শিরোনামঃ-

» আসক’র পক্ষ থেকে মবরুর আহমদ সাজুকে সম্মাননা প্রদান

প্রকাশিত: ২৯. নভেম্বর. ২০১৯ | শুক্রবার

নিজস্ব রিপোর্টারঃ

সিলেটের তরুণ কবি ও সাংবাদিক মবরুর আহমদ সাজু আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন’’র পক্ষ থেকে সমাজ সচেতন সাংবাদিকতায় একাধিকবার সংবাদ প্রকাশ করায় ২০১৯ সালের বর্ষসেরা সাংবাদিক সম্মানান পেয়েছেন।

শুক্রবার (২৯ নভেম্বর) সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ মিলনায়তনে আসকের বিভাগীয় সম্মেলনে তাকে এ সম্মাননা প্রদান করা হয়। প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মুক্তিযোদ্ধা, পুলিশ প্রশাসন, সাংবাদিক, সম্মাননা প্রদান করে আসছে এ সংস্থাটি। এবছর সমাজ সচেতন সাংবাদিকতায় ‘মরণ নেশায় আশক্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা ও ফেসবুকে কথা হয় রেস্তোরাঁয় ডেটিংয়ে বাজিমাত। উক্ত দুটো প্রতিবেদনের জন্য তিনি পুরস্কারে পেয়েছেন।

উল্লেখ্য জুড়িবোর্ডে মনোনীতর জন্য সংবাদপ্রত্রে প্রকাশিত তাঁর একাধিক প্রতিবেদন ছিল ‘বিদ্যালয় ফেলে ইন্টারেনেটে আশক্ত হচ্ছে শিক্ষার্থীরা’। সিলেটে বাড়ছে নারী নির্যাতন, বাবার হাতে মেয়ে! নেতার হাতে বাকপ্রতিবন্ধি ধর্ষিত…..।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেটের সিনিয়র সহকারী জজ মামুনুর রহমান সিদ্দিকী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার, মো. আমিনুল ইসলাম, আসক ফাউন্ডেশন এর সিলেট বিভগের’ পরিচালক মো. রকিব আল মাহমুদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাংবাদিকরা সমাজের দর্পন হিসেবে কাজ করেন। সমাজের নানা অসঙ্গতি তুলে ধরেন। অন্যায়, অনিয়ম তুলে ধরেন সাহসের সাথে। ফলে সমাজে তাদের শত্রু ও সৃষ্টি হয়। সাংবাদিকরা জাতির বিবেক।

জনমত সৃষ্টিতে সাংবাদিকরা কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সাংবাদিকতার নৈতিকতা মেনে চলে ও জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে দায়িত্ব পালন করতে হবে। এলাকার সমস্যার চিত্র তুলে ধরার পাশাপাশি সরকারের উন্নয়নমূলক সংবাদ পরিবেশন করতে হবে। সাংবাদিকরা সমাজের দর্পণ হিসেবে কাজ করে যাচ্ছে।

নির্যাতিত শোষিত গণমানুষের পাশে সাংবাদিকদের দাঁড়াতে হবে এবং তাদের ন্যায়বিচারের আবেদন গণমাধ্যমে প্রকাশ করবে।

পুরস্কারপ্রাপ্তির পর মবরুর আহমদ সাজু বলেন, ‘আমি আসক’র প্রতি কৃতজ্ঞ। যে স্বীকৃতি পেয়েছি এতে আগামী দিনে কাজের প্রতি আরো দায়বদ্ধতা বেড়ে গেল।’ তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য, মবরুর আহমদ সাজু যুগান্তর স্বজন সমাবেশের মাধ্যমে সাংবাদিকতায় ক্যারিয়ার শুরু করেন।

বর্তমানে জাতীয় দৈনিক সকালের সময়ের ব্যুরো প্রধান ও শুভ প্রতিদিনে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।

এছাড়া সাজু সিলেট কমার্স কলেজ, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ ও সিলেট ক্যামব্রিয়ান কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক হিসেবে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন।

তিনি জাতীয় ও স্থানীয় সংবাদপত্রে সুনামের সাথে সাংবাদিকতার পাশাপাশি অসংখ্য সামাজিক, সাংস্কৃতিক, সাহিত্য, সংগঠনের সাথে জড়িত ছিলেন এবং সিলেট অনলাইন প্রেসক্লাব সদস্য, অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন ওজাসের প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সহিত দায়িত্ব পালন করে আসছেন।

এছাড়া জাতীয় সংগঠন দৈনিক যুগান্তরের সিলেট জেলা স্বজনসমাবেশের সাধারন সম্পাদক ছিলেন পরবর্তীতে তার দক্ষতা ও কর্মতৎপরতায় অ্যাওয়ার্র্ডে ভুষিত হয়ে জেলা যুগান্তর স্বজনসমাবেশের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

অল্প বয়সে তিনি জাতীয় ও স্থানীয় সংবাদপত্রে সহস্রাধিক গল্প, প্রবন্ধ, কবিতা ইতোমধ্যে তিনি লিখেছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৫ বার

Share Button

Callender

July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031