শিরোনামঃ-

» ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক অনুষ্ঠান

প্রকাশিত: ২৬. সেপ্টেম্বর. ২০১৯ | বৃহস্পতিবার

বঙ্গবন্ধু হলেন আমাদের ইতিহাস, বর্তমান-ভবিষৎ : সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন আমাদের ইতিহাস, বর্তমান ও ভবিষৎ। স্কুল জীবন থেকে বঙ্গবঙ্গু ছিলেন একজন সংগঠক।

তিনি ছিলেন অসীম সাহসের অধিকারী। ভাষা আন্দোল থেকে তার সাথে আমার রাজনীতি শুরু হয়। পাকিস্তানিদের শোষণ, নির্যাতন, বঞ্চণা থেকে মুক্তির জন্য ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন সংগ্রাম শুরু হয়। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন ছিল মুক্তিযুদ্ধের মূলমন্ত্র। ঐ ভাষনের পর থেকে বাঙালি জাতি অধিকার আন্দোলনে ঝাপিয়ে পড়ে। আমার দীর্ঘ ৯মাস যুদ্ধ করে বাংলাদেশ কে স্বাধীন করি।

সাবেক শিক্ষামন্ত্রী বলেন- মুক্তিযোদ্ধের পরাজয় মেনে নিতে পারেনি পাকিস্তানিরা। তারা গভীর ষড়যন্ত্র করে তাদের দূষর আল বদর, আল সামছ দ্বার বঙ্গবন্ধু সহ পরিবারকে হত্যা করে বাংলাদেশেকে তাদের ধারায় নিতে তৎপর হয়ে উঠে। জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ডিজিটাল বাংলাদেশের রূপকার দেশনেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ফিরে আসে। তার সুযোগ্য নেতৃত্বে যুদ্ধপরাধীদের ফাঁসি কার্যকর হয়। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত করেন এবং দেশকে দ্রুত গতিতে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবেক শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক অনুষ্ঠানে অনুষ্ঠানে তিনি একথাগুলো বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে’ জানি অনুষ্ঠানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। বঙ্গবন্ধুর সাথে প্রথম পরিচয়, ৬য় দফা, ১৯৬৫ সালের শিক্ষা আন্দোলন, ১৯৭১ সালের মুক্তিযোদ্ধ, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সহ পরিবারে হত্যা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন, বঙ্গবন্ধুর ভাষণ ইনস্কোর স্বীকৃতি, যুদ্ধপরাধীদের বিচার, শিক্ষা ক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়া সহ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সাবেক শিক্ষামন্ত্রী। এ সময় তিনি শিক্ষার্থীদের প্রশংসা করে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা অনেক মেধাবী। বিশ্বে বাংলাদেশকে এগিয়ে নিতে হলে তোমাদেরকে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যেতে হবে। নতুন প্রজন্ম আগামী দিনের কর্ণ দ্বার। তোমাদেরকে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে হবে।

এ সময় উপস্থিত ছিলেন – সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষিকা বাবলী পুরকায়স্ত, সিলেট শিক্ষা বিভাগের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর কবির আহমদ, শিক্ষা অধিদপ্তের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল হাকীম, জেলা শিক্ষা অফিসার অনির কৃষ্ণ মজুমদার, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহকারী প্রক্টর এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন ও স্কুলের শিক্ষক -শিক্ষিকাবৃন্দ।

জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ’ কে জানি অনুষ্ঠানে সাবেক শিক্ষামন্ত্রীকে প্রশ্ন পর্ব অনুষ্ঠানে ছিলেন- স্কুলের শিক্ষার্থী মারিয়া বিনতে শরীফ, সাবা নাজিফা, অন্বেষা চৌধুরী অহনা, ফারহানা আফরিন, রাজর্ষি দাস, লাবীবা ফাইরুজ, অহনা রাণী মুনা, মাহজাবিন মাহদী সোহা, শেখ নুজহাত হোসাইন, সুমাইয়া সাদিকুন রহামন।

সঙ্গীত পরিবেশনের মধ্যে অনুষ্ঠানের শেষ হয়। অনুষ্ঠানে শেষে শিক্ষার্থীরা সাবেক শিক্ষামন্ত্রীকে ফুল দিয়ে সংবর্ধনা জাননা।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৫৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930