শিরোনামঃ-

» সমাজসেবায় নিবাসীদের বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৯. মার্চ. ২০১৭ | রবিবার

স্টাফ রিপোর্টারঃ সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন- খেলাধুলা আমাদের অপরিহার্য্য বিষয়। তাই সরকার সার্বিক সহযোগিতায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এতিম, অনাত ও প্রতিবন্ধি শিশুদের সবধরণের মেধা বিকাশের জন্য কাজ করছে।

শারিরিক গঠনের জন্য খেলাধুলা আর মানসিক বিকাশের জন্য চাই শিক্ষা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এতিম, অনাত ও প্রতিবন্ধি শিশুদের সবধরণের শিক্ষা গ্রহনের সুযোগ করে দিয়েছে।

কেউ যদি ভালো মেধাবী হয়- এখান থেকে বাহিরে গিয়ে পড়ালেখা করতে চায়, সরকার সেই ব্যবস্থাও করে দিতে চায়। মন খারাপ করার কিছু নেই। মনযোগ সহকারে পড়ালেখা করো। তোমাদেরকেই বড় হয়ে সমাজের দায়িত্ব নিতে হবে। বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী শেখ হাসিনা তোমাদের জন্য সরকারি চাকুরির সুযোগ করে দিয়েছেন।

নাজমানারা খানুম বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও শিশুদের ভালোবাসতেন। তোমরা যারা নিবাসী আছো, তোমাদের শিক্ষক-শিক্ষিকাদের পিতা-মাতার মতো শ্রদ্ধা করবে। তখন তাদের তোমাদের প্রতি ভালোবাসা বৃদ্ধি হবে।

সমাজসেবা অধিদফতরাধীন সিলেট বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের নিবাসীদের অংশগ্রহণে বিভাগীয় পর্যায়ে ২ দিনব্যাপি বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৭’র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারিদের উদ্দেশ্যে নাজমানারা খানুম বলেন- আপনারা আন্তরিকতার সাথে তাদের প্রতি লক্ষ্য রাখবেন। পত্র-পত্রিকায় সেফহোম সম্পর্কে বিভিন্ন ধরণের খবর ছাপা হয়।

আমি সিলেটের সর্বস্থরের মানুষের প্রতি অনুরোধ করব- আপনারা চোখ-কান খোলা রাখবেন। যেন আমাদের সেফহোমটা সেফ থাকে। জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশের সভাপতিত্বে গতকাল রোববার সকালে সিলেট নগরীর বাগবাড়িস্থ সমাজ কল্যাণ কমপ্লেক্স প্রঙ্গণে এ ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শিশু একাডেমী সিলেটের সাবেক জেলা সংগঠক মাহবুবুজ্জামান চৌধুরীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশের সিলেট রেঞ্জ’র ডিআইজি কামরুল আহসান বিপিএম, সাবেক সাংসদ ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সাংবাদিক আফতাব চৌধুরী। উপস্থিত ছিলেন- সুনামগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেন, মৌলভীবাজার জেলা সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আবদুর রফিক, হবিগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারি পরিচালক মো. হাবিবুর রহমানসহ সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ে কর্মকর্তা-কর্মচারিরা।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন তেলাওয়াত করেন- সিলেট ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের র্ধমীয় শিক্ষক মাসুক আলম, গীতা পাঠ করেন- প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়, ত্রিপিটক পাঠ করেন- সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ থেরো, বাইবেল পাঠ করেন- ফাদার ভিকন নিঝুম সাংমা। পরে বেলুন ও শান্তির প্রতিক পায়রা উরিয়ে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন- সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, পুলিশের সিলেট রেঞ্জ’র ডিআইজি কামরুল আহসান বিপিএম সহ অতিথিরা।

প্রতিযোগিতা শেষে বিকেলে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার। ১২টি ইভেন্টস’র প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক। এ সময় সমাজসেবা কার্যালয়ে কর্মরতদের উদ্দেশ্যে তিনি বলেন- সমাজসেবার যে দায়িত্ব, সেটা শুধুই চাকুরি নয় বরং সমাজের সেবার অর্ন্তভূক্ত। আশা করি আপনারা আন্তরিকতার সাথে এখানকার এতিম, অনাত ও প্রতিবন্ধীদের দায়িত্ব পালন করবেন। সার্বিক বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়ে জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন- সিলেট ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের ব্যপারেও সহযোগিতা করব। তিনি নিবাসীদের বলেন- এখানকার অনেকেরই অনেক সমস্যা আছে। এসব দুঃখ-বাঁধা পেরিয়ে মানুষের মতো মানুষ হতে হবে। সরকারের সার্বিক সহযোগিতা রয়েছে তোমাদের সফলতার জন্য।

সুনামগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট ইনক্লুসিভ এডুকেশনের সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম, সিলেট ইনক্লুসিভ এডুকেশনের সদস্য ও হোটেল স্টার প্যাসিফিকের ব্যবস্থাপনা পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, সিলেট ইনক্লুসিভ এডুকেশনের সদস্য ও আর্ক রিয়েল এ্যাস্টেট প্রা: লি:’র প্রকল্প পরিচালক দিলওয়ার হোসেন, সমাজকর্মী সালমা বাছিত প্রমুখ।

পুরস্কার বিতরণী শেষে সমাজসেবা অধিদফতরের নিবাসী ও সিলেটের সংগীত শিল্পী তন্বী দেব লিয়কন দাসের গান পরিবেশনার মধ্যদিয়ে ২দিনব্যাপি বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৭ইং সমাপ্ত করা হয়।

বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে- সরকারি শিশু পরিবার (বালক) বাগবাড়ি, সরকারি শিশু পরিবার (বালক) রায়নগর সিলেট, ছোটমণি নিবাস বাগবাড়ি সিলেট, সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধি বিদ্যালয় সিলেট, সরকারি শিশু পরিবার (বালক) হবিগঞ্জ, সরকারি শিশু পরিবার (বালিকা) সুনামগঞ্জ, সরকারি শিশু পরিবার (বালিকা) শ্রীমঙ্গল মৌলভীবাজারের নিবাসীরা।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৮৯ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031