শিরোনামঃ-

» প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের কাজকর্ম পরিচালনা করে আসছে : অতিরিক্ত বিভাগীয় কমিশনার জাকারিয়া

প্রকাশিত: ০১. জুন. ২০২২ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক পরিচালিত “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডি সহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় “তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ জুন) সকাল ১০টায় স্থানীয় জেলা পরিষদ মিলনায়তন এই সেমিনার অনুষ্ঠি হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনারের কার্যালয় সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব ও পরিচালক, স্থানীয় সরকার) জাকারিয়া।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজসেবা অধিদফতর সিলেট বিভাগীয় পরিচালকের কার্যালয়ের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ শহিদুল ইসলাম।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এনালিষ্ট (ফরেনসিক) ও “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডি সহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পে উপ-প্রকল্প পরিচালক মোঃ গোলাম রববানী।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক আব্দুল হান্নান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক মোঃ গোলাম রববানী, এনালিষ্ট (ফরেনসিক), বিসিসি ও উপ-প্রকল্প পরিচালক “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্প তার উপস্থাপনায় প্রকল্পের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন।

তিনি বলেন, ২০১১ সাল থেকে অদ্যাবধি বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্য প্রযুক্তি প্রশিক্ষন প্রদান করে আসছে এবং এযাবৎ ৫০০০ জন প্রতিবন্ধী ব্যক্তি বিভিন্ন কোর্সের মাধ্যমে আইসিটি প্রশিক্ষন লাভ করেছে। ২০১৫ সাল থেকে বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকুরী মেলার আয়োজন করে আসছে এবং এপর্যন্ত ৮৫০ জনকে চাকুরী প্রদানে সহায়তা করতে সক্ষম হয়েছে।

২০১৬ সাল থেকে যুব প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতিবছরই আইসিটি বিভাগের অধীনে জাতীয় আইটি প্রতিযোগীতা এবং আন্তর্জাতীক প্রতিযোগীতায় অংশ নিচ্ছে।

গ্লোবাল আইটি চ্যালেঞ্চ প্রতিযোগীতায় ২০২১ সালে বাংলাদেশ থেকে চারজন প্রতিযোগী ৪টি ক্ষেত্রে পুরস্কার অর্জন করেছে। বিসিসি সব সময় প্রতিবন্ধী বান্ধব প্রযুক্তি উদ্ভাবনে সচেস্ট রয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি বিশেষ অভিগম্য সফটওয়ার ইমপেরিয়া তৈরী করা হয়েছে।

এই সফটওয়ারটিতে রয়েছে ই-লার্নিং প্লাটফর্ম, জব পোর্টাল এবং মোবাইল অ্যাপস। অ্যাপসটির মাধ্যমে ই-লার্নিং প্লাটফর্ম থেকে আইসিটি বিষয়ক ৫টি কোর্সের ৩৫০টি অডিও-ভিডিও টিউটরিয়্যাল সহ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ৬০টি অডিও টিউটরিয়্যাল রাখা হয়েছে, জব পোর্টালের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিগন ঘরে বসে সহজেই চাকুরীর জন্য সিভি জমা দেয়া, চাকুরী খোঁজা এবং আবেদন করতে পারবে। এই ইমপোরিয়া সফটওয়ারটি বর্তমানে বিশ্বব্যাপী সমাদৃত এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম কর্তৃক আয়োজিত Global Accessibility Awareness Day 2022 উদযাপন অনুষ্ঠানে সম্মাননা স্মারক পুরষ্কারে ভুষিত হয়েছে।

এছাড়াও চলমান “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পের মাধ্যমে বিসিসি সব সময়ই প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটিতে ক্ষমতায়নের জন্য সভা-সেমিনার, ক্যাম্পেইন কর্মশালার আয়োজন করে চলেছে।

চলমান ইপিডাব্লুডিআইসিটি প্রকল্পটি বিশ্বে যারা প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করে তাদের কাছে প্রশংসিত হয়েছে ফলে প্রতিবন্ধীতা বিষয়ক কার্যক্রমের জন্য আন্তর্জাতীক পুরস্কার এএসওসিআইও ২০২১ অর্জন করেছে।

সেমিনারে প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের আভিবাবকবৃন্দ, বিভিন্ন সরকারী অফিসের কর্মকর্তাবৃন্দ, স্কুল ও কলেজের প্রতিনিধি, প্রতিবন্ধী বিষয়ক এনচিও প্রতিনিধি, চাকুরীদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনারের কার্যালয় সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব ও পরিচালক, স্থানীয় সরকার) জাকারিয়া বলেন, বর্তমান সরকার একটি প্রতিবন্ধী বান্ধব সরকার।

প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের কাজকর্ম পরিচালনা করে আসছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটির মাধ্যমে ক্ষমতায়ন এদের মধ্যে অন্যতম।

সরকারের এই উদ্যোগের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বেসরকারী প্রতিষ্ঠান সমূহকে এগিয়ে আসতে হবে পাশাপাশি প্রচার প্রচারণা বাড়াতে হবে, তবেই প্রতিবন্ধী ব্যক্তিগন সমাজের মুলস্রোতধারার সাথে সম্পৃক্ত হয়ে দেশের উন্নয়নে অংশ গ্রহন করতে পারবে।

সেমিনারে উম্মুক্ত আলোচনায় উপস্থিত প্রতিবন্ধী ব্যক্তিগন এবং বিভিন্ন সংস্থা ও চাকুরিদাতা প্রতিষ্ঠান থেকে বক্তব্য রাখেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১১১ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031