শিরোনামঃ-

» গোলাপগঞ্জে সুরমা নদীর ভয়াবহ নদী ভাংগনে নদী গর্ভে বিলীন রুস্তমপুর ও পার্শ্ববর্তী এলাকা

প্রকাশিত: ২৯. অক্টোবর. ২০২০ | বৃহস্পতিবার

প্রধানমন্ত্রীর ও স্থানীয় এমপি নুরুল ইসলাম নাহিদের সু-দৃষ্টি কামনা

মোঃ সেবুল হোসেনঃ

গোলাপগঞ্জ উপজেলার ১নং বাঘা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের রুস্তমপুর গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে সুরমা নদী।

সরেজমিন ঘুরে দেখা যায়, সুরমা নদীতে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে নদীর পারে সীমাহীন ভাংগন দেখা দিয়েছে। ভাংগন এলাকাগুলো রুস্তমপুর, জালালনগর, মজিদপুর খালপার,  তুরুকভাগ।

এই এলাকার একদিকে সেনানিবাস অন্যদিকে সুরমা নদীর ভয়াবহ নদী ভাংগন। এখন সবার মুখে মুখে প্রশ্ন নদীপারের মানুষ যাবেন কোথায়?

রুস্তমপুর গ্রাম এখানে রয়েছে এই এলাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্টান হাতিমনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, রয়েছে প্রায় ৩/৪শ বছরের পুরনো রুস্তমপুর গ্রামের প্রাচীনতম জামে মসজিদ, রুস্তমপুর হাফিজিয়া ফুরকানিয়া মাদ্রাসা ও হাতিমনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় যেখানে এই এলাকার কোমলমতি ছোট্ট শিশুরা পড়াশোনা করে।

কিন্তু বর্তমানে সুরমানদীর ভাংগন চরম আকার ধারণ করায় এলাকার কোমলমতি শিশুরা নদীর পারে গড়ে উঠা হাতিমনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করতে যেতে পারছে না। স্কুলের বাউন্ডারির ওয়ালটি নদীতে নিমজ্জিত হচ্ছে, স্কুলটিও রয়েছে পুরো ঝুঁকিতে।

বর্তমানে নদীর ভাংগনের কবলে পড়া রুস্তমপুর গ্রামের মাঝপাড়ার বাসিন্দা মরহুম হাজী আফতাব আলী ও মরহুম সারো মিয়ার বাড়ির সীমানা প্রাচীর নদীগর্ভে চলে যাচ্ছে। নদী গিলে খাচ্ছে রুস্তমপুর গ্রামের অসহায় সহায় সম্বলহীন মানুষের শেষ ভিটেমাটি। মরহুম হাজী আফতাব আলী ও মরহুম সারো মিয়ার পরিবারের সদস্যরা নিজেদের ভিটেমাটি ছেড়ে অন্যত্র চলে গেলেও রুস্তমপুর গ্রামের সহায়সম্বলহীন আরো অনেকগুলো পরিবার আছে যাদের যাবার কোন জায়গা নেই বললেই চলে। এমনই পরিবার হচ্ছে মরহুম রহিম মিয়ার পরিবারের সদস্য রজব আলী, কয়েছ মিয়া, বাবুল মিয়া সহ তাদের পরিবারের অন্যান্য সদস্যগণ।

যাদের নিজেদের ভিটেমাটি ছাড়া আর কিছুই নেই।

নদী ভাংগনের চিন্তায় তাদের এখন নির্ঘুম রাত কাটাতে হচ্ছে। এখনি নদী ভাংগনের প্রয়োজনীয় পদক্ষেপ ও জোড়ালো পদক্ষেপ গ্রহন করা না হলে নদীগর্ভে বিলীন হবে রুস্তমপুর গ্রামের অসহায় সহায় সম্বলহীন মানুষ।

এই এলাকার জনপ্রতিনিধি সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদ এমপির সু দৃষ্টি থাকলে নদী ভাংগনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেন।

জানা গেছে, রুস্তমপুর গ্রামের আওয়ামীলীগ নেতা ও সম্ভাব্য মেম্বার পদপ্রার্থী শিব্বির আহমেদ ও জনপ্রতিনিধিগন এমপি নাহিদের কাছে অনেকবার ধরনা দিয়েও নদী ভাংগন রোধে কোন পদক্ষেপ গ্রহন করার উদ্যোগ নেন নি।

সেনানিবাসে হাতিমনগরের জায়গা একুয়ার করার সময় নদী ভাংগনের কবল থেকে এলাকাকে রক্ষার জন্য ব্লক বসানোর কথা বললেও কথা দিয়ে সরকারের কাছ থেকে কোন পদক্ষেপ নিচ্ছেন না বলেও জানা গেছে।

এলাকার সকলের ন্যায্য দাবী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ ও গোলাপগঞ্জ বিয়ানীবাজারবাসীর স্হানীয় এমপি নুরুল ইসলাম নাহিদের মাধ্যমে জরুরী পদক্ষেপ গ্রহন করার।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৮৭ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031