শিরোনামঃ-

» সম্মিলিত নাট্য পরিষদের ১৭ দিন ব্যাপী নাট্য উৎসবের ১০ দিন

প্রকাশিত: ১১. ফেব্রুয়ারি. ২০২০ | মঙ্গলবার

লোককাহিনী আখ্যানে মঞ্চায়ন হলো পানিবালা, আজ ‘বধ্যভূমিতে শেষদৃশ্য’

স্টাফ রিপোর্টারঃ

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট মহান ভাষা আন্দোলনের মাসে একুশের আলোকে নাট্য প্রদর্শনীর দীর্ঘতম আয়োজনের ১০ম দিন ছিল সোমবার। ‘একুশে মিছিল, একুশে হাঁটা, একুশ মানে না পথের কাঁটা’ এই স্লোগানে ১০ম দিনের পরিবেশনায় ছিল লোককাহিনী আখ্যানে ‘পানিবালা’।

বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন ইয়াকুব আলী ও বিধান সিংহ। সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চে নাটকটি মঞ্চায়ন করে থিয়েটার মুরারিচাঁদ।

নাটক মঞ্চায়ন শেষে নাট্যদলের হাতে ফুল ও স্মারক তুলে দেন বীর মুক্তিযোদ্ধা নাট্যজন ভবতোষ রায় বর্মন রানা ও নাট্যজন সুনির্মল কুমার দেব মীন।

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন- সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত। চমৎকার উপস্থাপনার মধ্য দিয়ে নাট্য শিল্পীরা ‘পানিবালা’ নাটকটি মঞ্চায়ন করেন।

পানিবালা একটি চেনা লোককাহিনীর নাগরিক মিথষ্ক্রিয়া, কৃত্যে, নাট্যে, ইতিহাস আর গার্হস্থ কৃষিকাজের বিন্যাসে তার বিস্তার। একটি মিথকে কেন্দ্র করে নাটকটি গড়ে উঠেছে। প্রচলিত সমাজের বিভিন্ন উপদানগুলোকে নাট্যকার বদরুজ্জামান আলমগীর সহজ ভঙ্গিতে ফুটিয়ে তুলেছেন। দিনাজপুর রামসাগর দিঘির একটি লোককাহিনী পানিবালা আখ্যান নাট্যের মৌল অনু বলে জানিয়েছেন নাট্যকার।

যেখানে কোন দিঘির জলধারা নেই কেবলই বালুকারাশি উতালপাতাল করে। সেখানেও মানুষের অন্তর্লোকে শ্রাবণ সন্ধ্যার ঘোরলাগা ঢল ও জৈন্তা পাহাড় থেকে ঢল নেমে আসে প্রতিনিয়ত।

রাজা ধুলিয়ান খান কিংবা ময়ুরের ওমের ভেতর থেকে সমত্ত হয়ে উঠা ফয়সালের মধ্যকার যে অমীমাংসার দলিল ছিন্ন করার কল্পগাথা আসে, সেখানে চন্দ্রবালা কিংবা তাজিরুনরাই সারা জীবন শক্তি হয়ে জীবন বিলিয়ে দেন অকাতরে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয়ে করেন নিখিল সিংহ, রেজাউল করিম রাব্বি, হাসান আল মাসুম, আসাদুজ্জামান আসাদ, ঊষাকান্ত বিশ্বাস, রিংকু মালাকার, অরুপ তালুকদার শুভ, জুয়েল কান্তি দাস, কামরুল ইসলাম, লাকি রানী দাস, শিপা রানী সরকার, সর্বানী পাল টুম্পা, মৌলুদা জাহান মিথিলা, দিপংকর শর্মা, কাউছার-ই-জিলানী, সুয়েব আহমদ, তাসরিন আক্তার, তুষার তালুকদার।

১৭ দিনব্যাপী এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে সিলেটের ১৬টি নাট্যদল। নাট্যপ্রদর্শনী উপলক্ষ্যে সিলেটের নাট্যমোদী দর্শকের উপস্থিতি ও উৎসাহ এযাবতকালের সর্ববৃহৎ নাট্যপ্রদর্শনীকে প্রাণবন্ত করে তুলছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ১৭দিনব্যাপী নাট্যোৎসবের ১১ম দিনে নাট্যমঞ্চ সিলেট মঞ্চস্থ করবে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ‘বধ্যভূমিতে শেষদৃশ্য’। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে।

নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯ বার

Share Button

Callender

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829