শিরোনামঃ-

» সিলেটে মাশরুম চাষ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ২০. মে. ২০২৪ | সোমবার

ডেস্ক নিউজঃ
সিলেটে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্যহ্রাসকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ মে) দুপুরে সিলেট জেলা পরিষদ হলরুমে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) মো. মাহবুবুল হক পাটোয়ারী।

সরজমিন উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার পরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন , কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আক্তারুজ্জামান, সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মতিউজ্জামান, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট সিলেট এর উপাধ্যক্ষ ড. মোহাম্মদ কাজী মুজিবুর রহমান।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্যহ্রাসকরণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মোছাঃ আখতার জাহান কাকন।

ফেঞ্চুগঞ্জ উপজেলা কৃষি অফিসার সুব্রত দেব নাথ ও মেট্রোপলিটন কৃষি অফিসার সায়মা নাজনীনের যৌথ উপস্থাপনায়ন কর্মশালায় বক্তব্য রাখেন বিভিন্ন জেলার উপ-পরিচালক, জেলার প্রশিক্ষণ অফিসার, অতিরিক্ত উপ-পরিচালক, উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার ও উপ-সহকারী কৃষি অফিসারগণ অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, খাদ্যে আমরা স্বংয়সম্পূর্ণতা অর্জন সম্ভব হলেও পুষ্টি গ্রহণে এখনো আমরা পিছিয়ে আছি। এর অন্যতম কারণ অসচেতনতা। যেহেতু মাশরুম নানান গুণের পাশাপাশি পুষ্টিসমৃদ্ধ হালাল সবজি, তাই এই ফসলের আবাদ বাড়াতে হবে। এর মাধ্যমে পুষ্টিনিরাপত্তা নিশ্চিতকরণসহ বৈদেশিক মুদ্রা অর্জনে বিরাট ভূমিকা রাখা সম্ভব হবে।

উল্লেখ্য, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পুষ্টির উন্নয়ন, দারিদ্র্যহ্রাসকরণ এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি। এর মাধ্যমে সারাদেশে ৮০০ উদ্যোক্তা তৈরি করা হবে। তাদের সহযোগিতায় প্রতিষ্ঠিত হবে মাশরুমপল্লী।

দেশের ৬৪ জেলার ১৫০ উপজেলা এবং ১৫ মেট্টোপলিটন এলাকায় এই প্রকল্প চলমান আছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫০ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031