শিরোনামঃ-

» শ্রমজীবীদের কল্যাণে বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়া দাবি শ্রমিক ফ্রন্টের

প্রকাশিত: ২৭. মে. ২০২২ | শুক্রবার

স্টাফ রিপোর্টারঃ
শ্রমজীবীদের জন্য ভর্তুকি মূল্যে, রেশন, বিনামূল্যে চিকিৎসা, সল্পব্যায়ে আবাসন নিশ্চিত ও শ্রমজীবী পেনশন স্কীম চালু করতে বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে দেশব্যাপি কর্মসূচীর অংশ হিসেবে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার উদ্যোগে শুক্রবার (২৭ মে) বিকাল সাড়ে ৫টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার আহ্বায়ক আবু জাফরের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য শ্রমিক ফ্রন্ট নেতা বেলাল আহমেদ, শফিকুল ইসলাম কাজল, ইয়াছিন আহমদ, চালক সংগ্রাম পরিষদের মহানগর শাখার সাধারণ সম্পাদক মনজুর আহমদ, নির্মাণ শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক মামুন বেপারি, আনোয়ার হোসেন, জাবেদ আহমদ, খোকন মিয়া, নুরুল ইসলাম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাজেট একটি দেশের অর্থনৈতিক নীতি এবং ব্যবস্থাপনার দলিল। বাজেট প্রণয়নে গণতান্ত্রিক ও অংশগ্রহণমূলক প্রক্রিয়ার অংশ হিসেবে দেশের বিভিন্ন অংশের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করা হয়। বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান শক্তি শ্রমিক কর্মচারীরা। কিন্তু আমাদের দুর্ভাগ্য বাজেট উত্থাপন করার আগে কখনই জাতীয় অর্থনীতির প্রধান অংশ (সংখ্যায় এবং অবদানে) ও সভ্যতার কারিগর শ্রমিকশ্রেণীর কোন মতামত নেওয়া হয়না। এবারও তার ব্যতিক্রম হলো না।

বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা এবং রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধ বিভিন্ন দেশের অর্থনীতির উপর ক্ষতিকর প্রভাব ফেলে চলেছে। একদিকে বৈশ্বিক মহামারী করোনা অন্যদিকে যুদ্ধের কারণে অস্বাভাবিক বাজার এবং সুযোগ সন্ধানী ব্যবসায়ী চক্রের কারণে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের মূল্য উর্ধ্বমুখী। শ্রমজীবী মানুষের উপার্জন এবং প্রকৃত মজুরি উভয়ই কমেছে। বিভিন্ন গবেষণা প্রতিবেদন বলছে- ৭১ শতাংশ মানুষের আয় কমেছে, ৪১ শতাংশ শ্রমজীবী মানুষের স্বাস্থ্যকর খাবার কেনার সামর্থ নেই। অন্যদিকে ২০২২ সালের ৯ মে আমাদের মাথাপিছু আয় হয়েছে ২৮২৪ ডলার যা ২০২১ সালের ২৩ মে ছিল ২২২৭ ডলার। অর্থাৎ গত একবছরে মাথাপিছু আয় ৫৯৭ ডলার বা ৫১ হাজার টাকার বেশী বেড়েছে। সাধারণ মানুষের আয় হ্রাস আর মাথাপিছু গড় আয় বৃদ্ধির এই চিত্র সম্পদ বন্ঠনে তিব্র বৈষম্যের চিত্র তুলে ধরছে। করোনা মহামারীর আঘাতে গোটা পৃথিবীর অর্থনীতি জীবন জীবিকা যখন বিপর্যস্ত হয়েছে। সেই পরিস্থিতিতেও ২০২১-২০২২ অর্থবছরে আগের বছরের চেয়ে ৬৫ হাজার কোটি বেশী টাকার বাজেট ঘোষণা করেছিলেন। জিডিপি বৃদ্ধি এবং বিশাল এই বাজেট প্রমাণ করেছিল করোনা কালেও শ্রমজীবী মানুষ তাদের ভুমিকা পালনে অবহেলা করেনি।

করোনাকালে সরকার বিভিন্ন খাতে সোয়া লক্ষ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছিলেন। শ্রমজীবীদের জন্য প্রত্যক্ষ প্রণোদনার পরিমান প্রয়োজনের তুলনায় ছিল খুবই কম। তা সত্ত্বেও কিন্তু বিভিন্ন গবেষণা প্রতিবেদন বলছে প্রণোদনার অর্থ অধিকাংশ ক্ষেত্রে সঠিক ব্যক্তির কাছে পৌঁছায়নি।

ফলে করোনাকালে ঝুঁকি নিয়ে দেশের সম্পদ বাড়ালেও এই সম্পদ বৃদ্ধির মুল কারিগররা বঞ্চিত হয়েছে। করোনার ক্ষতি অর্থনীতি কাটিয়ে উঠলেও শ্রমজীবীরা এর জের টেনে চলেছে এখনও। আগামী ৯ জুন সরকার ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৮০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে। যা গত বছরের চেয়ে প্রায় ৭৬ হাজার কোটি টাকা বেশী। পূর্বের মতই হয়ত এই বাজেটেরও সবচেয়ে বড় আয় আসবে পরোক্ষ কর থেকে। ভ্যাট-ট্যাক্সের একটা বড় অংশ বহন করবে শ্রমজীবী মানুষ। আমরা প্রত্যাশা করি প্রায় ৭ কোটি শ্রমজীবী মানুষ যারা কৃষি, শিল্প ও সেবা খাতে শ্রম দিয়ে অর্থনীতির চাকাকে সচল রাখে, যাদের শ্রমে রপ্তানি আয় বাডছে এবং যারা প্রবাসে কাজ করে রেমিটেন্স পাঠায় সেই দেশী ও প্রবাসী শ্রমিকদের আকাংখার প্রতিফলন আগামী বাজেটে থাকবে।

নেতৃবৃন্দ দেশের শ্রমজীবী মানুষের পক্ষে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ উত্থাপিত ৯ দফা বাস্তবায়নে বাজেটে বরাদ্দ প্রদানএবং সামগ্রীক অর্থনীতির বিকাশের কথা বিবেচনা করে শ্রমিক এবং শ্রমখাতে বরাদ্দের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার আহ্বান জানান।

সমাবেশে নেতৃবৃন্দ মোমিন ছড়া চা বাগানে আন্দোলনরত শ্রমিকদের প্রতি সংহতি জানিয়ে বলেন, চা শিল্প রক্ষায় ২০কেজি নিরিখ দাবি মেনে শ্রম অসন্তোষ নিরসন করে অবিলম্বে বাগান খুলে দেওয়ার আহ্বান জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ১১৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031