শিরোনামঃ-

» শুক্রবার বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষ্যে সিলেটেও নানা কর্মসূচি গ্রহণ

প্রকাশিত: ২০. মে. ২০২১ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ

সারা বিশ্বের ন্যায় এই বছর প্রথমবারের মতো বাংলাদেশেও বিশ্ব মেডিটেশন দিবস পালিত হচ্ছে। ‘নিয়মিত মেডিটেশন: সুস্থ সফল সুখী জীবন’ এই থিমকে সামনে রেখে শুক্রবার (২১ মে) বাংলাদেশেও বিশ্ব মেডিটেশন দিবস পালিত হবে।

বাংলাদেশে দিবসটি পালনে সামাজিক-মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন কোয়ান্টাম ফাউন্ডেশন শুক্রবার (২১ মে) সকাল সাড়ে ৯টায় সারা দেশে ফাউন্ডেশনের বিভিন্ন সেন্টারে ও ব্যক্তিগতভাবে নিজ নিজ সুবিধাজনক স্থানে একযোগে মেডিটেশন করার কর্মসূচি ঘোষণা করেছে।

কর্মসূচির আওতায় সিলেট নগরীর মাছুদিঘির পার, আম্বরখানা ইলেকট্রিক সাপ্লাই রোড, শাহজালাল উপশহর, দক্ষিণ সুরমা, বাগবাড়িস্থ কোয়ান্টাম সেন্টারে আলোচনাসভা ও মেডিটেশন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, পৃথিবী জুড়ে মেডিটেশনের প্রচার ও প্রসারের লক্ষ্যে ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস পালন করা হয়ে থাকে। ব্রিটিশ নাগরিক উইল উইলিয়ামস এই দিনটির প্রবর্তক। বিভিন্ন দেশে কয়েকটি প্রতিষ্ঠান ১৫ মে সহ বছরের বিভিন্ন সময়ে বিশ্ব মেডিটেশন দিবস পালন করে। ২০১৯ সাল থেকে ব্রিটেনে ছোট আকারে ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস পালন শুরু হয়। ‘নিয়মিত মেডিটেশন: সুস্থ সফল সুখী জীবন’ থিমকে সামনে রেখে ২১ মে ২০২১ আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, এশিয়াসহ বিভিন্ন প্রান্তে এক সাথে একই সময়ে লাখো মানুষের মেডিটেশন করার মাধ্যমে বিশ্ব মেডিটেশন দিবসকে প্রথমবারের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশের সামাজিক-মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন। তিন দশক ধরে কোয়ান্টাম ফাউন্ডেশন সাধারণ মানুষের কাছে মেডিটেশনের কার্যকারিতা ও প্রয়োজনীয়তা তুলে ধরতে অবিরাম কাজ করে যাচ্ছে। প্রাচ্য এবং পাশ্চাত্যের মেডিটেশন পদ্ধতির সমন্বয়ে গড়ে উঠেছে কোয়ান্টামের ধ্যান পদ্ধতি।

কোয়ান্টাম মেথড নামে পরিচিত এই মেডিটেশন পদ্ধতির প্রবর্তক শহীদ আল বোখারী মহাজাতক। যিনি এখন পর্যন্ত প্রায় ৪৭৫টি ব্যাচে কয়েক লাখ মানুষকে সরাসরি মেডিটেশনের কৌশল শিক্ষা দিয়েছেন।

মনের ওপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা ও আত্মিক পরিশুদ্ধির জন্য প্রাচ্যে মেডিটেশনের চর্চা অন্তত পাঁচ হাজার বছর ধরে চলে এসেছে।

আধুনিক মেডিটেশন এখন আত্মিক উন্নতি, মানসিক প্রশান্তি, শারীরিক সুস্থতার পাশাপাশি বৈষয়িক উন্নতির মাধ্যম হিসেবেও ব্যবহৃত হচ্ছে।

২০২০ সাল থেকে পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রতিরোধে মানুষের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেয়া হচ্ছে। এ কথা এখন প্রমাণিত যে নিয়মিত মেডিটেশন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পৃথিবীর পঞ্চাশ কোটি মানুষ বর্তমানে নিয়মিত মেডিটেশন করছেন। শারীরিক মানসিক স্বাস্থ্য সুরক্ষায় বিশ্ব মেডিটেশন দিবস পালন এবং দিনটিকে জনপ্রিয় করে তোলার মাধ্যমে মানুষকে সচেতন করতে উইল উইলিয়ামস, কোয়ান্টাম ফাউন্ডেশনের মতো ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো কাজ করে চলেছে।

এই সংবাদটি পড়া হয়েছে ২৩০ বার

Share Button

Callender

January 2022
M T W T F S S
« Dec    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31