শিরোনামঃ-

» নব্য জাতীয়করণকৃত কলেজসমূহের শিক্ষকগণকে নন-ক্যাডার ঘোষণার দাবীতে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

প্রকাশিত: ১৭. অক্টোবর. ২০১৬ | সোমবার

সিলেট বাংলা নিউজঃ সিলেট অঞ্চলে কর্মরত বিসিএস(সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বরাবর স্মারকলিপি প্রদান করেন।

গতকাল রোববার (১৬ অক্টোবর) সিলেট এমসি কলেজে “শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা ও কলেজ বার্ষিকী পূর্বাশা এর মোড়ক উন্মোচন” শীর্ষক আলোচনা সভায় নব্য জাতীয়করণকৃত কলেজ সমূহের শিক্ষকগণকে “আত্তীকরণ বিধিমালা-২০১৬” প্রণয়ন পূর্বক নন-ক্যাডার ঘোষণার দাবীতে এ স্মারকলিপি প্রদান করা হয়।

৭টি দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়। দাবীসমূহ হল নব্য আত্তীকৃত শিক্ষকদের জন্য অবিলম্বে ‘আত্তীকরণ বিধিমালা ২০১৬’ প্রণয়ন করতে হবে। পরবর্তীকালে সকল আত্তীকরণের ক্ষেত্রে এ-বিধি প্রযোজ্য হবে।

নব্য আত্তীকৃত শিক্ষকদের ‘নন-ক্যাডার’ ঘোষণা করতে হবে এবং বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে সকল ধরনের পার্শ্ব-প্রবেশ বন্ধ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী, নব্য আত্তীকৃত শিক্ষকদের বদলি ও পদোন্নতি কেবল নব্য জাতীয়করণকৃত কলেজগুলোতেই সীমাবদ্ধ রাখতে হবে। আত্তীকৃত শিক্ষকগণের জন্য স¦তন্ত্র চাকুরি বিধিমালা প্রণয়ন করতে হবে। তাঁদের যাবতীয় কর্মযজ্ঞ পরিচালনার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে প্রয়োজনে একটি পৃথক ইউনিট গঠন করা যেতে পারে।

জাতীয়করণকৃত কলেজগুলোর শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর মাধ্যমে নন-ক্যাডার নিয়োগ বিধিমালা অনুযায়ী নিয়োগ দেয়া যেতে পারে। অথবা প্রতিটি বিসিএস-এ উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা অনুসারে ক্যাডারে নিয়োগ দানের পর, বাকিদের মধ্য থেকে বর্তমানে যেভাবে নন-ক্যাডার পদে নিয়োগ দেয়া হচ্ছে, ঠিক সেভাবে উক্ত কলেজগুলোতে নিয়োগ দেয়া যেতে পারে। বয়স প্রমার্জনের ভিত্তিতে উক্ত কলেজগুলোর আত্তীকৃত শিক্ষকদের কেবল একবারের মতো বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া যেতে পারে। এদের মধ্যে যারা চূড়ান্তভাবে উত্তীর্ণ হতে পারবেন, তাঁরাই কেবল শিক্ষাক্যাডারে নিয়োগ পেতে পারেন। আত্তীকরণ বিধিমালা ২০১৬ মহান জাতীয় সংসদ কর্তৃক আইনে পরিণত করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিসিক’র সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটের চেয়ারম্যান প্রফেসর এ.কে এম গোলাম কিবরিয়া তাপাদার, এমসি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. হায়াতুল ইসলাম আকঞ্জি, এমসি কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান, বিসিএস (সাধারণ শিক্ষা) সমিতির যুগ্ম-মহাসচিব (সিলেট) ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন, ২০নং ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এডভোকেট রনজিত সরকার প্রমূখ। উক্ত সভায় সিলেট অঞ্চলের বিভিন্ন কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত সভায় যোগদানের পূর্বে মাননীয় মন্ত্রী এমসি কলেজের নতুন একটি ছাত্রাবাস, নবনির্মিত শিক্ষক সম্মেলন কেন্দ্র এবং বাংলাদেশের বিপন্ন উদ্ভিদ সংরক্ষণের জন্য “বিপন্ন উদ্ভিদ সংরক্ষণ চত্ত্বর” উদ্বোধন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৭৮ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031