শিরোনামঃ-

» বিনা বিচারে ১২ বছর যাবত বন্দী ৫ জনের জামিন

প্রকাশিত: ২৬. জানুয়ারি. ২০১৭ | বৃহস্পতিবার

ডেস্ক সংবাদঃ বিনা বিচারে ১ যুগের বেশি ধরে কারাগারে থাকা ৫ জনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি এস এস এইচ মো. নুরুল হুদা জায়গীরদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

জামিনপ্রাপ্তরা হলেন- নেত্রকোনার গারো তরুণ লিটন, কুষ্টিয়ার রাসেল শেখ, মতিঝিলের মাসুদ, গাজীপুরের বোর্ড বাজারের বাবু ও ব্রাহ্মণবাড়িয়ার পারভেজ।

অপরদিকে রাজধানীর বাড্ডার সাইদুর রহমান ও কেরানীগঞ্জের রাজীব হোসেনকে জামিন না দিয়ে তাদের মামলা ৩ মাসের মধ্যে নিস্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। এরা সবাই বিভিন্ন মামলায় এক যুগের বেশি সময় ধরে কাশিমপুর-২ কারাগারে বন্দী রয়েছেন।

আদালতের আদেশ অনুযায়ী আজ সকালে এই সাতজনকে হাইকোর্টে হাজির করেন কাশিমপুর কারা কর্তৃপক্ষ। আদালতে বন্দীদের পক্ষে শুনানি করেন আইনজীবী বেহেশতী মারজান।

গত ১৫ ডিসেম্বর বিনা বিচারে কারাগারে থাকা ৭ জনকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। তাদেরকে ২৪ জানুয়ারি আদালতে হাজির করতে বলেছিলেন। কিন্তু আদালতের আদেশের কপি কারাগারে না পৌঁছায় নির্ধারিত দিনে কারা কর্তৃপক্ষ তাদের হাজির করেননি। বিষয়টি আদালতকে অবহিত করলে আদালত তাদেরকে হাজিরের জন্য ২৬ জানুয়ারি নির্ধারণ করেন।

কারাবন্দী ৭ জন

রাসেল শেখ: কুষ্টিয়া সদরের আইয়ুব শেখের ছেলে রাসেল শেখ ২০০৪ সালের ১১ ডিসেম্বর থেকে কারাগারে আছেন। কাফরুল থানায় করা একটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছিল। অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-৩ ঢাকায় বিচারাধীন এ মামলায় তাকে এ পর্যন্ত ৫৫ কার্যদিবস হাজির করা হয়।

মো. পারভেজ: ব্রাহ্মণবাড়িয়ার পৈতলার চান মিয়ার ছেলে পারভেজ কোতোয়ালি থানায় নারী নির্যাতনের অভিযোগে করা এক মামলায় ২০০৪ সালের ২ জুলাই থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালত-৩ বিচারাধীন এ মামলায় পারভেজকে ৪২ কার্যদিবস আদালতে হাজির করা হয়েছে।

মাসুদ: মতিঝিলের ওবায়দুর রহমানের ছেলে মাসুদ শ্যামপুর থানার এক মামলায় ২০০৩ সালের ১ এপ্রিল থেকে কারাগারে রয়েছেন। অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-২ ঢাকায় মামলাটি বিচারাধীন রয়েছে।

লিটন: নেত্রকোনার কমলাকান্দার চেংগিনি এলাকার প্রসেন সাংমার ছেলে লিটন উত্তরা থানায় দায়ের হওয়া এক মামলায় ২০০৫ সালের ২৩ জানুয়ারি থেকে কারাগারে রয়েছেন। অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-৮ ঢাকায় বিচারাধীন এ মামলায় তাকে ৫৮ কার্যদিবস হাজির করা হয়েছে।

বাবু: গাজীপুরের জয়দেবপুরের বোর্ডবাজার এলাকার শাহাবুদ্দিনের ছেলে বাবু রমনা থানায় করা নারী নির্যাতনের এক মামলায় ২০০৩ সালের ১১ ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালত-৩ বিচারাধীন এ মামলায় বাবুকে ৪৪ কার্যদিবসে আদালতে হাজির করা হয়েছে।

সাইদুর রহমান: বাড্ডার আদর্শনগরের তাইবুর রহমানের ছেলে সাইদুর রহমান নারী নির্যাতনের এক মামলায় ২০০৫ সালের ৬ সেপ্টেম্বর থেকে কারাগারে রয়েছেন। ঢাকার নারী ও শিশু আদালত-৪ বিচারাধীন এ মামলায় সাইদুরকে ৫৯ বার আদালতে হাজির করা হয়।

রাজীব হোসেন: কেরানীগঞ্জের ইমানদীপুরের মাহবুব আলমের ছেলে রাজীব হোসেন খিলগাঁও থানায় করা এক মামলায় ২০০৩ সালের ৬ ডিসেম্বর থেকে কারাগারে রয়েছেন। অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-৪ ঢাকায় বিচারাধীন এ মামলায় ৪৪ কার্যদিবস হাজির করা হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫০৮ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031