শিরোনামঃ-

» আমেরিকা শিকাগো শহরে গবেষণাপত্র উপস্থাপণ করলেন সিলেট এসআইইউ’র অধ্যাপক প্রণব কান্তি দেব

প্রকাশিত: ০১. এপ্রিল. ২০১৮ | রবিবার

সিলেট বাংলা নিউজঃ সিলেটের তরুণ কবি লেখক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রণব কান্তি দেব আমেরিকার শিকাগো শহরের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রতিষ্ঠানে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে ইংরেজি ভাষাও সাহিত্য বিষয়ের গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

ইংরেজি ভাষা শিক্ষকদের পৃথিবীর সর্ব বৃহৎ সম্মেলন “টিসল কনভেনশেন ২০১৮ তে আমেরিকার শিকাগোতে অনুষ্ঠিত ইংরেজি ভাষা শিক্ষকদের পৃথিবীর সবচেয়ে বৃহৎ সম্মেলন টিসল কনভেনশন ২০১৮-তে ২টি গবেষণাপত্র উপস্থাপন করেছেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব।

গত বৃস্পতিবার (২৯ মার্চ) ও শুক্রবার (৩০ মার্চ) দু’টি পৃথক অধিবেশনে তিনি এসব বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। “দ্যা জারনি অব এ ইংলিশ টিচার ফ্রম ওয়েবিনার টু আইভিএলপি” এবং “ইউজফুলনেস অব হোমগ্রোউন ম্যাটেরিয়ালস ফর নন নেটিভ লানার্স” শীষক দু’টি প্রবন্ধ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষক, শিক্ষার্থীর প্রশংসা কুড়ায়।

উপস্থাপনা শেষে সনদ প্রদান করেন ইউ এস সেস্ট ডিপার্টমেন্ট এর প্রোগ্রাম অফিসার টমাস সানটস।

উল্লেখ্য, প্রণব কান্তি দেব আমেরিকান সরকারের ভিজিটরস লীডারশিপ প্রোগ্রাম এ বতমানে যুক্তরাস্ট্র অবস্থান করছেন। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক প্রণব কান্তি দেবের দু’টি উপস্থাপনাই আয়োাজক কর্তৃপক্ষের কাছে গৃহিত হয়।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রফেশনাল একসচেঞ্জ প্রোগ্রাম ইন্টারন্যাশনাল ভিজিটরস লীডারশীপ কর্মসূচিতে তিনি বাংলাদেশের হয়ে অংশ নিয়েছেন।

গত ১৭ মার্চ থেকে তিনি বিভিন্ন অঙ্গরাজ্য অনুষ্ঠেয় কর্মসূচীতে অংশ নিয়ে বাংলাদেশের শিক্ষা সংস্কৃতি ওপর বক্তব্য তোলে ধরেছেন।

গত ২৭ মার্চ ইউএস স্টেট ডিপার্টমেন্ট এর আইভিএলপি প্রোগ্রাম এর আওতায় নিউ মেক্সিকো এরসানটা ফি ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ স্কুলে বক্তব্য প্রণবকান্তি দেব বক্তব্য রাখেন।

২৯ মার্চ যুক্তরাষ্ট্রের ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম অফিসের আয়োজনে ইংরেজি ভাষা চর্চার নানা দিক ও অভিজ্ঞতা নিয়ে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পর্বের প্রণব কান্তি দেব তার উপস্থাপনা উপস্থাপন করেন।

২৯ মার্চ বৃহস্পতিবার ইউএস স্টেট ডিপার্টমেন্ট এর ব্যুরো অফ এডুকেশন এন্ড কালচারাল এফের্য়াস এর প্রোগ্রাম অফিসার টমাস সানটস এর কাছ থেকে প্রণব কান্তি দেব একটি সনদগ্রহণ করেন এবং জানি অফ এন ইংলিশ টিচার শীর্ষক পেপার উপস্থাপন করেন।

আইভিএলপি প্রোগ্রামের আওতায় একাডেমিক কম্যুনিটি বিভাগে ‘আমেরিকান ল্যাঙ্গুয়েজ এন্ড মাল্টিকালচারাল ডাইভারসিটি’ শীর্ষক ক্যাটাগরিতে তিনি মনোনীত হয়েছে এবং কর্মসূচীতে অংশ নেন।

গত ১৭ মার্চ ওয়াশিংটন ডিসিতে ৩ সপ্তাহব্যাপী এ কর্মসূচীর উদ্বোধন হয়েছে। এরপর শিকাগো, হান্টসবিল ও বোস্টন শহরে অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচীতে তিনি অংশ নিয়ে তিনি আমেরিকার শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির উপর বিভিন্ন সভায় অংশগ্রহণ করেন।

এর পাশাপাশি যুক্তাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠান, পৃথিবী বিখ্যাত ‘লাইব্রেরী অব কংগ্রেস’, ন্যাশনাল মিউজিয়াম অব আমেরিকান হিস্টরি, ন্যাশনাল মিউজিয়াম অব আফ্রিকান-আমেরিকান হিস্টরি এন্ড কালচার প্রভৃতি ঐতিহাসিক স্থান পরিদর্শন ও তার উল্লেখযোগ্য কর্মসূচী।

প্রণব কান্তি দেব জানান বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের সময় বিভিন্ন সেমিনার ও গোল টেবিল বৈঠকে তিনি অংশ নেবেন। প্রণব কান্তি দেব বলেন, সফরের সকল অভিজ্ঞতা বাংলাদেশের শিক্ষা-সমাজ ও সংস্কৃতি অঙ্গনে কাজে লাগাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক, লেখক ও সংগঠক। প্রণবকান্তি দেব শিক্ষকতার পাশাপাশি সিলেটের বিভিন্ন সাহিত্য ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তাঁরই ধারণা ও কর্ম পরিকল্পনায় জীবনমান উন্নয়ন প্রয়াসী ‘ইনোভেটর’ এর উদ্যেগে গত এক যুগ ধরে মুক্তিযুদ্ধের বইপড়া উৎসব পরিচালিত হয়ে আসছে।

এছাড়াও ইতোমধ্যে তার ৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ইতোপূর্বে তিনি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ভারত ও নেপালে বেশ কিছুু সেমিনারে অংশ নিয়েছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031