শিরোনামঃ-

» বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ শাহপরান থানা সম্মেলন সম্পন্ন

প্রকাশিত: ২৮. অক্টোবর. ২০২২ | শুক্রবার

সভাপতি খোকন আহমদ, সম্পাদক জয়নাল মিয়া

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ শাহপরান থানা কমিটির ১ম সম্মেলন সম্পুন্ন হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) বিকেল ৪টায় মেজরটিলায় সম্মেলন উদ্বোধন করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা কমিটির সভাপতি এডভোকেট কুমার চন্দ্র রায়। পরে লাল পতাকা র‌্যালী ইসলামপুর (মেজরটিলা) বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সম্মেলনস্থলে এসে শেষ হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সভাপতি শ্রমিকনেতা শাহ্ আলম ভূইয়া। সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ন আহবায়ক জয়নাল মিয়ার পরিচালনায় এবং শ্রমিকনেতা সুরুজ আলীর সভাপতিত্বে এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়া, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট শাহপরান থানা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, জাতীয় ছাত্রদল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক মো. সজীব মিয়া, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা রুহুল আমিন, সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ সরকার, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আনছার আলী, জাতীয় ছাত্রদল এম সি কলেজ শাখার নেতা বদরুল আজাদ সহ প্রমুখ:

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান বাংলাদেশ অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সামাজিক তথা সামগ্রিক সংকটে জর্জরিত। ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকার দেশ স্বয়ংসম্পুন্ন হয়ে যাওয়ার গলাবাজী করলেও এর পরনির্ভরতার স্বরূপ উম্নোচিত হয়েছে।

চাল, ডাল, তেল, গম, পিয়াজ, রসুন-আদা বিভিন্ন মসলা, এমনকি ফল-ফলাদি ইত্যাদি প্রায় সকল নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী আমদানি নির্ভর । বিদ্যুৎ উৎপাদন ও শিল্পে অপরিহার্য জ্বালানি তেল, এমনকিক গ্যাসও আমদানি করতে হয়। নিরন্ত্রনহীন মুদ্রা পাচার পরিস্তিতিকে আরও জঠিল করছে। তেল নির্ভর বিদ্যুৎ উৎপাদন বন্ধ করে বিদ্যুৎ ঘাটতি পূরণে লোডশেডিং করা হচ্ছে। গ্যাসের অভাবে সার কারখানা বন্ধ করা এবং সারের দাম বৃদ্ধি করা হচ্ছে। এভাবে শিল্প, কৃষি উৎপাদনে সংকট পরনির্ভরতাকে আরও বৃদ্ধি করবে।

অথচ সরকার ক্ষমতায় থাকতে মরিয়া। দেশের অর্থনীতি দেওলিয়াত্ব অবস্থায় পতিত হলে দুভিক্ষ অত্যাবশ্যক হিসেবে সামনে আসবে। বিশ্বব্যাপী বাজার দখল ও পূর্ণবন্টন নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী যুদ্ধের ধারাবাহিকতায় বিশ্বযুদ্ধের বিপদের বিরুদ্ধে জনগণের ন্যায়যুদ্ধকে অগ্রসর করার মধ্য দিয়ে শোষনের তিন পাহাড় সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা মুৎসুদ্দি পুঁজিপতি শ্রেণির উচ্ছেদের লক্ষ্যে শ্রমিক শ্রেণীর নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম গড়ে তোলার আহবান জানান।

অন্যান্যরা বলেন, সিলেটের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত ২০০৮ সালের নির্বাচনী সভায় মেজরটিলা বাজারে অনুষ্ঠিতব্য সমাবেশে বলেছিলেন যে ক্ষমতায় অধিষ্ঠিত হলে সিলেট টেক্রটাইল মিল চালুর করবেন বললেও দীর্ঘ ১৪ বছর অতিক্রম করলেও তা চালু করা তো দূরের কথা একে এক দেশের রাষ্ট্রায়াত্ত সকল শিল্প কারখানা বন্ধ করে যাচ্ছে। ফেঞ্চুগঞ্জ সার কারখানা, চিনি কল, জুট মিল সহ দেশের শিল্প সেক্টর সাম্রাজ্যবাদীদের পরিকল্পনায় ধ্বংস করে আমদানির উপর নির্ভরশীল করছে।

সিলেট শহরতলীর বিসিকে কর্মরত অবস্থায় আছে হাজার হাজার শ্রমিক কিন্তু তাদের দেওয়া হচ্ছেনা ন্যায্য মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা বিশেষত কাজ শেষে রাত্রীকালীন নারী শ্রমিকদের যাতায়াতে নিরাপত্তা কোনা ব্যবস্থা নেই এমনকি শ্রম আইন মোতাবেক সকল শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার থাকলেও তারা সেক্ষেত্রে বিভিন্ন বাধার সম্মুখীন হয়।

বক্তারা বিদ্যুৎ অপচয়ের অজুহাত তুলে ব্যাটারি চালিত রিকসা-ভ্যান উচ্ছেদ করা অযৌক্তিক বলে দাবি করেন ও হাজার হাজার শ্রমিকদের জীবন ও জীবিকা রক্ষার্থে ব্যাটারি চালিত রিকসা-ভ্যান উচ্ছেদ অভিযান বন্ধ এবং সকল ধরনের পরিবহন শ্রমিকদের উপর পুলিশী হয়রানি বন্ধ করার দাবি জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯৪ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031