» লামাবাজারে খ্রীস্টান সম্প্রদায়ের গীর্জার জমি আত্মসাত

প্রকাশিত: ০৮. জুলাই. ২০২১ | বৃহস্পতিবার

অ্যাডভোকেট সিরাজ সহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ রিপোর্টারঃ
প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভুয়া রেকর্ডপত্র তৈরী করায় সিলেট দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকালে সিলেট মহানগর দায়রাজজ আদালতে এ মামলা করা হয়। দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় সিলেটের সহকারী পরিচালক মো. ইসমাইল হোসেন বাদি হয়ে এ মামলা করেন।

মামলায় আসামী করা হয়েছে সিলেটের সাবেক সাবরেজিস্টার মজিবর রহমান পাটোয়ারী, সিলেট জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট সিরাজ সহ চারজনকে। (মামলা নং দুদক জিআর ০২/২১, তারিখ ২৯ জুন, ধারা ৪২০, ৪০৯, ৪৬৭, ৪৬৮/৪৭১/১০৯ দন্ডবিধি সহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা।

সিলেট মিউনিসিপ্যালিটি মৌজার লামাবাজার এলাকার জেলএল নং ৯১ এবং ৪০০৮ এবং ৪০০৯ দাগের গোরস্থান ও গীর্জার ৮০ শতক ভুমি আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশন এ মামলাটি করে বলে আদালত সূত্রে জানা গেছে।

মামলার আসামীরা হলেন তালতলা ১৪/ই সুরমা টাওয়ারের মৃত হামিদ আলীর ছেলে ও সিলেট জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য এডভোকেট সিরাজুল ইসলাম, সিলেট সদরের সাবেক সাব রেজিস্ট্রার রংপুর জেলার ধাপ কটকি পাড়া ১নং রোডের ১৩নং বাসার মৃত নজিব উদ্দিন পাটোয়ারীর ছেলে মজিবর রহমান পাটোয়ারী, সিলেটের শেখঘাট শুভেচ্ছা ২৮নং বাসার সাবেক ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. আসবাহ উদ্দিন, কুমিল্লা জেলার কোতোয়োলি থানার কান্দিপার ২ দত্ত হোস্টেল রোডের ২১নং বাসার বাসিন্দা সিলেট জেলা ভূমি অফিসের সাবেক কানুনগো মলয় কর (বরখাস্তকৃত)।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, উপরোক্ত আসামীরা প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভুয়া রেকর্ডপত্র তৈরী করে। এরপর এটি সঠিক হিসেবে দেখিয়ে সরকারি ক্ষমতার অপব্যহার করে  খ্রীস্টান সম্প্রদায়ের গীর্জা ও কবরস্থানের ৮০ শতক ভূমিকে পতিত ভূমি দেখিয়ে মাত্র ৭৬ লাখ ৬৪ হাজার টাকা মূল্য ধার্য্য করে ভূমি আত্মসাত করেন। শুধু তাই নয় আত্মসাতকৃত জায়গার উপর ইম্পাল্স টাওয়ার নামে একটি বহুতল ভবন নির্মাণ কাজ শুরু করে প্রতারণার আশ্রয় নিয়ে প্রায় ২৫০ জন দেশী ও প্রবাসী ব্যক্তিদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন। এতে মূল ভ’মিকা পালন করেন জামায়াত নেতা এডভোকেট সিরাজ।

এখানে উল্লেখ যে, পুলিশ লাইন লুসাই গীর্জা সমিতির চেয়ারম্যান জমিথাংগা লুসাইয়ের অভিযোগের ভিত্তিতে তদন্ত করে জালিয়াতি ও প্রতারণার বিষয়টির প্রাথমিক সত্যতা পেয়ে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত সিলেট জেলা কার্যালয়ের পক্ষে এই মামলা দায়ের করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১৪০ বার

Share Button

Callender

February 2023
M T W T F S S
« Jan    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728