শিরোনামঃ-

» মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন বীর মুক্তিযোদ্ধা মানিক

প্রকাশিত: ২৮. ডিসেম্বর. ২০১৯ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ

মাত্র ১৪ বছর বয়সে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্মৃতিগুলো বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের সামনে তোলে ধরলেন কানাইঘাট উপজেলার কৃতিসন্তান বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান মানিক।

শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকালে সিলেট নগরীর সেন্ট্রাল উইমেন্স কলেজে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশন কর্তৃক আয়োজিত ‘৭১ এর দিনগুলি’ শীর্ষক এক স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে এসব স্মৃতি তোলে ধরেন তিনি।

১৯৭০ সালের নির্বাচনে বৃহত্তর জৈন্তিয়া অঞ্চল থেকে নির্বাচিত পার্লামেন্টারিয়ান ব্যারিস্টার হাবীবুর রহমানের অনুজ হওয়ার সুবাধে তিনি মুক্তিযুদ্ধের সময়ে নিজ পরিবারের সাথে ভারত সরকারের আশ্রয় গ্রহণ করেন। কিন্তু পার্লামেন্টারিয়ান পরিবারকে ভারত সরকার কর্তৃক প্রদত্ত সুযোগ-সুবিধা প্রত্যাখ্যান করে তিনি মাত্র ১৪ বছর বয়সে অংশ নেন মুক্তিযুদ্ধে।

মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার পর তিনি অত্যন্ত কম সময়ের মধ্যে শত্রুর যাত্রাপথে আই.ই.ডি. স্থাপনে দক্ষ হয়ে ওঠেন এবং অত্যন্ত সফলতার সঙ্গে সিলেট সীমান্তবর্তী অঞ্চলে পাক বাহিনীর অনেকগুলো সাঁজোয়া যান উড়িয়ে দেন। এমনকি কুখ্যাত পাকিস্থানী ক্যাপ্টেন বাশারতের গাড়ী বহরও তাঁর বসানো বুবি ট্র্যাপ এড়িয়ে যেতে পারেনি। তাঁর নিজ হাতে বসানো বুবি ট্র্যাপ বিস্ফোরিত হয়ে ক্যাপ্টেন বাশারতের অনেক সঙ্গী মারা যায়। কিন্তু বাশারত মারা যায়নি। এজন্য দুঃখ করে মুক্তিযোদ্ধা মানিক বলেন, আমার বসানো বোমা বিস্ফোরিত হয়ে অনেক ব্রিজ ও গাড়ী ধ্বংস হলেও ক্যাপ্টেন বাশারতের গাড়ীটি বার বার বেঁচে যায়।

সিলেট জজ কোর্টের এপিপি জনাব ফখরুল ইসলামের সভাপতিত্বে এবং কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি আসিফ আযহারের পরিচালনায় এই স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাবিপ্রবির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল, সমাজসেবক জনাব শামসুল আলম জাকারিয়া, জনাব শাহীন আহমদ, আলী আহমদ মাসুদ, শাহজাহান শিপলু প্রমুখ।

অনুষ্ঠানের পূর্বে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের আসন্ন নতুন কমিটির পদবন্টনের ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করে বক্তব্য রাখেন উপস্থিত নেতা-কর্মীবৃন্দ।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৫৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031