শিরোনামঃ-

» যৌথ অভিযানে সারাদেশে গ্রেফতার শতাধিক

প্রকাশিত: ২০. জুলাই. ২০১৬ | বুধবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ জঙ্গি ধরতে দেশব্যাপী চলছে যৌথবাহিনীর সাঁড়াশি অভিযান। সোমবার রাত থেকে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত সারা দেশে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে প্রায় শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সদর দফতরসহ একাধিক সূত্র থেকে এ খবর পাওয়া গেছে। গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর পুলিশ, র‌্যাব ও বিজিবি রাজধানীসহ দেশজুড়ে এ অভিযান শুরু করেছে।

এদিকে জঙ্গি তৎপরতায় জড়িত যারা পরিবার থেকে নিখোঁজ আছেন তাদের ফিরে আসার আহ্বান জানিয়েছে পুলিশ। স্বেচ্ছায় ফিরে না এলে খুঁজে এনে তাদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ডিএমপি’র যুগ্ম কমিশনার (গোয়েন্দা) আবদুল বাতেন।

গতকাল মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সম্প্রতি জঙ্গি হামলাগুলোতে দেখা গেছে জড়িতরা অনেকেই পরিবার থেকে আগেই নিখোঁজ হয়েছিলেন। বিষয়টি গোচরে আসার পর নিখোঁজদের তালিকা তৈরি করা হচ্ছে।

কারা কী কারণে নিখোঁজ আছে সে বিষয়েও অনুসন্ধান করছে পুলিশ। অন্যদিকে যৌথবাহিনীর সাঁড়াশি অভিযান সম্পর্কে পুলিশ সদর দফতরের এআইজি (গোপনীয়) মনিরুজ্জামান বলেন, এবারে যৌথবাহিনীর অভিযানে অনেক সফলতা রয়েছে। তবে তদন্তের স্বার্থে সব কিছু এই মুহূর্তে প্রকাশ করা যাচ্ছে না।

রাজধানী গ্রেফতার ১৯

খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈনুল জানান, খিলগাঁওয়ে ‘এ’ ব্লকের একটি মেসে সোমবার দিবাগত রাতে অভিযান চালিয়েছে পুলিশ। রাতভর এই অভিযানে সেখান থেকে ইসলামী ছাত্রশিবিরের খিলগাঁও থানার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৯ নেতাকর্মীকে আটক করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে খিলগাঁও থানা শিবিরের সভাপতি মোতাহের হোসেন, সাধারণ সম্পাদক আ. রাজ্জাক রয়েছেন।

এছাড়া আটক নেতাকর্মীরা হলেন- মনিরুল ইসলাম, ইসমাইল হোসেন, কাউসার আহমেদ, আলাউদ্দিন, রবিউল ইসলাম, ফয়সাল হোসেন, ইসমাইল, সুমন মিয়া, হাবিবুর রহমান, কামরুজ্জামান, রাসেল রানা, সাইফুল্লাহ, আবসার আলী, মনিরুল ইসলাম, রুমান মোল্লা, শাহ আলম ও মনির হোসেন। ওসি বলেন, গ্রেফতারকৃতদের কাছ থেকে ৪টি ককটেল, ৩টি চাপাতি, ৭টি কম্পিউটার ও বেশকিছু জিহাদি বই উদ্ধার করা হয়। রিমান্ডে এনে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

গাইবান্ধায় অভিযান

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধায় যমুনার দুর্গম চর সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়নের দীঘলকান্দি, সিটি গাড়ামারা ও বিজলকান্দি গ্রামে রাতভর জঙ্গি বিরোধী অভিযান চালিয়েছে যৌথ বাহিনী।  সোমবার দিবাগত রাত ১টা থেকে মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত  এ অভিযানে অংশ নেয় র্যাব ও পুলিশ।

সাঘাটা থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, গাইবান্ধা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ফারুক আহম্মেদ এ অভিযানে নেতৃত্ব দেন। তবে কোন জঙ্গি আস্থানার হদিস বা জঙ্গি গ্রেপ্তার করা তাদের পক্ষে সম্ভব হয়নি। সিটিগাড়ামার চর থেকে পরিত্যক্ত অবস্থায় ২টি রাম দা উদ্ধার করা হয়েছে।

গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মো. ফারুক হোসেন জানান, দীর্ঘ সময় ধরে এই জঙ্গিবিরোধী অভিযানের ফলে এলাকায় জনসচেতনতা তৈরি হয়েছে। এছাড়া অভিযানে এলাকার নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কেও খোঁজ নেয়া হয়েছে। এর আগে সোমবার দিনের বেলা বগুড়ার সারিয়াকান্দিতে চালানো অভিযানেও কোনো জঙ্গি আস্তানার খোঁজ মেলেনি। ওই অভিযানের পর র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ঘোষণা দেন, জঙ্গিজীবন ছেড়ে এসে জঙ্গি সম্পর্কে তথ্য দিয়ে সহায়তা করলে ১০ লাখ টাকা পুরষ্কার দেওয়া হবে।

চুয়াডাঙ্গায়  আটক ৩

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার একতারপুর গ্রামে লালন অনুসারী বাউল আস্তানায় হামলার ঘটনায় আরো তিন শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে বাউল আস্তানার পাশে সেনেরহুদা ও উথলী গ্রামে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ।

আটকরা হলেন- উপজেলার সেনেরহুদা গ্রামের নেপাল মণ্ডলের ছেলে শিবির কর্মী কলিমোদ্দিন (৩৯), আনাম আলীর ছেলে শফি ও উথলী গ্রামের নাগর আলীর ছেলে ইলিয়াস হোসেন। জীবননগর সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবির জানান, বিস্তারিত জানার জন্য থানায় তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

ঝিনাইদহে বন্দুকযুদ্ধ নিহত ১

ভ্রাম্যমাণ প্রতিনিধি জানান, ঝিনাইদহে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে সাইফুল ইসলাম ওরফে মামুন (২৫) নামে ছাত্র শিবিরের এক নেতা নিহত হয়েছে। মঙ্গলবার ভোররাতে ঝিনাইদহ সদর উপজেলার মধুপুর-আড়ুয়াকান্দি গ্রামের রাস্তার পাশে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে পুলিশ অস্ত্র, গুলি ও বোমা উদ্ধার করেছে। এ ঘটনায় ২ পুলিশ কনস্টেবল আহত হয়েছে। পুলিশ সূত্রে এ খবর পাওয়া গেছে। কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে জেলা জামায়াতের আমির আজিজুর রহমান সরকার স্বপনকে আটক করেছে পুলিশ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৩০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031