শিরোনামঃ-

» আজ সমাপ্ত হচ্ছে জাতীয় পিঠা উৎসব

প্রকাশিত: ২১. জানুয়ারি. ২০২০ | মঙ্গলবার

ঐতিহ্যকে বহন করে বাঙালির চিরায়ত পিঠা পার্বণ উৎসব : মো. মশিউর রহমান এনডিসি, বিভাগীয় কমিশনার

স্টাফ রিপোর্টারঃ
জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ, সিলেট বিভাগ আয়োজিত ৪দিন ব্যাপী জাতীয় পিঠা উৎসব ১৪২৬ এর তৃতীয় দিনের আলোচনা অনুষ্ঠানে সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মশিউর রহমান এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন- সিলেটের জেলা প্রশাসক এম.কাজী এমদাদুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপশ দাস পুরকায়স্থ, সিলেট চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি এ টি এম শোয়েব, অধ্যাপিকা শামীমা চৌধুরী, জাতীয় পিঠা উৎসব সিলেট বিভাগের আহ্বায়ক আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে ও সদস্য সচিব রজত কান্তি গুপ্তের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার আরো বলেন, আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরতে বর্তমান সরকার সবরকম পদক্ষেপ গ্রহণ করেছেন এবং তা সর্বত্র ছড়িয়ে দিতে নানাভাবে পৃষ্ঠপোষকতা করছেন। তিনি সিলেটের এই আয়োজনের সফলতা কামনা করে বলেন মুজিববর্ষে দেশের অগ্রযাত্রার পাশাপাশি আমাদের ঐতিহ্য-কৃষ্টি-সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে।

৪ দিন ব্যাপী পিঠা উৎসবের সমাপনি অনুষ্ঠান আয়োজন করা হয় তৃতীয় দিন সোমবার। সমাপনি দিনে সন্ধ্যা ৬টায় অংশগ্রহণকারী পিঠা শিল্পীদের মধ্য থেকে বিচারক মন্ডলীর সর্বসম্মত সিদ্ধান্তে ৫টি প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়। বিচারকের দায়িত্ব পালন করেন, বিশিষ্ট বাচিক শিল্পী অধ্যাপক শামীমা চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী ও বাচিক শিল্পী নাজমা পারভীন।

২৫টি স্টলের মধ্যে প্রথম স্থান অর্জন করেন- সরকারি মহিলা কলেজের এ্যলামনাই এসোসিয়েশনের ‘ঢেকি’, দ্বিতীয় স্থান অর্জন করেন ‘ইয়াসমীন কিচেন’ তৃতীয় স্থান অর্জন করেন ‘তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি’, বিশেষ স্থান লাভ করেন ‘রংপুর পিঠা ঘর’ ও ‘স্কুল অব গিফটেড চিলড্রেন’।

অনুষ্ঠানে অতিথিদের ফুলের শুভেচ্ছা ও পিঠা উপহার প্রদান করেন- উদযাপন পরিষদের অন্যতম সংগঠক মিশফাক আহমদ চৌধুরী মিশু, শামসুল আলম সেলিম, নিরঞ্জন দে যাদু, নীলাঞ্জন দাশ টুকু ও খোয়াজ রহিম সবুজ।

বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন শিল্পাঙ্গণ, শতভিষা, গীতাঞ্জলী শিল্পী গোষ্ঠী, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, অন্বেষা শিল্পী গোষ্ঠী, অর্নিবাণ শিল্পী সংগঠন, সাদা কাক, স্কুল অব গিফটেড চিলড্রেন, ঊর্বশী আবৃত্তি পরিষদ, চারুবাক, দর্পণ থিয়েটার, নাট্যালোক সিলেট, একদল ফিনিক্স, নবশিখা নাট্যদল। এছাড়াও একক পরিবেশনায় ছিলেন- মোকাদ্দেস বাবুল, রানা কুমার সিনহা, বাউল আব্দুর রহমান, শামীম আহমদ, জ্যোতি ভট্টাচার্য্য, নাজমা পারভীন, অনিমেষ বিজয় চৌধুরী, তন্বী দেব, প্রদীপ মল্লিক প্রমূখ।

আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) জাতীয় পিঠা উৎসবের সমাপনি দিন। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে পিঠা মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই সংবাদটি পড়া হয়েছে ২৭৫ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930