শিরোনামঃ-

» আব্দুল হাফিজ ও শাহার বানু স্মরণে হাফিজ কমপ্লেক্সে দোয়া মাহফিল

প্রকাশিত: ১৫. ফেব্রুয়ারি. ২০২০ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ

ভাষা সৈনিক এবং সিলেট ল কলেজের প্রতিষ্ঠাতা-অধ্যক্ষ আবু আহমদ আব্দুল হাফিজ ও তাঁর সহধর্মিনী মহিয়সী নারী সৈয়দা শাহার বানু স্মরণে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) বাদ জোহর সিলেট নগরীর হাফিজ কমপ্লেক্সে এ আয়োজন করা হয়।

দোয়া মাহফিলে মরহুমদ্বয়ের পুত্র, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাবেক সচিব, এনটিসি’র সাবেক চেয়ারম্যান এ কে আব্দুল মুবিন পিতা-মাতার কর্মময় জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন এবং তাদের মাগফিরাতের জন্য সিলেটসহ দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

এসময় পরিবারের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কনিষ্ঠপুত্র পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন, কন্যা জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন, পুত্র ডেল্টা মেডিকেল হাসপাতালের চেয়ারম্যান ও আলফা মার্চেন্ট ব্যাংকের চেয়ারম্যান এ এস এ মুইজ (সুজন), ব্র্যাকের সাবেক পরিচালক শিপা হাফিজ, ড. মোমেনের সহধর্মিনী সেলিনা মোমেন, আব্দুল মুহিতের ছেলে শাহেদ মুহিত প্রমুখ।

দোয়া মাহফিলে অংশ নেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, নর্থ ইস্ট মেডিকেল কলেজের ভিসি অধ্যাপক ড. আতফুল হাই শিবলী, জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সাবেক সাধারণ সম্পাদক লেখক ও সাহিত্যিক সৈয়দ জগলুল পাশা, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, জেলার সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান এডভোকেট, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, মহানগর জজ আদালতের পিপি এডভোকেট নওশাদ আহমদ, জিপি এডভোকেট রাজ উদ্দিন, অতিরিক্ত পিপি এডভোকেট মাহফুজুর রহমান, জননিরাপত্তা আদালতের বিশেষ পিপি এডভোকেট সরওয়ার হোসেন চৌধুরী আবদাল, এসডিএফ এর পরিচালক সৈয়দ এফতার হোসেন পিয়ার, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া, মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সাবেক যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর, মহানগর আওয়ামী লীগ নেতা সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা দেওয়ান গৌছ সুলতান, রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল, মহানগর আওয়ামী লীগ নেতা জুবের খান, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, বাংলাদেশ সংবাদ সংস্থার সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার প্রমুখসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, আবু আহমদ আব্দুল হাফিজ ১৯০০ সালে ২ জুন সিলেট শহরের রায়নগর এলাকায় সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি বৃটিশ, পাকিস্তান ও বাংলাদেশ শাসনামলে রাজনৈতিক, সামাজিক ও শিক্ষাবিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। পেশায় একজন আইনজীবি ছিলেন।

১৯৩৩ সালে তিনি কলকাতা বিশ^বিদ্যালয়ের সিনেটর হিসেবে মনোনীত হন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় কোর্টের সভ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন পরিষদের সদস্য ও পরিক্ষক ছিলেন তিনি।

এমসি কলেজ, মদন মোহন কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, সরকারি আলিয়া মাদরাসা, সিলেট ল’ কলেজসহ সিলেট শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্কুল-কলেজ প্রতিষ্ঠায় তিনি জড়িত ছিলেন।

ভাষা আন্দোলনে তাঁর অবদান অনস্বীকার্য। ১৯৪৮ সালে শুরু হওয়া ভাষা আন্দোলনে সিলেট অঞ্চলে তিনি একজন সংগঠক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করেন।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ৮ মার্চ গোবিন্দ পার্কে (বর্তমান হাসান মার্কেট) জনসভা আয়োজন এবং একই জায়গায় ১৯৫২ সালের বিশাল জনসভায় তিনি সভাপতিত্ব করেন।

তিনি ১৯৮১ সাল পর্যন্ত সিলেট ল কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৫ সালের ৯ ফেব্রুয়ারি এই কর্মবীর ইন্তেকাল করেন।

তাঁর সহধর্মিনী, রত্নগর্ভা নারী সৈয়দা শাহার বানুও ছিলেন একজন সমাজসেবক, শিক্ষানুরাগী। ১৯৪৭ সালের গণভোট ও ১৯৪৮ সালের ভাষা আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।

সিলেট শহরের বিভিন্ন স্কুল, কলেজ প্রতিষ্ঠায় তিনিও অগ্রণী ছিলেন। সিলেট সরকারি মহিলা কলেজ প্রতিষ্ঠা ও কলেজটি টিকিয়ে রাখার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি সিলেট চালিবন্দর বালিকা বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ও সিলেট মহিলা সমিতির সভাপতি ছিলেন। ১৯৮৩ সালে তিনি ইন্তেকাল করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৬৮ বার

Share Button

Callender

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031