শিরোনামঃ-

» নগরীর সন্ধ্যা বাজার ভাঙা নিয়ে আরিফ-ব্যবসায়ী মুখোমুখি

প্রকাশিত: ০৪. এপ্রিল. ২০১৮ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ নগরীর সন্ধ্যা বাজার ভাঙা নিয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং মার্কেটের ব্যবসায়ীরা মুখোমুখি অবস্থানে। সোমবার (২ এপ্রিল) সেখানে অসামাজিক কার্যকলাপের আখড়ার ‘মিনি পতিতাপল্লী’ সন্ধ্যান পান তিনি। এরপর ওই ভবনটিতে অভিযানও শুরু করেন। ওইদিনই ঘোষণা দিয়েছিলেন, অবৈধ এই ভবনটি ভেঙে ফেলা হবে। এরই ধারাবাহিকতায় কাজও শুরু করা হয় তখন। মঙ্গলবার (৩এপ্রিল) সকাল থেকে দ্বিতীয় দিনের ন্যায় অভিযানে নামেন মেয়র আরিফ। তিনি দলবলসহ বুলডোজার এবং আধুনিক যন্ত্রপাতি নিয়ে অবৈধ ভবনটি ভাঙার কাজ শুরু করেন।

এতে ব্যবসায়ীরা ক্ষুদ্ধ হয়ে উঠেছেন। তারা জানান সন্ধ্যা বাজারে উচ্ছেদ কার্যক্রম
উচ্চ আদালতে স্থগিত রয়েছে।

এ কথা জানিয়েছেন পৌর বিপনী সন্ধ্যা বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক মুকুল আহমদ।

তিনি সোমবার ও মঙ্গলবার সন্ধ্যা বাজারে সিলেট সিটি কর্পোরেশনের অভিযানের প্রেক্ষিতে তাদের বক্তব্য সম্বলিত আবেদন সিলেট সিটি কর্পোরেশনের চীফ ইঞ্জিনিয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক সিলেট বরাবরে প্রেরণ করেছেন।

আবেদেনে তাদের দাবি উক্ত মার্কেটে উচ্ছেদ কার্যক্রম আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। তারপরও মার্কেটে উচ্ছেদ অভিযান চালানোয় তারা ক্ষতিগ্রস্থ হয়েছেন। কয়েক বছর পূর্বে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক কোন প্রকার নোটিশ ছাড়া মার্কেটটি উচ্ছেদ করতে আসেন। সে সময় উচ্ছেদ অভিযান স্থগিত করার জন্য মহামান্য হাইকোর্ট বিভাগে ২০০২ সালে একটি রিট পিটিশন দায়ের করা হয়। পিটিশন নং- ৩০৫০। এর প্রেক্ষিতে হাইকোর্ট অতিরিক্ত জেলা প্রশাসকের কার্যক্রমকে অবৈধ ঘোষণা করে উচ্ছেদ অভিযান স্থগিত করার নির্দেশ প্রদান করেন।

পরবর্তীতে ২০০৪ সালের ৩০ জুন পৌর বিপনী সন্ধ্যা বাজার ব্যবসায়ীদের বিরুদ্ধে অতিরিক্ত জেলা প্রশাসক তার কার্যালয়ের স্মারক নং- এসএ/১২১৫(২) এর বলে একটি উচ্ছেদ মামলা দায়ের করেন। মামলা নং-০২/২০০৩ এবং উক্ত মার্কেটের ব্যবসায়ীদের উচ্ছেদের আদেশ প্রদান করেন। এর প্রেক্ষিতে মার্কেট কর্তৃপক্ষ উক্ত আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন ৩৮৭০/২০০৪ দায়ের করেন। মামলার রিটের শুনানী শেষে হাইকোর্ট মামলা নং ০২/২০০৩ এর মাধ্যমে কিচেন মার্কেট উচ্ছেদের যাবতীয় কার্যক্রম অবৈধ ঘোষণা করেন।

তাছাড়া হাইকোর্টে রিট পিটিশন নং ৩৮৭০/২০০৪ এর প্রেক্ষিতে হাইকোর্টের উচ্ছেদ কার্যক্রমের নির্দেশনা স্থগিত করা হয়েছে। অতএব উক্ত কিচেন মার্কেটে সিসিক কর্তৃপক্ষের অভিযান বিধিসম্মত নয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৩৪ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031