শিরোনামঃ-

» ঐতিহাসিক সুন্দিশাইল দিবস আজ

প্রকাশিত: ২৫. অক্টোবর. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ গোলাপগঞ্জ থেকে সালমান কাদের দিপুঃ সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার আমুড়া ইউপির সুন্দিশাইল নামক গ্রামে ১৯৭১ সালের এইদিনে ২৩ জন মুক্তিযোদ্ধাকে নির্মমভাবে হত্যা করে গণকবর দিয়েছিল পাকিস্থান হানাদার বাহিনী।

ঐসব মুক্তিকামী শহীদের স্মৃতি ধরে রাখতে গ্রামের এরাল বিল ও বিয়োমাইল বিলের মধ্যবর্তী স্থান ঘটনাস্থলে নির্মাণ করা হয়েছে ২৩ শহীদ স্মৃতিসৌধ। ঐ ২৩ জন বীর শহীদের মধ্যে ৩ জন শহীদের লাশ সনাক্ত করা সম্ভব না হলেও অপর ২০ জন শহীদের লাশ সনাক্ত করে ২৩ শহীদ স্মৃতিসৌধের ফলকে লিপিবদ্ধ করা হয়েছে।

প্রতি বছর ঐ স্মৃতিসৌধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিজয় দিবস ও স্বাধীনতা দিবসে যথাযথ মর্যাদার সহিত শ্রদ্ধা প্রদর্শন করা হয়। প্রশাসন ছাড়াও বিভিন্ন স্কুল কলেজ, সামাজিক এবং রাজনৈতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এছাড়াও ২৩ শহীদ স্মৃতি সংসদের পক্ষ থেকে প্রতি বছরের ২৫ ও ২৬ অক্টোবর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে। প্রতি বছরের ন্যায় এবছরও ২ দিন ব্যাপি কর্মসূচির মধ্যে ১ম দিন (২৫ অক্টোবর) ভোরে হাজারো মানুষের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

এছাড়াও ২য় দিন (২৬ অক্টোবর) মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। তাছাড়াও প্রতি বছরের ন্যায় আগামী ১২ নভেম্বর ২৩ শহীদ স্মৃতি ৫ম মেধা বৃত্তির আয়োজন করা হয়েছে।

২৩ শহীদ স্মৃতি সংসদের সভাপতি এম এ ওয়াদুদ এমরুল বলেন, এসব কর্মসূচির মাধ্যমে শ্রদ্ধার সাথে শহীদদের স্মরণ করার পাশাপাশি নতুন প্রজন্মকে শহীদদের জীবনাদর্শ থেকে শিক্ষা নেয়া এবং মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করাই মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

উল্লেখ্য যে, ২৩ শহীদের স্মৃতি ধরে রাখতে একটি উন্নতমানের শহীদ মিনার স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রায় আড়াই কোটি টাকার বরাদ্ধ দেয়া হলেও জমি সংক্রান্ত বেড়াজালে আটকে আছে তা বাস্তবায়নের কাজ।

এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল হতে ২৩ স্মৃতিসৌধের ৬০০ মিটার একটি রাস্তার কাজ অল্প কিছুদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।

ইতিহাসের এই বর্বরতম কালো অধ্যায়ের শহীদ হওয়া ২৩ জন বীর সৈনিকরা হলেনঃ শহীদ খুর্শেদ আলী, আসদ আলী, তুতা মিয়া, মুবেশ্বর আলী, কুটলা মিয়া, মুতলিব মিয়া, চুনু মিয়া, মানিক মিয়া, খালিক মিয়া, মুস্তন আলী, ওহাব আলী, সুনু মিয়া, সমুজ আলী, আনু মিয়া, ওয়ারিছ আলী, মাতাই মিয়া, কুটুচান্দ মিয়া, চান্দ মিয়া, লুলু মিয়া ও আশফাক আহমদ সহ নাম না জানা আরো ৩ জন মুক্তি সেনা।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৪৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031