» কেমুসাসের ষোড়শ বইমেলা সফলের লক্ষ্যে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত

প্রকাশিত: ০৮. ডিসেম্বর. ২০২২ | বৃহস্পতিবার

ইতিহাস-ঐতিহ্যের সংরক্ষণ ও বিকাশে কেমুসাস অতন্দ্র প্রহরীর ভূমিকা রাখছে : বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী

স্টাফ রিপোর্টারঃ
উপমহাদেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ষোড়শ বইমেলা সফলের লক্ষ্যে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। কেমুসাসের সাবেক সভাপতি ভাষাসৈনিক মুসলিম চৌধুরীকে নিবেদিত এগারো দিনব্যাপী বইমেলা সফলের লক্ষ্যে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিকাল চারটায় কেমুসাস প্রাঙ্গন থেকে সংসদের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে নগরীর চৌহাট্টাসহ গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে কেমুসাস প্রাঙ্গনে একটি সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। এ সময় সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বলেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ ইতিহাস-ঐতিহ্যের সংরক্ষণ ও বিকাশে অতন্দ্র প্রহরীর ভূমিকা রাখছে। ১৯৩৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হওয়া এ সংসদ সোনালি ইতিহাসের অংশ।

ভারতীয় উপমহাদেশ থেকে শুরু করে মুক্তিযুদ্ধ, সর্বক্ষেত্রে রয়েছে গৌরবোজ্জ্বল অবদান। এই ঐতিহ্যকে ধরে রাখতে নতুন প্রজন্মকে সংসদের দিকে আকৃষ্ট করতে হবে। বইমেলা সেই প্রচেষ্টারই অংশ। আশা করি, এ থেকে বৃহত্তর সিলেট এমনকি সমগ্র বাংলাদেশ শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি চর্চায় উৎসাহিত হবে।

র‌্যালিতে অংশগ্রহণ করেন, বইমেলা উপকমিটির আহবায়ক ও কেমুসাসের সহ সভাপতি অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সদস্য ̈সচিব মাহবুব মুহম্মদ, বইমেলা উপকমিটির সদস্য ও কেমুসাসের সহ-সাধারণ সম্পাদক সৈয়দ মবনু, বিশিষ্ট আইনজীবী এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, কেমুসাসের কোষাধ্যক্ষ এডভোকেট আব্দুস সাদেক লিপন, সাহিত্য ও গবেষণা সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌস, সহ লাইব্রেরি সম্পাদক ইছমত হানিফা চৌধুরী, কার্যকরী পরিষদ সদস্য সাংবাদিক আফতাব চৌধুরী, এডভোকেট আব্দুল মুকিত অপি, সৈয়দ মোহাম্মদ তাহের, সদস্য বেলাল আহমদ চৌধুরী, লেখক মো. জাহেদুর রহমান চৌধুরী, মোয়াজ আফসার, লুৎফা আহমদ লিলি, রোটারিয়ান আবদুল মুহিত দিদার, শামসীর হারুনুর রশীদ, কামাল আহমদ,সৈয়দ ফসীহুল লিসান, শাকিল আহমদ, শৈলী সভাপতি সাইয়্যিদ মুজাদ্দিদ, সাধারণ সম্পাদক শামিম গাজী, শৈলী সদস্য অরুপ নাগ, খাইরুল ইসলাম প্রমুখ। উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর এই এগারো দিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে। এছাড়া এগারো দিন বইমেলাকে কেন্দ্র করে কেমুসাসের উদ্যোগে নানানুখী প্রতিযোগিতা ও গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৬ বার

Share Button

Callender

February 2023
M T W T F S S
« Jan    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728