শিরোনামঃ-

» হাওর এলাকার উন্নয়ন ও জীববৈচিত্র রক্ষায় ইমামদের ভূমিকা রাখতে হবে : সিলেটের বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ১৪. ফেব্রুয়ারি. ২০২২ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, হাওর এলাকার জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র সংরক্ষণে ইমামদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা, বনায়ন, কৃষি ও মৎস্য প্রভৃতি বিষয়ে ইমামরা প্রশিক্ষণপ্রাপ্ত হলে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করা সহজ হবে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে হাওর এলাকার জনগণের জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে ইমামদের মাধ্যমে উদ্বুদ্ধকরণ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আবদুল আউয়াল হাওলাদার।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন সিলেট বিভাগীয় পরিচালক মো: আবু ছিদ্দিকুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এমদাদুল হক। ইসলামিক ফাউন্ডেশন সিলেটের সহকারী পরিচালক কৃষিবিদ মুহাম্মদ মোশারফ হোসেনের পরিচালনায় সেমিনারে আলোচনায় অংশ নেন হাওর উন্নয়ন প্রকল্পের এডিপি মো. মশিউর রহমান, হবিগঞ্জ ইসলামি ফাউন্ডেশনের উপপরিচালক শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, সিলেট জেলা মৎস্য অফিসার আবুল কালাম আজাদ, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী ও সিলেট মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব।

বিশেষ অতিথির বক্তব্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আবদুল আউয়াল হাওলাদার বলেন, প্রতিটি জীবই কোনো না কোনোভাবে পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ। তাই জীব-জগতের ভারসাম্য বজায় রাখা ও পরিবেশের সুরক্ষার স্বার্থে সব জীবকেই বাঁচতে দিতে হবে। আর এ বিষয়গুলো নিয়ে ইমামরা খুতবায় নিয়মিত বলতে হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যাক্ষ (অবসরপ্রাপ্ত) আবুল কালাম আজাদ, সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ, হযরত শাহজালাল ডিওয়াই কামিল মাদরাসার উপাধ্যক্ষ আবু ছালেহ মো: কুতুবুল আলম, সরকারি আলিয়া মাদরাসার শিক্ষক মো: নুরুল ইসলাম, সিলেট ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষক মুহা. মোশারফ হোসেন, অধ্যাক্ষ মো: মশিউর রহমান, ইফা সিলেটের ফিল্ড অফিসার মুহাম্মদ আবদুল বাকী, কালেক্টরেট জামে মশজিদের ইমাম ও খতিব শাহ আলম প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৫২ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031