শিরোনামঃ-

» সিলেটে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন

প্রকাশিত: ১২. জুন. ২০২৪ | বুধবার

শিশুশ্রম একটা অপরাধ সেটা সবাইকে বোঝাতেই হবে-অনুধাবন করতে হবে

নিউজ ডেস্কঃ
‘শিশুশ্রম বন্ধ করি প্রতিশ্রতি রক্ষা করি’এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের ন্যায় সিলেটেও বুধবার (১২ জুন) বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে প্রতি বছরের মতো এবারও ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)-এর উদ্যোগে গৃহস্থালী কাজে নিয়োজিত শিশুদের নিয়ে সমাবেশ, মানববন্ধন, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সপ্তাহব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়।

নগরীর হাউজিং এস্টেট এলাকায় আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, শিশুশ্রম একটা অপরাধ সেটা সবাইকে বোঝাতেই হবে, অনুধাবন করতে হবে। সব অপরাধ শাস্তি দিয়ে কমানো যায় না। কিছু বিষয় নিজের বিবেক দিয়ে বিবেচনা দিয়ে ঠিক করতে হয়। শিশুশ্রম শুধু আইন প্রয়োগ করে বন্ধ করা যাবে না। শিশুশ্রম বন্ধে সচেতনতা-মানবিক বোধ প্রয়োজন।

সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেট-এর শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) মো. কাউছার আলী মীর।

আকবেটের নির্বাহী পরিচালক আসাদুজ্জামান সায়েমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী পরিচালক অর্ণব মজুমদার, সহকারী পরিচালক ফাহমিদা তানিয়া, প্রজেক্ট কো-অর্ডিনেটর তানজিনা মুক্তা, কমিউনিটি টিচার লক্ষী পাল, ঝর্না বেগম, আব্দুস সালাম, বেদে পল্লীর শিক্ষক বিশ্বজিত শীল প্রমুখ।

এছাড়া মানববন্ধনে আকবেটের কর্মকর্তা, শিক্ষকবৃন্দ, বিভিন্ন এনজিও-এর প্রতিনিধিসহ সুশীলসমাজের প্রায় শতাধিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বেসরকারি তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রায় ১৭ লক্ষ শিশু নানা রকম ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে। বাংলাদেশ সরকার ২০২৫ খ্রিস্টাব্দের মধ্যে দেশ থেকে শিশুশ্রম নির্মূলের লক্ষ্যে একটি বিশেষ কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে।

আকবেট ২০১৩ খ্রিস্টাব্দ থেকে শিশুশ্রম নির্মূলের উদ্দেশ্যে গণসচেতনতা তৈরি, পলিসি এডভোকেসি এর পাশাপাশি শ্রমজীবী শিশুদের শিক্ষা নিশ্চিত, পুনর্বাসন ও তাঁদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে নিরলসভাবে কাজ করছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৫ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031