শিরোনামঃ-

» মোহাজিরেদের নামীয় অধিগ্রহণকৃত ভূমি গাছ কেটে দখলের অভিযোগ

প্রকাশিত: ৩০. জুলাই. ২০১৯ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ

গোয়াইনঘাট উপজেলার জাফলং চৈলাখেল মৌজার ৩য়খন্ড হতে নবম খন্ড পর্যন্ত আগত মোহাজিরেদের নামীয় অধিগ্রহণকৃত ও গেজেটভূক্তি ভূমিতে বেআইনীভাবে গাছকাটা ও পাথর ফেলে জবর দখলের বিরুদ্ধে সিলেটের জেলা প্রশাসক বরবারে লিখিত অভিযোগ দাখিল করেছেন মোজাহির প্রতিনিধির সদস্য মো. রফিকুল ইসলাম রফিক।

তিনি সোমবার (২৯ জুলাই) সিলেটের জেলা প্রশাসক বরাবরে এ অভিযোগ দাখিল করেন। গোয়াইনঘাট থানার নলজুরী গ্রামের ছয়ফুল মোল্লার ছেলে আব্দুর রাজ্জাক, জাকির মিয়ার ছেলে রাসেল আহমদ, সারিঘাট ডুপি গ্রামের মোশারফ, আসামপাড়া গ্রামের ইয়াকুব আলীর ছেলে নাছির, সারিঘাট ডুপি গ্রামের মৃত আহসান উল্লাহ ছেলে আব্দুল খালিক, শান্তিনগর গ্রামের ছাদিুকর রহমানের ছেলে মো. আইনুল হকের বিরুদ্ধে এ অভিযোগ করেন তিনি।

অভিযোগে তিনি উল্লেখ করেন- ১৯৫১ইং সনে গোয়াইনঘাট উপজেলার জাফলং চৈলাখেল মৌজার ৩য়খন্ড হতে ৯ম খন্ড পর্যন্ত দি ঢাকা গেজেট মূলে সরকার মোহাজিরদের পুনর্বাসনের জন্য ৩২৭২.৩৬ একর ভূমি অধিগ্রহণ করেন। মোহাজিরদের নামীয় অধিগ্রহণকৃত গেজেটভূক্ত ভূমির আংশিক ভূমি বন বিভাগের গেজেটভুক্ত হওয়ায় মোহাজিরগণ মহামান্য হাইকোর্টে এক রিট পিটিশন ২৯১৩/১৪ দাখিল করলে মহামান্য হাই কোর্ট ২০১৭ সালের ১০ই এপ্রিল মোহাজিরদের কার্যক্রম ব্যতিত বন বিভাগ সহ সকল দপ্তরের কার্যক্রম মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ দেন।

দূর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ ও পুনবার্সন অধিদপ্তরের নির্দেশনায় সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের আদেশের প্রেক্ষিতে মৌজা সমূহে মোহাজিরদের ভূমির সীমানা চিহ্নিতকরণ, রেকর্ডকরণ, সাইনবোর্ড স্থাপন কার্যক্রম গোয়াইনঘাটের ভূমি সহকারি কমিশনার এর মাধ্যমে এখনও চলমান। কিন্তু এরপরও দখলকারী কতিপয় ব্যক্তিরা মোহাজিরদের অধিগ্রহণকৃত ভূমিতে গাছ কেটে ও পাথর ফেলে জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং মোহাজিরদের নামে একের পর এক সাজানো মামলা দিয়ে হয়রানী করছে।

গত ৭ জুন সারিঘাট ডুপি গ্রামের মৃত আহসান উল্লাহর ছেলে আব্দুল খালিক বর্ণিত ভূমির গাছ কেটে নিয়ে যায়। এ ব্যাপারে মোহাজিদের প্রতিনিধি মো. রফিকুল ইসলাম রফিক গোয়াইনঘাট থানায় একটি সাধারণ ডায়েরী করেন। যার নং ২৭৬, তাং- ৮/০৬/২০১৯ইং। সর্বশেষ ১লা জুলাই ভূমিখেকো সন্ত্রাসীরা বর্ণিত ভূমির ১’শ টির বেশি গাছ কাটার ব্যাপারে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অবগত রয়েছেন। এমতাবস্থায় মোহাজিদের অস্তিত্ব রক্ষার্থে ও মোহাজিদের ভূমি দখলকারীদের হাত থেকে উদ্ধারের তারা প্রশাসনের উর্ধ্বতন মহলের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031