শিরোনামঃ-

» সিলেটে বিশ্ব ফিজিওথেরাপী দিবসে র‌্যালী ও সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৮. সেপ্টেম্বর. ২০২২ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ

স্বাভাবিক সুস্থতা ও কর্মজীবনে ফিরে যাওয়ার জন্য দেশে প্রতিদিন এক লাখের বেশি মানুষের ফিজিওথেরাপি সেবার দরকার হয়। এ হিসাবে মাসে ৩০ লাখ এবং বছরে ৩ কোটি ৬০ লাখ মানুষের ফিজিওথেরাপি দরকার হয়। কিন্তু রোগীদের অসচেতনতায় প্রতিদিন হাতেগোনা কয়েক হাজার রোগী এ চিকিৎসা নিচ্ছেন।

এতে শারীরিকভাবে স্বাভাবিক কাজকর্মে অক্ষম মানুষের সংখ্যা বাড়ছে। এমন পরিস্থিতিতে সারা বিশ্বের মতো বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সিলেটে পালিত হয় ২৭তম বিশ্ব ফিজিওথেরাপি দিবস। সকাল ১০টায় নগরীর মানিকপীর রোডস্থ জালালাবাদ প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র ও হাসপাতালের উদ্যোগে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন জালালাবাদ প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র ও হাসপাতালের চেয়ারম্যান রোটারিয়ান মো: মোস্তফা কামাল।

বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জালালাবাদ রোটারী ক্লাবের প্রেসিডেন্ট রোটারিয়ান আনহার শিকদার, রোটারী ক্লাব অব জালালাবাদের এরিয়া ডাইরেক্টর রোটারিয়ান হানিফ মোহাম্মদ, প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান মঞ্জুর আল বাছেত, ক্লাবের ভাইস প্রেসিডেন্ট রোটারিয়ান আরশাদ আলী, রোটারিয়ান জামিল আহমদ চৌধুরী, রোটারিয়ান পিপি এমএ মালিক হুমায়ুন, রোটারিয়ান পিপি শফিক আহমদ বখত, ক্লাব সেক্রেটারি রোটারিয়ান ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, হাসপাতালের কনসালট্যান্ট ফিজিওথেরাপিষ্ট ডা: আল মামুন উর রশীদ, ডা: সাইদুর রহমান প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন ম্যানেজার মো: আনোয়ারুজ্জামান চৌধুরী, সুপারভাইজার মো: সাঈদ মিয়া, মো: মুশতাক আহমদ ছায়মন সহ হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

দিবসটি উপলক্ষে জালালাবাদ প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র ও হাসপাতালে দিনব্যাপী ফ্রি থেরাপি দেওয়া হয়।

সভায় বক্তারা বলেন, ‘অস্ট্রিও-আর্থাইটিস হাড়জোড়ের একটি রোগ, যা ক্ষয়জনিত, আঘাত, পারিবারিক ইতিহাস, স্থূলতা বা শারীরিক অক্ষমতার কারণে যেকোনো বয়সি মানুষের হতে পারে। ব্রিটিশ মেডিকেল জার্নালের তথ্যমতে বাংলাদেশে ১৮ বছর বা তদূর্ধ্ব ৭ দশমিক ৩ শতাংশ অস্টিও-আর্থাইটিস রোগী রয়েছে যাদের বেশিরভাগ মহিলা। তারা সুলতায় আক্রান্ত বা শারীরিক কার্যক্রমে কম সক্রিয়। অস্টিওআথ্রাইটিস হলে হাড়জোড়ে ও মাংসপেশিতে ব্যথা হয়, চলাফেরায় কষ্ট হয়, এমনকি প্রতিবন্ধী হওয়ার ঝুঁকি থাকতে পারে। বিশ্বে প্রতি ১০ বছরে অস্টিও-আর্থাইটিসে আক্রান্ত মানুষ ৪৮ শতাংশ বৃদ্ধি পাচ্ছে যা প্রতিবন্ধিতার ১১তম কারণ তবে সঠিক পদ্ধতিতে নিয়মিত ফিজিওথেরাপি সেবা নিলে দ্রুত আরোগ্য লাভ সম্ভব।

এই সংবাদটি পড়া হয়েছে ২৪৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031