শিরোনামঃ-

» ১৫তম “বিশ্ব মেট্রোলজি দিবস” ২০১৮ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ২২. মে. ২০১৮ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ “Constant evolution of the International System of Units”  অর্থাৎ “আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন” এই প্রতিপাদ্যের উপর গণসচেতনতা সৃষ্টির লক্ষে  সিলেট বিএসটিআই আঞ্চলিক অফিস কর্তৃক মঙ্গলবার (২২ মে) সকাল ১১ টায় সিলেট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে “বিশ্ব মেট্রোলজি দিবস” যথাযথভাবে পালন করা হয়।

১৫তম বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট এ অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

উক্ত সভায় সভাপতিত্ব করেন- সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি  খন্দকার সিপার আহমদ, ক্যাব সিলেট’র সভাপতি জামিল চৌধুরী।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন- সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান খাঁন।

সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- সকল ধর্মের বিধান-ওজনে কারচুপি করা যাবে না। খাবারে ভেজাল দেওয়া সবচেয়ে বড় পাপ। তিনি সঠিক পরিমাপ রক্ষার্থে সকল ব্যবসায়ীদের প্রতি বিএসটিআই এর নিয়ম অনুসরণের আহ্বান জানান এবং পণ্যের উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণের তারিখের ব্যাপারে জনগনকে আরো বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন”।

বিশেষ অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি “সকল ব্যবসায়ীকে সৎভাবে ব্যবসা পরিচালনা করার আহবান জানান, তিনি বলেন ব্যবসায়ী এবং ভোক্তা উভয়কেই পণ্যের মান ও ওজনের ব্যপারে সচেতন হতে হবে।”

ক্যাব সভাপতি জামিল চৌধুরী বিশেষ অতিথির বক্তৃতায় বলেন, “আমরা অনেক এগিয়েছি, সবাই সচেতন থাকলে বাংলাদেশ আরোও এগিয়ে যাবে। তিনি আরও বলেন ওজনে কম দেওয়া যাবে না।”

মূল প্রবন্ধ উপস্থাপক মোহাম্মদ কামরুজ্জামান খাঁন, সহকারী অধ্যাপক “মেট্রোলজি কি?, মেট্রোলজি কেন দরকার? এবং এবারের মেট্রোলজি দিবসের তাৎপর্য তুলে ধরে তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি প্রবন্ধ উদাহরনসহ উপস্থাপন করেন।”

সভায় সভাপতি তার বক্তব্যে বলেন, “ভোক্তার অধিকার সমুন্নত রাখতে হবে। পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদেরকে পরিমাপ ঠিক রেখে সততার সাথে ব্যবসা করার আহবান জানান। পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে ওজন ও পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক একক ব্যবহারের পরামর্শ দেন।”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর আঞ্চলিক অফিস প্রধান প্রকৌঃ মো. শফিউল্লাহ খান বলেন, “এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী, আসুন আমরা সকলে দৈনন্দিন জীবনে ব্যবহৃত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে, শিল্প কারখানায়, সকল ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক ওজন ও পরিমাপের ব্যবহার নিশ্চিত করি।”

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন- পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মজিবুর রহমান, ফুলকলি ফুড প্রোডাক্টস লিঃ এর ডিজিএম মো. জসিম উদ্দিন খন্দকার, বনফুল এন্ড কোং এর ডিজিএম মো. আব্দুল হক, সাংবাদিক-কলামিস্ট মো. আফতাব চৌধুরী এবং ক্যাব এর সদস্যবৃন্দ।

 

এই সংবাদটি পড়া হয়েছে ৩১৯ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031