শিরোনামঃ-

» বইমেলায় তিন স্তরের নিরাপত্তা, থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি

প্রকাশিত: ১৬. মার্চ. ২০২১ | মঙ্গলবার

মাহিনুর ইসলামঃ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে ২০২১ সালে অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি বা অনলাইনে করার জল্পনা ছিল। তবে সেই জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আগামী বৃহস্পতিবার (১৮ মার্চ) থেকে শুরু হচ্ছে বইমেলা।

এবারের বইমেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য থাকছে স্বাস্থ্যবিধির ব্যাপক কড়াকড়ি।

এমনটাই জানিয়েছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণ পদ রায়।

মঙ্গলবার (১৬ মার্চ) বইমেলার অস্থায়ী পুলিশ ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষ্ণ পদ রায় বলেন, এবারের বইমেলায় প্রকাশকদের ওপর হামলার কোন হুমকি নেই। তবে বিষয়টা আমাদের মাথায় রয়েছে। সেটা মাথায় রেখেই আমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে। মানুষের অনুভূতিতে আঘাত দেয় এমন বই প্রকাশ হচ্ছে কি-না সেটাও আমরা খোঁজ রাখছি।

তিনি বলেন, যেহেতু করোনা মহামারির মধ্যে এবারের বইমেলা শুরু হচ্ছে, সেহেতু মাস্ক পরে বইমেলায় প্রবেশ করতে হবে।

প্রতিটি গেটে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে। স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে মেলার আসার আহ্বান জানান তিনি।

ডিএমপির এই কর্মকর্তা বলেন, আমরা একটি ভিন্ন সময়ে বইমেলা শুরু করছি।

করোনা পরিস্থিতি মাথায় রেখেই প্রতিবছর আমাদের যে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় এবারও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কৃষ্ণ পদ রায় বলেন, নির্দিষ্ট সংখ্যক প্রবেশ গেট আমরা চিহ্নিত করেছি। এবার একটি অতিরিক্ত প্রবেশ পথ যুক্ত করেছি, যেটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অথবা শিখা চিরন্তন গেট দিয়ে প্রবেশ করা যাবে। আপনারা জানেন, রাস্তা-ঘাটে উন্নয়নমূলক কাজ চলছে এজন্য অতিরিক্ত গেট রাখা হয়েছে। এবার কিছু কিছু নিরাপত্তা স্ট্রাকচার পরিবর্তন করা হয়েছে। আমাদের মোবাইল পেট্রল থাকবে, ফুট পেট্রল থাকবে। যারা বইমেলায় আসবেন কেবল তারাই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের গেট দিয়ে প্রবেশ করবেন, থাকছে শাস্তি।

এই সংবাদটি পড়া হয়েছে ৬০ বার

Share Button

Callender

April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930