শিরোনামঃ-

» কিডনি ফাউন্ডেশন সিলেট’র বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত: ১৮. ফেব্রুয়ারি. ২০২৪ | রবিবার

এক বছরে ১৫ হাজারের বেশি ডায়ালসিস সম্পন্ন

ডেস্ক নিউজঃ
কিডনি রোগীদের কল্যাণে সিলেট কিডনি ফাউন্ডেশন যুগান্তরকারী ভূমিকা পালন করছে। ২০২৩ সালে ১৫ হাজার ৪৩৩টি ডায়ালসিস সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়। ২০২৩ সালে কিডনি ফাউন্ডেশন সিলেট ৭৮ লক্ষ ৫২হাজার ৪১৬ টাকা ভর্তুকী দিয়েছে।

কিডনি ফাউন্ডেশনের হাসপাতালে আসা শতকরা ৬১ ভাগ রোগীকে ভর্তুকী দিয়ে এই সেবা প্রদান করা হচ্ছে। তাছাড়া শতকরা ৮ ভাগ রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে এবং ১৮ শতাংশ রোগীকে অর্ধেক মূল্যে এবং ৩৫ শতাংশ রোগীকে বিভিন্নভাবে ভর্তুকী দিয়ে সেবা প্রদান করা হচ্ছে। কিন্তু ২০১৮ সালে মাত্র ৬ টি ডায়ালাইসিস মিশন দিয়ে শুরু হওয়া এই হাসপাতালে বর্তমানে ২৬ টি ডায়ালাইসিস মেশিন ৩ শিফটে প্রতিদিন ৫৫ থেকে ৬০ জন রোগীকে ডায়ালাইসিস সেবা দিচ্ছে। সকল মহলের সহযোগিতার ফলেই এই অর্জন সম্ভব হয়েছে।

কিডনি ফাউন্ডেশন সিলেট-এর বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানানো হয়।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) নগরীর একটি অভিজাত হোটেলে কিডনি ফাউন্ডেশন সিলেটের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। কিডনি ফাউন্ডেশন সিলেটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও কিডনি ফাউন্ডেশন সিলেটের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, মেজর জেনারেল আজিজুর রহমান বীর উত্তম (অব.), ইঞ্জিনিয়ার সালাউদ্দিন আহমদ, ইঞ্জিনিয়ার সৈয়দ জাকি হোসেন, কিডনি ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসার্চ ইন্সটিটিউট বাংলাদেশের চেয়ারম্যান প্রফেসর হারুনুর রশিদ, ম্যানেজিং ডাইরেক্টর টাইনি এফ রশিদ, ট্রাস্টি মেম্বার মীর হাকিম, ডা. মালেকা জাফরিন আহমেদ, ডা. নাজমুস সাকিব, ইঞ্জিনিয়ার হাবিব আহসান বাবলু, চ্যানেল এস ইউকে-এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী, ডা. খালেদ মহসিন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বার্ষিক আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করেন কিডনি ফাউন্ডেশন সিলেট-এর কোষাধ্যক্ষ জুবায়ের আহমেদ চৌধুরী।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও কিডনি ফাউন্ডেশন সিলেটের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী তার বক্তব্যে বলেন, কিডনি ফাউন্ডেশন সিলেটে কিডনি রোগীদের সেবায় কাজ করে যাচ্ছে। আমাদের এই সেবায় নতুন প্রজন্মকে সম্পৃক্ত করতে হবে, যাতে সমাজের মানুষের প্রতি তাদের দায়বদ্ধতা সৃষ্ট হয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় কিডনি ফাউন্ডেশন পরিচালিত কিডনি হাসপাতালে আমরা মানুষকে যাতে ফ্রি ডায়ালাইসিস সেবা প্রদান করতে পারি সেই প্রচেষ্টা চালাতে হবে।

বার্ষিক সাধারণ সভার দ্বিতীয় পর্বে ‘প্রিভেনশন অ্যান্ড আরলি ডায়াগনোসিস অফ কিডনি ডিজিজ ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আলোচনা পেশ করেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমদ, ডা. হারুনুর রশিদ, অধ্যাপক ডা. সুধাংশু রঞ্জন দে, ডা. খালেদ মহসিন। সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডা. শোয়েব আহমেদ চৌধুরী, ডা. রেজওয়ানা, ডা. আরিফ রেজা ও ডা. বায়েজিদ প্রমুুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৮ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930