো ভালো মানের কাপড় তোলা হবে বলে জানিয়েছেন তারা।

তারা আরো জানান, মার্কেটের সব দোকানদারই অতিরিক্ত মালামাল সংগ্রহ করছেন ঈদ বাজারকে উপলক্ষ করে।

গতবারের ঈদ বাজারকে মূল্যায়ন করে এবার নতুন নতুন বাহারী ডিজাইন ও মানের শার্ট-প্যান্ট সংগ্রহ করা হচ্ছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, গত বছর থেকে মার্কেটের দোকানগুলোতে একদামে কাপড়সহ পণ্য বিক্রির নিয়ম চালু করে কর্তৃপক্ষ।

ফলে এখন হয়রানী হতে হয় না। এতে ক্রেতারাও খুশি। ঈদকে সামনে রেখে ওয়েষ্ট ওয়ার্ল্ড শপিং সিটি, আল-হামরা মার্কেট, শুকরিয়া মার্কেটসহ অন্যান্য মার্কেটের ব্যবসায়ীরা জোর প্রস্তুতি নিয়েছেন বলে জানান সংশ্লিষ্ট মার্কেটের ব্যবসায়ীরা।

এছাড়াও নগরীর হাসান মাকের্ট, সিলেট প্লাজা, নয়া সড়কের নারী-পুরুষের বাহারী কাপড়ের দোকানগুলোও সাজানো হচ্ছে।

অনেকের দোকান বা মার্কেটের সামনে তৈরি করা হয়েছে তোরণ।

এদিকে, ঈদ বাজারকে সামনে রেখে ছিনতাই, চুরি, ইভটিজিংসহ সব ধরনের অপরাধ রোধে জিন্দাবাজারের প্রতিটি মার্কেটে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মার্কেটের নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিত কর্মকর্তারা।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৩৮ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031