শিরোনামঃ-

» সিলেটে ইসকন’র রথযাত্রা মহোৎসব

প্রকাশিত: ১৫. জুলাই. ২০১৮ | রবিবার

সত্যের সন্ধ্যানে সবাইকে চলতে হবে : ড. মোমেন

স্টাফ রিপোর্টারঃ সনাতন ধর্মাবলম্বীদরে অন্যতম প্রধান অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব শনিবার (১৪ জুলাই) থেকে শুরু হয়েছে। রথযাত্রা উপলক্ষে নগরীতে সাজসাজ রব বিরাজ করে।

শনিবার (১৪ জুলাই) দুপুরে রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতিসংঘের বাংলাদেশের সাবেক স্থায়ী সদস্য ড. একে আব্দুল মোমেন বলেছেন, সত্যের সন্ধ্যানে সকল ধর্মের মানুষকে চলতে হবে। তবেই সকল ধর্মের মানুষের স্বার্থকতা আসবে। তিনি বলেন, ইসকন সারাবিশ্বে যে সত্যের প্রচার করছে তা প্রশংসার দাবিদার। তাদের মাধ্যমে সনাতন ধর্মের মানুষ প্রকৃত সত্যকে ধারণ ও লালন করতে পারছে।

ইসকন বাংলাদেশের সহ-সভাপতি ও ইসকন সিলেটের অধ্যক্ষ নবদ্বীপ দ্বিজ গৌরাঙ্গ ব্রহ্মচারীর সভাপতিত্বে ও ইসকন সিলেটের ইয়ূথ ফোরামের সাধারণ সম্পাদক দেবামৃত নিতাই দাসের পরিচালনায বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, মহানগরীর আওয়ামীলীগের সভাপতি ও সিটি মেয়র প্রাথী বদর উদ্দনি আহমদ কামরান, সাবেক সংসদ সদস্য সৈয়দা জবুন্নেছা হক ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দনি আহমদ ও সিলেট মহানগর আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বিজিত চৌধুরী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, শাবি প্রবি’র প্রফেসর ড. নারায়ন সাহা, সিলেট সিটি কর্পোরেশনের ১১নং ওয়ার্ডের কাউন্সিলর এডভোকেট আব্দুর রকিব বাবলু প্রমূখ।

বিকালে শুরু হয় রথযাত্রা র‌্যালী। ইসকন মন্দির সিলেটের উদ্যোগে শনিবার (১৪ জুলাই) বিকালে ৩টি ফোল্ডিং রথ সহ রথযাত্রা বের করা হয়। র‌্যালীতে হাজার-হাজার ভক্ত অংশ নেন। ওই সময় রাস্তার পাশে দাড়িয়ে শতশত নারীপুরষ র‌্যালী উপভোগ ও ফল প্রসাদ গ্রহন করেন। সিলেট্ নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সন্ধ্যায় আবার র‌্যালীটি ইসকন মন্দিরে গিয়ে শেষ হয়।

জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসবকে ঘিরে ইসকন মন্দির সিলেটে ৯ দিনব্যাপী ব্যাপক ও বণার্ঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ও রাতে আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া অন্যান্য দিনর কর্মসূচির মধ্যে নাটক, সেমিনার সহ থাকছে আরতি, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, কীর্ত্তনমেলা, ভক্তিমূলক সঙ্গীত, ম্যাগাজিন অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত প্রবচনসহ নানা আচার অনুষ্ঠান। আগামী ২২ জুলাই ফিরতির রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে ৯ দিনের রথযাত্রা উৎসব।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৪৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031