শিরোনামঃ-

» সিলেটের চেঙ্গেরখাল নদীতে উন্মুক্ত মাছ ধরার দাবীতে মৎস্যজীবীদের বিক্ষোভ ও মানববন্ধন

প্রকাশিত: ১০. ডিসেম্বর. ২০১৭ | রবিবার

স্টাফ রিপোর্টারঃ জাল যার জলা তার” নীতি উপেক্ষা করে সিলেট সদর  উপজেলার ১নং জালালাবাদ ইউনিয়নের চেঙ্গেরখাল নদীর মধ্যেকার একটি উন্মুক্ত জলাশয়ে স্থানীয় প্রায় শতাধিক জেলে সম্প্রদায় দীর্ঘদিন ধরে মাছ মেরে জীবিকা নির্বাহ করে আসছে।

সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের চেঙ্গেরখাল নদীতে উন্মুক্ত মাছ ধরার দাবীতে জালালাবাদ ইউনিয়নের মৎস্যজীবীদের  মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় ১নং জালালাবাদ ইউনিয়ন পরিষদ‘র অফিসের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

পরে ১নং জালালাবাদ ইউনিয়নর পরিষদ‘র চেয়ারম্যান  মো. মনফর আলী কাছে একটি নিয়ায় বিচারের দাবীতে লিখিত দরখাস্ত প্রদান করা হয়।

জালালাবাদ ইউনিয়নের কার্ডধারী মৎস্যজীবীদের মাঝে উপস্থিত ছিলেন- খিরদ বিশ্বাস, গফেশ নম, এমেন্ড নম, নন্দ নম, কবিন্দ্র নম, বন ভালি নম, ময়েশ নম, আনন্দ নম, রুপ নম, চন্দ্র মনি, অতিন্দ্র বিশ্বসস, গুরিন্দ্র বিশ্বাস, পরেশ নম, শ্রী পবেশ রায় বিশ্বস, নিরঞ্জন নম, নিরঞ্জন বাবু, বাবিন্দ্র নম, আনন্দ বিশ্বস, সুদন বাবু, যোগেশ নম, আনন্দ নম, সাদন নম, দিলিপ নম, ধীরন্দ্র বিশ্বাস, পাকিন্ড নম, কুমুদ বাবু, মাহীন্ড নম, বিরিন্দ্র নম, ওরি বিশ্বাস, গিবিন্ড, নথ বিশ্বাস, সুদিন নম, নগেন বাবু, গিরি বিশ্বাস, বাবন বাবু, নিকিল বিশ্বাস, অরি বাবু,  সুরেশ বাবু, শ্রী বিনেশ নমশুন্দ্র, শৈলেশ নমগুন্দ্র, শ্রী বিনন নমগুন্দ্র, শ্রী টিকিন্দ্র নমগুদ্র, শ্রী গুসীল নমগুদ্র, বিবিন্দ্র বাবু,নাজ কুমার নম,রামাকান্ত নম, কখন বিশ্বাস,মাধক নমগুন্দ্র, খোকন নমসুদু, শ্রী বঞ্জিন্দ্র বিশ্বাস, বারিন্দ্র নম, বানেশ নম, শ্রী মনিন্দ্র নমগুন্দ্র, শ্রী রাখেশ নমগুন্দ্র, দযাবাম নমগুন্দ, পরিন্দ্র, চিন্ত নম, সরিন্দ্র নম, বাঞ্জেশর নম ও দীনেশ নমসুদ্র প্রমুখ।

বিক্ষোভ ও মানববন্ধনে বক্তারা বক্তব্য বলেন- সিলেট জেলা মৎস অধিদপ্তর থেকে  জালালাবাদ ইউনিয়নের মৎস্যজীবীদের নদীতে উন্মক্ত ভাবে মাছ আহরনের জন্য সরকারী ভাবে তাদেরকে আই ডি কার্ড প্রদান করা হয়।

এর মাঝে বেশী সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের লোক । সম্প্রতি স্থানীয় প্রভাবশালী কয়েকজন ব্যক্তি নদীটি দখলে নেওয়ার চেষ্টা করে।

এক পর্যায়ে মৎস্যজীবীদের মৎস্য আহরনের বাধা সৃষ্টি করে। পরে কার্ডধারী মৎস্যজীবীদের নদীতে মাছ আহরণ সহযোগিতায় এগিয়ে আসেন সিলেট সদর উপজেলা ১নং জালালাবাদ ইউনিয়ন পরিষদ‘র চেয়ারম্যান মো. মনফর আলী।

কিন্তু স্থানীয় প্রভাবশালী ব্যাক্তিরা চেয়ারম্যান‘র উপর ষড়যন্ত্রমূলক মিথ্যা চাঁদাবাজী মামলা দিয়ে হয়রানীর করা হয় আমরা তার প্রতিবাদ জানাই।

তাই অবিলম্বে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার এবং উন্মমুক্ত মাছ আহরণের  দাবী জানানো হয়।

পরিশেষে সরকারী কার্ডপ্রাপ্ত সংখ্যালঘু মৎস্যজীবী জালালাবাদ থানায় মৎস্যজীবীদের মাছ ধরার বাধাকারীদের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ প্রদান করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২৪ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031