শিরোনামঃ-

» সিলেটে পদন্নতি ও বেতন গ্রেড উন্নীতকরণে বাকাসসের কর্মবিরতি

প্রকাশিত: ২২. নভেম্বর. ২০২০ | রবিবার

স্টাফ  রিপোর্টারঃ

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) কেন্দ্রীয় কমিটি ঘোষিত বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সহকারি কমিশনার (ভূমি) এর কার্যালয়ে কর্মরত ১১-১৬ গ্রেডের কর্মচারীদের পদ-পদবি পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবীতে কর্মবিরতি পালন করা হচ্ছে।

এরই অংশ হিসবে রবিবার (২২ নভেম্বর) বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) সিলেট জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই কর্মবিরতী পালন করা হয়। গত ১৫ নভেম্বর থেকে এই কর্মবিরতি শুরু হয় এবং আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই কর্মবিরতী পালন করা হবে।

কর্মবিরতী পালনকালে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে ১৯/০৬/২০১১ তারিখে পদবি পরিবর্তন সংক্রান্ত সার সংক্ষেপ অনুমোদন দেন, কিন্তু তা আজও বাস্তবায়ন হয়নি। সমিতির দাবির পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্তৃক গঠিত স্থায়ী কমিটি ০৩/০৭/২০১৩ তারিখে অনুষ্ঠিত সভার সুপারিশ করা হয়, কিন্তু তাও বাস্তবায়ণ হয়নি। গত ০৩/০৭/২০১৩ তারিখে প্রধামন্ত্রীর সঙ্গে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের মুক্ত আলোচনাকালে গৃহীত সিদ্ধান্ত প্রধামন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা ০২/০৯/২০১৩ তারিখে ৩৬৬ নম্বর স্মারকে জারী হলেও জনপ্রশাসন মন্ত্রণালয় হতে বাস্তবায়ন হয়নি। প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের পাক্ষিক গোপানীয় প্রতিদেবনে মাঠ প্রশাসনের কর্মরত ৩য় শ্রেণির কর্মচারীদের পদবি পরিবর্তনের দাবি যথাযথভাবে বিবেচনাক্রমে নিষ্পত্তির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে ১৭/০৬/২০১৪ তারিখে ১৭৫ নম্বর স্মারকে পত্র প্রেরণ করা হলেও তা বাস্তবায়িত হয়নি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহা পরিচালক (প্রশাসন) এর সভাপতিত্বে এ্যাডমিনিষ্ট্রিটিভ সার্ভিসেস বিগত ০৪/১১/২০১৪ তারিখে সভার ৬ নম্বর অনুচ্ছেদে সহকারীদের পদ মর্যাদা উন্নয়নের সুপারিশ করা হলেও বাস্তবায়ন হয়নি।

মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে গত ২৩/০৪/২০১৮ তারিখে অনুষ্ঠিতব্য মন্ত্রিপরিষদ বিভাগের প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ২০১৮ এর ৭ম সভার ২২ নম্বর অনুচ্ছেদের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ২৫/০৪/২০১৮ তারিখের ২২১ নম্বর স্মারকে নির্দেশনা প্রদান করা হলেও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত হয়নি। প্রধানমন্ত্রী অনুশাসন বাস্তবায়িত না হওয়ার কারণ জানানোর জন্য মন্ত্রিপরিষদ বিভাগ হতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে ২৩/০২/২০২০ তারিখে ০৪.০০.০০০০.৫১৩.১৭.১৮৮.০২.২০২০.১৩৩ নম্বর স্মারকে পত্র প্রেরণ হলেও তা বাস্তবায়ন হয়নি।

বাকাসস এর দাবি আদায়ে ঘোষিত কর্মসূচীর মধ্যে রয়েছে ২২ থেকে ২৬ নভেম্বর ও ২৯ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সকাল ৯টায় খাতায় স্বাক্ষর করে বিকেল ৫টা পর্যন্ত পূর্ণ দিবস কর্মবিরতি, অফিস চত্বরে ব্যানার সহ অবস্থান কর্মসূচী পালন করা হবে।

আর এসব দাবি বাস্তবায়ন না হলে আগামী ৫ ডিসেম্বর ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল সাড়ে ১০টায় স্ব স্ব জেলার ব্যানার সহ মানববন্ধন, সমাবেশ ও পরবর্তী কর্মসূচী ঘোষনা করা হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৬১ বার

Share Button

Callender

January 2021
M T W T F S S
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031