শিরোনামঃ-

» এক টাকার মাস্টার’ কে নগদ অর্থ প্রদান করেন জেলা প্রশাসক

প্রকাশিত: ১২. নভেম্বর. ২০১৬ | শনিবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ গাইবান্ধা সদর উপজেলার বাগুড়িয়া গ্রামের লুৎফর রহমান কন্তি (৫৯) এ নামে এলাকার কেউ তাঁকে চেনে না। তাঁর পরিচয় তিনি ‘এক টাকার মাস্টার’। তিনি বিদ্যার ফেরিওয়ালা। দীর্ঘ ৪০ বছর ধরে ফেরিওয়ালার মতো রাস্তায়, বেড়িবাঁধ, পথে-প্রান্তরে ঘুরে এক টাকার বিনিময়ে গরিব পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে আসছেন তিনি।
প্রতিদিন সকালে ফজরের নামাজ পড়ে বাড়ি থেকে বের হন। সারা দিন মানুষের বাড়ি বাড়ি ঘুরে ছাত্র-ছাত্রীদের পড়ান এবং তার বিনিময়ে নেন প্রতিদিন এক টাকা। দিনে অন্তত ৩০টি শিক্ষার্থীকে পড়ালে তার ঐদিন আয় হয় ৩০ টাকা। এভাবে সুদীর্ঘ জীবন অতিবাহিত করছেন তিনি।
বিভিন্ন সময়ে বিভিন্ন সংবাদ মাধ্যমেও একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে তাঁকে নিয়ে ।
সাম্প্রতিক সময়ে জেলা প্রশাসক, গাইবান্ধার নজরে আসেন এই মানুষ গড়ার কারিগরের কথা।সাথে সাথেই উপজেলা নির্বাহী অফিসার, গাইবান্ধা সদরকে তাঁর সম্পর্কে খোঁজ খবর নেয়ার দায়িত্ব প্রদান করেন এবং একই সাথে তাঁর সাথে দেখা করার ইচ্ছা ব্যক্ত করেন।
গতকাল বুধবার (০৯ নভেম্বর) বিকেলে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রতি সপ্তাহের ন্যায় গণশুনানি চলছিল। এমন সময় জেলা প্রশাসক সম্মেলন কক্ষের দরজায় গিয়ে হাজির লুৎফর রহমান। এরপর লুৎফর রহমানকে নগদ ১০ হাজার টাকা দেন জেলা প্রশাসক আব্দুস সামাদ। এছাড়া নতুন একটি ঘর, মোবাইল ফোন ও ফেয়ার প্রাইজ কার্ড দেওয়ার আশ্বাস দেওয়া হয়।

লুৎফর রহমানের বাড়ি গাইবান্ধা সদর উপজেলার গিদারী ইউনিয়নের বাগুড়িয়া গ্রামে। ৬০/৭০ বিঘা জমি, পুকুর ভরা মাছ, গোয়াল ভরা গরু সবই ছিল তাদের সংসারে। কিন্তু ১৯৭৪ এর নদী ভাঙ্গনে সব হারিয়ে নিস্ব হয়ে বাগুড়িয়া গ্রামের ওয়াপদা বাঁধে আশ্রয় নিয়ে বসবাস করছেন লুৎফর রহমান।

সেই থেকে বাগুড়িয়া গ্রামসহ মদনের পাড়া, পুলবন্দি, চন্দিয়া, ঢুলিপাড়া, কঞ্চিপাড়া ও পূর্বপাড়ায় শুরু হয় তার এ শিক্ষা বিস্তারের কাজ। লুৎফর রহমানের অনেক ছাত্র এখন শিক্ষক, পুলিশ, চিকিৎসক নানা পেশায় প্রতিষ্ঠিত।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গ্রামে গ্রামে ঘুরে ৪০/৫০ জন শিশু শিক্ষার্থীকে লেখাপড়া শেখান তিনি। বিনিময়ে প্রত্যেক শিক্ষার্থীর থেকে দৈনিক এক টাকা করে নেন। এ দিয়েই চলে শিক্ষক লুৎফর রহমানের সংসার।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯৫ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930