শিরোনামঃ-

» বিপজ্জনক ১৫টি দেশ

প্রকাশিত: ২২. জুন. ২০১৬ | বুধবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ কোন দেশটি বিপজ্জনক। সে দেশে নিশ্চয়ই যেতে চাইবেন না কেউ। বরং দূরে সরে থাকতে চাইবেন। আর যেতে চাইবেন শান্তির দেশে।

কিন্তু শান্তিপূর্ণ দেশ কোথায়? আদৌ আছে কি? মনে হয়, এখনো খুঁজে পায়নি ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস সেই দেশের ঠিকানা। তাই একেবারে নিখাদ শান্তিপূর্ণ দেশের বদলে তারা ব্যবহার করেছে বেশি শান্তিপূর্ণ অথবা কম বিপজ্জনক দেশ শব্দগুলো।

সম্প্রতি এ বছরের বিপজ্জনক দেশের তালিকা প্রকাশ করে ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস। এতে দেখা যায় এ বছর সারা বিশ্ব গত বছরের চেয়ে কম শান্তিপূর্ণ একটি জায়গায় পরিণত হয়েছে।

যদিও কিছুটা হলেও শান্তিপূর্ণ হয়ে উঠেছে ৮১টি দেশ। অর্থাৎ কিছুটা অশান্তভাব কেটে গেছে ওই দেশগুলো থেকে। বিরাজ করছে স্থিতিশীল পরিস্থিতি। অন্তত গত বছর যেমন অশান্ত পরিস্থিতি ছিল, এ বছর আর তেমনটা নেই।

28আবার আগের বছরের চেয়ে অস্থিতিশীল হয়ে উঠেছে ৭৯টি দেশ। অর্থাৎ অশান্ত হয়ে উঠেছে ওই দেশগুলোর পরিস্থিতি। সারা বিশ্বে সন্ত্রাসী হামলার আশঙ্কা, রাজনৈতিক অস্থিরতাই দেশগুলোর পরিস্থিতি অশান্ত করে তুলেছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি এখনো অস্থিতিশীল রয়ে গেছে। বহুজাতিক বাহিনীর সৈন্য প্রত্যাহারের পর সেখানকার পরিস্থতি সামাল দিতে হিমশিম খাচ্ছে আফগান বাহিনী। সবচেয়ে বিপজ্জনক জায়গার তালিকায় দেশটি রয়েছে চতুর্থ স্থানে।

29তবে যে সব দেশে সহিংসতা বেড়ে গেছে সেই দেশগুলো হলো ইয়েমেন, তুরস্ক, ইউক্রেন, লিবিয়া ও বাহরাইন। আক্ষরিক অর্থেই, সংঘাতের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে দেশগুলো।

পানামা, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মৌরিতানিয়া ও দক্ষিণ আফ্রিকা কিছুটা হলেও শান্তির মুখ দেখেছে। গত বছরের তুলনায় সহিংসতা কমে গেছে। উন্নতি ঘটেছে শান্তিপূর্ণ পরিস্থি’তির।

উত্তর ও দক্ষিণ, উভয় কোরিয়া সীমান্তে বিরাজমান উত্তেজনার কারণে এলাকাটির পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠেছে। আর বিস্মিত হওয়ার কোনো কারণ নেই, সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে তালিকার একেবারে উপরে জায়গা করে নিয়েছে সিরিয়া।

30এছাড়া পৃথিবীর রণাঙ্গন হয়ে আছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত হয়ে আছে তারা। সন্ত্রাসী হামলার আশঙ্কা ও গৃহযুদ্ধে গত পাঁচ বছরে মারা গেছে ২ লাখ ৫০ হাজার মানুষ।

সহিংসতা ও হানাহনির জন্য বিপজ্জনক দেশের তালিকায় পাকিস্তানের নাম আগেরবারের মতো এবারও রয়েছে। তবে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকায় রয়েছে সাউথ সুদানের নাম। আর তৃতীয় স্থানে রয়েছে ইরাকের নাম। কিন্তু বিশ্বের মানুষ মনে করে দুনিয়ার সবচেয়ে বিপজ্জনক দেশ ইরাক। তবে তালিকায় রয়েছে তৃতীয় স্থানে।

১৫টি বিপজ্জনক দেশের তালিকায় রয়েছে সোমালিয়া ও ইয়েমেনের নাম। আর সহিংসতার কারণে রাশিয়া ও ইউক্রেন বিপজ্জনক দেশের তালিকায় স্থান করে নিয়েছে।

31আর তালিকার সবার উপড়ে রয়েছে সিরিয়ার নাম। যখন তখন গোলাগুলি, আইএসের অবস্থানে মিত্র বাহিনীর বোমারু বিমানগুলোর বোমা বর্ষণ এবং আইএসের তৎপরতার ফলে দেশটি পরিণত হয়েছে রণাঙ্গনে। কেউ তো যেতেই চায় না, দেশটি ছেড়ে দূরে সরে থাকতে চায় সবাই।

রিপোর্টটি তৈরি করা হয় কয়েকটি পরিমাপক যেমন, জননিরাপত্তার স্তর, সামাজিক নিরাপত্তা, দেশিয় ও আন্তর্জাতিক সংঘাত, সামরিকীকরণ ইত্যাদির দিকে লক্ষ্য রেখে। সার্বিকভাবে বিপজ্জনক দেশের সর্বোচ্চ মাত্রা নির্ধারণ করা হয় ৫।

বিশ্বের বিপজ্জনক ১৫টি দেশ

১ . সিরিয়া –                                     ৩.৮০৬

২ . সাউথ সুদান –                            ৩.৫৯৩

৩ . ইরাক –                                      ৩.৫৭

৪ . আফগানিস্তান –                          ৩.৫৩৮

৫. সোমালিয়া                                  ৩.৪১৪

৬ . ইয়েমেন –                                  ৩.৩৯৯

৭. সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক – ৩.৩৫৪

৮ . ইউক্রেন –                                ৩.২৮৭

৯ . সুদান –                                      ৩.২৬৯

১০ . লিবিয়া –                                  ৩.২

১১ . পাকিস্তান –                               ৩.১৪৫

১২ . কঙ্গো –                                     ৩.১১২

১৩ . রাশিয়া –                                 ৩.০৭৯

১৪ . উত্তর কোরিয়া –                       ২.৯৪৪

১৫ . নাইজেরিয়া –                           ২.৮৭৭

এই সংবাদটি পড়া হয়েছে ৪৩৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031