শিরোনামঃ-

» রেড ক্রিসেন্ট সোসাইটি’র প্রাথমিক চিকিৎসা এবং সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণের উদ্বোধন

প্রকাশিত: ২৩. আগস্ট. ২০২১ | সোমবার

মানবতার সেবায় কাজ করার মূল চালিকা শক্তি হচ্ছে দক্ষ ও প্রশিক্ষিত যুব রেড ক্রিসেন্টের সদস্যরা

স্টাফ রিপোর্টারঃ

রেড ক্রিসেন্ট সোসাইটি মানবতায় সেবায় কাজ করে। মানবতার সেবায় কাজ করার মূল চালিকা শক্তি হচ্ছে দক্ষ ও প্রশিক্ষিত যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। যেকোন দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ হয়ে গড়ে উঠতে হবে।

দক্ষ এবং নিবেদিত প্রাণ যুব স্বেচ্ছাসেবক দুর্যোগকালীন সময়ে প্রথম সাড়াদানকারী হিসেবে কাজ করে বিভিন্ন দূর্যোগকালীন সময়ে তাদের দক্ষতা দেখিয়েছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের উদ্যোগে, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সহযোগিতায় আইসিআরসি সাপোর্টেড সাংগঠনিক উন্নয়ন (ওডি) প্রকল্পের আওতায় ৬ দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা এবং সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

সোমবার (২৩ আগস্ট) সকালে রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতালের সম্মেলন কক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিলের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং প্রশিক্ষণ উদ্বোধন করেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র ব্যবস্থাপনা পর্ষদের সদস্য আব্দুল জব্বার জলিল।

সিলেট যুব রেড ক্রিসেন্ট কোভিড-১৯ সমন্বয়ক ও ট্রেইনার মোহাম্মদ নাজিম খানের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র জাতীয় সদর দপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক সায়মা ফেরদৌসী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের কার্যকরী পরিষদ সদস্য ফেরদৌস চৌধুরী রুহেল, সোয়েব আহমদ, সিলেট ইউনিটের উপ পরিচালক ও ইউএলও আব্দুস সালাম, রেড ক্রিসেন্ট সোসাইটি জাতীয় সদর দপ্তরের উপ-পরিচালক ও প্রশিক্ষণ সমন্বয়কারী তরুণ কান্তি সাহা, সিলেট যুব রেড ক্রিসেন্টের সাবেক যুব প্রধান আমিনুল ইসলাম।

যুব সদস্য আবু জাকেরিনের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জাতীয় সদর দপ্তরের পিএমইআর অফিসার মোঃ নেওয়াজ শরীফ, প্রোজেক্ট অফিসার মোঃ রাকিবুল আলম রাব্বি, প্রশিক্ষক মোঃ মুমিনুল ইসলাম, সিলেট যুব রেড ক্রিসেন্টের বর্তমান যুব প্রধান শাহানূর চৌধুরী সাথী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্য আব্দুল জব্বার জলিল বলেন, রেড ক্রিসেন্ট সোসাইটি আর্তমানবতার সেবায় কাজ করে যেকোন দূর্যোগে অসহায় মানুষের পাশে প্রথম যারা এগিয়ে আসে তারা হচ্ছেন রেড ক্রিসেন্ট সোসাইটি।

দেশে করোনা সংক্রমনের প্রথম পর্য্যায় থেকে যুব রেডক্রিসেন্ট সদস্যরা যে ভাবে মানুষের পাশে এসে দাড়িয়েছিলো তা দেশের মানুষ চিরদিন স্মরন রাখবে।

তিনি যুব রেড ক্রিসেন্ট সদস্যদের ৬ দিনব্যাপী প্রশিক্ষন মনযোগ সহকারে গ্রহন করার আহ্বান জানিয়ে বলেন, প্রশিক্ষনলব্ধ জ্ঞান কাজে লাগানোর মাধ্যমে নিজে ব্যক্তিগতভাবে যেভাবে উপকৃত হওয়া যায় তেমনি দূর্যোগকালীন সময়ে মানুষের উপকার করা যায় সমাজ ও দেশ উপকৃত হয়।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল বলেন, রেডক্রিসেন্টের প্রান যুব রেডক্রিসেন্টের সদস্যরা।

সিলেট হচ্ছে ভুমিকম্পও বন্যার ঝুকিপূর্ণ এলাকা এজন্য যুব রেডক্রিসেন্ট সদস্যদের প্রশিক্ষনকালীন সময়কে কাজে লাগানোর মাধ্যমে প্রশিক্ষনলব্ধ জ্ঞান যেকোন দূর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ১৫১ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930